আজ : ০৪:৪৭, ফেব্রুয়ারি ১৭ , ২০১৯, ৫ ফাল্গুন, ১৪২৫
শিরোনাম :

লিবিয়ায় ২০ কোটি ডলার মানবিক সহায়তা প্রয়োজন: জাতিসংঘ


আপডেট:০৫:৩৭, ফেব্রুয়ারি ৭ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ লিবিয়ায় মানবিক সংকট মোকাবিলায় অন্তত ২০ কোটি ২০ লাখ মার্কিন ডলার প্রয়োজন বলে জানিয়েছে জাতিসংঘ। এক বিবৃতিতে সংস্থাটি মানবাধিকার সমন্বয় বিষয়খ দফতার জানায়, দেশটির ৮ লাখ ২৩ হাজার মানুষের মানবিক সহায়তা প্রয়োজন যার মধ্যে ২ লাখ ৪৮ হাজার শিশু।

২০১১ সালে মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায় লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর ত্রিপোলিতে জাতিসংঘের সমর্থনে একটি মনোনীত সরকার রয়েছে। ওই কর্তৃপক্ষকে জাতীয় চুক্তির সরকার বা জিএনএ নামে অভিহিত করা হয়। তবে দেশের বেশিরভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীগুলোর হাতে রয়ে গেছে।

যুদ্ধাবস্থার কারণে দেশটিতে লাখ লাখ মানুষ মানবিক সংকটে পড়েছে। মঙ্গলবার রাতে জাতিসংঘ তার সহযোগী সংস্থাগুলোকে নিয়ে ত্রিপোলি-ভিত্তিক সরকারের সঙ্গে আলোচনায় বসে একটি ত্রাণ পরিকল্পনা করে। জাতিসংঘ কর্মকর্তারা বলেন, এই সহায়তা খাদ্য, চিকিৎসা, পানি ও পয়ঃনিষ্কাশন খাতে ব্যয় করা হবে। এছাড়া বাড়ি ও আশ্রয় তৈরি এবং জরুরি শিক্ষাতেও খরচ করা হবে এই অর্থ।

লিবিয়ায় নিযুক্ত জাতিসংঘের মানবাধিকার সমন্বয়ক মারিয়া রিবেরো বলেন, এত সহিংসতার পরও প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেল উৎপাদন হয় দেশটিতে। অথচ এর সুফল পায় না সাধারণ জনগণ। তিনি বলেন, মৌলিক চিকিৎসা ও শিক্ষা সুবিধা থেকে বঞ্চিত সাধারণ জনগণ এখন হতাশ। তারা বুঝতে পারছে না যে এত উৎপাদন থাকার পরও কেন তাদের জীবনমানের উন্নয়ন হচ্ছে না।



সাম্প্রতিক খবর

আবুধাবি প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নিলেন প্রধানমন্ত্রী

photo আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে আন্তজার্তিক প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নিয়েছেন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও দেশটির প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এর আমন্ত্রণে পাঁচদিন ব্যাপী এ প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নেন তিনি। রোববার (১৭ ফেব্রুয়ারি) মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ শেষে জার্মানি থেকে

বিস্তারিত

0 Comments

Add new comment