আজ : ০৭:১৪, জুন ২৪ , ২০১৮, ১০ আষাঢ়, ১৪২৫
শিরোনাম :

যুক্তরাজ্যে বর্ণবাদের শিকার বাংলাদেশি বংশোদ্ভূত নারী


আপডেট:০৫:৩৮, মার্চ ১৪ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে বাংলাদেশি বংশোদ্ভূত এক নারী ও তার সঙ্গী বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে। একটি রেস্তোরাঁয় টেবিল বুকিং দিতে গিয়ে অন্যায়ভাবে তারা প্রত্যাখ্যাত হয়েছেন।

মঙ্গলবার (১৩ মার্চ) ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল ও ডেইলি সানের প্রকাশিত খবরে বলা হয়েছে, টেবিল বুকিং দিতে গিয়ে অন্যায়ভাবে প্রত্যাখান হয়ে জনপ্রিয় রেস্টুরেন্ট কোট-এর বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ আনেন ব্রিটিশ বাংলাদেশি নারী ডা. ফাতিমা রাজিনা (৩০)।

রবিবার দুপুরে তিনি তার সঙ্গী নাসের রহমানের (২৮) সঙ্গে হার্টফোর্ডশায়ারের ওয়েলওয়েন গার্ডেন সিটিতে অবস্থিত ওই রেস্তোরাঁর বুকিং করতে গেলে কর্তৃপক্ষ কোনও টেবিল খালি নেই বলে জানান।

বিষয়টি রাজিনার কাছে বিশ্বাসযোগ্য মনে না হওয়ায় দ্বিতীয়বার ব্রিটিশ উচ্চারণে রিজার্ভেশনের চেষ্টা করলে এবার ১৫ মিনিট পরে টেবিল খালি পাওয়ার আশ্বাস মেলে।

রাজিনা জানান, তারা প্রথমে বিলস নামের একটি খাবারের দোকানে যান। দোকানটি মা দিবসের আয়োজনের কারণে তাদের রিজার্ভেশন দিতে ব্যর্থ হয় এবং দুঃখ প্রকাশ করে কোট রেস্তোরাঁয় রিজার্ভেশনের চেষ্টা করতে বলেন।

রাজিনা বলেন, ‘আমরা সেখানে যাওয়ার পর এক নারী আমাদের অপেক্ষা করতে বলেন। কিছুক্ষণ পর এক শ্বেতাঙ্গ বেয়ারা কোনও ভদ্রতাসূচক সম্বোধন ছাড়াই জানান, তাদের কোনও টেবিল খালি নেই।’

ডা. রাজিনা বলেন, ‘শুধুমাত্র এশিয়ান হওয়ার কারণেই তারা বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন।’রাজিনার পরিবার সিলেটের আদি বাসিন্দা।



সাম্প্রতিক খবর

খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে করা আপিলের রায় ২ জুলাই

photo ঢাকা সংবাদদাতা: বাসে পেট্রোল বোমা হামলা চালিয়ে মানুষ হত্যার অভিযোগে কুমিল্লায় দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া ছয় মাসের জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায়ের জন্য আগামী ২ জুলাই দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ। উভয়পক্ষের শুনানি শেষে রবিবার (২৪ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ

বিস্তারিত

0 Comments

Add new comment