আজ : ০৮:৩৯, জুন ২৩ , ২০১৮, ৯ আষাঢ়, ১৪২৫
শিরোনাম :

২০১৬ সালে ব্রিটেন ছেড়েছেন ১১৭,০০০ মানুষ


অধিকাংশই ইউরোপীয় নাগরিক

আপডেট:০৯:৩৩, মে ২৬ , ২০১৭
photo

লন্ডনবিডিনিউজ২৪: ২০১৬ সালে ১১৭,০০০ মানুষ ব্রিটেন ছেড়ে চলে গেছেন। এদের অধিকাংশই ইউরোপীয় নাগরিক। এই সংখ্যা ২০১৫ সালের চেয়ে ৩১,০০০ বেশি। ব্রিটেনের সরকারী পরিসংখ্যান বিভাগ এই তথ্য প্রকাশ করেছে।

গত বছর জুন মাসে ব্রিটেনে এক গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট পড়ার পরপরই ইউরোপের অন্যান্য দেশ থেকে এসে বসতি গড়া নাগরিকদের মধ্যে অনিশ্চয়তা তৈরি হয়।

বৃহস্পতিবারের সরকারি এই পরিসংখ্যান থেকে বোঝা যাচ্ছে, ব্রিটেনে তাদের ভবিষ্যৎ নিয়ে ইউরোপীয় নাগরিকরা ভরসা হারাচ্ছেন।

অভিবাসনের কারণে সাম্প্রতিক সময়ে প্রতিবছর গড়ে যত মানুষ ব্রিটেনে আসে সে সংখ্যাও আগের বছর অর্থাৎ ২০১৫ সালের তুলনায় ৮৪,০০০ কম।

২০০৫ সালে পূর্ব ইউরোপ ইইউতে ঢোকার পর যে দেশ থেকে ব্রিটেনে সবচেয়ে বেশি মানুষ কাজ করতে এবং থাকছে আসে, সেই পোল্যান্ড থেকে গত বছর ২৫,০০০ কম মানুষ এসেছে। অনিশ্চয়তার কারণে অনেকে দেশে ফিরছে অথবা ইউরোপের অন্য দেশে চলে যাচ্ছে।

তবে ইউরোপ থেকে অভিবাসনের মাত্রা কমলেও ২০১৬ সালে ব্রিটেনে নতুন করে ২৪৮০০০ হাজার মানুষ যোগ হয়েছে। তবে এই সংখ্যা আগের বছরের তুলনায় ৮৪,০০০ কম।

অভিবাসন ব্রিটেনে অত্যন্ত স্পর্শকাতর একটি ইস্যু। পর্যবেক্ষকরা বলছেন, ৮ জুনের নির্বাচনের আগে অভিবাসীর সংখ্যা কমার এই পরিসংখ্যান টেরেজা মে'র সরকারের জন্য স্বস্তি আনবে।

সূত্র : বিবিসি



সাম্প্রতিক খবর

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা: দ্রুত শুনানি চেয়ে আবেদন করবে দুদক

photo ঢাকা সংবাদদাতা: আপিল বিভাগের নির্দেশনা অনুসারে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার দ্রুত আপিল শুনানি চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। আগামীকাল রবিবার (২৪ জুন) হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে কমিশনের পক্ষ থেকে এ-সংক্রান্ত আবেদন করা হবে। শনিবার (২৩ জুন) দুদক আইনজীবী খুরশীদ আলম খান এ তথ্য জানান।খুরশীদ আলম খান বলেন, ‘জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিচারিক আদালতের ৫ বছরের কারাদণ্ডাদেশের

বিস্তারিত

0 Comments

Add new comment