আজ : ০৪:০০, অক্টোবর ২৩ , ২০১৮, ৭ কার্তিক, ১৪২৫
শিরোনাম :

কন্যার নাম নিয়ে বিপাক: বৃটিশএমপি টিউলিপ সিদ্দিককে আটকে দেয় ইউকে বোর্ডার এজেন্সি


আপডেট:১১:৩৮, সেপ্টেম্বর ৮ , ২০১৭
photo

লন্ডনবিডিনিউজ২৪: স্বামী-সন্তান নিয়ে সামার হলিডে শেষে ব্রিটেন ফেরার সময় নিজের কন্যা শিশুর পাসপোর্টের নাম নিয়ে অনেকটা বিপাকে পড়ে গিয়েছিলেন হ্যামস্টেড এন্ড কিলবার্নের লেবার দলীয় এমপি টিউলিপ সিদ্দিক।

ব্রিটনের প্রভাবশালী কয়েকটি দৈনিকের বরাত দিয়ে জানা যায়, টিউলিপ তার স্বামী ক্রিস প্যারসি এবং ১৮ মাসে কন্যা আজালিয়াকে নিয়ে সামার হলিডে শেষে ফ্রান্স থেকে ব্রিটেন ফিরছিলেন। ট্রেনে ফ্রান্স থেকে লন্ডন ফেরার পথে ইউকে বোর্ডার কন্ট্রোল অফিসার একবার তার মুখে দিকে আরেকবার মেয়ের মুখে দিখে দীর্ঘক্ষণ তাকাচ্ছিল। এক পর্যায়ে নাকি এক অফিসার প্রশ্নও করে যে, এই মেয়ে কে?

টিউলিপ জানান, এই প্রশ্ন শুনে অবাক হয়ে যান তিনি। নিজের মেয়ে বলার পর তাকে পাল্টা প্রশ্ন করা হয়- কেনো পাসপোর্টে মা-মেয়ের নামের মিল নেই। পরবর্তীতে তাকে ম্যারেজ এবং বার্থ সার্টিফিকেট দেখানোর জন্য বলা হলে তিনি বিস্মিত হয়ে যান।

এ সময় তাকে পরামর্শ দেয়া হয়, তার স্বামীকে তাদের সামনে নিয়ে আসতে যাতে তারা সন্তানের পরিচয় চিন্নিত করতে পারেন। এক পর্যায়ে মেয়েকে অফিসারদের কাছে রেখে স্বামীকে খুঁজে নিয়ে আসার জন্যেও পরামর্শ দেন অফিসাররা। যদিও তখন মেয়ে আজালিয়া কাঁদছিল বলে গার্ডিয়ানকে জানান টিউলিপ। দীর্ঘ জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তার স্বামী আসার পর সমস্যার সমাধান হয়।

টিউলিপ আরো বলেন, পুশ চেয়ারে কন্যাকে নিয়ে তিনি ইউরোস্টারের ফাস্ট-ট্র্যাকে গিয়েছিলেন। স্বামী প্যারসি তখন একটু দূরে ছিলেন। ফ্রান্সের বোর্ডার কন্ট্রোল পেরিয়ে ট্রেনে উঠার সময় ইউকে বোর্ডার কন্ট্রোল অফিসার তাকে আটকে দেয়। দীর্ঘ জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তার স্বামী আসার পর সমস্যার সমাধান হয়।

টিউলিপ মিডিয়াকে জানান, পাসপোর্টে মেয়ের নামের সঙ্গে মায়ের নাম এবং মা-মেয়ের চেহারার অমিল অফিসারদের সন্দেহ বাড়িয়ে দেয়। টিউলিপ জানান, তার চেহারার সঙ্গে মেয়ে আজালিয়ার চেহারার মিল খুব কম। বরং বাপের চেহারার সঙ্গে মিল বেশি।

এই ঘটনার পর পাসপোর্টে শিশুদের নামের সঙ্গে পিতা-মাতার নাম রাখার পক্ষে কথা বলেন হ্যামস্টেড এন্ড কিলবার্নের লেবার দলীয় এমপি টিউলিপ সিদ্দিক। এ বিষয়ে হোম অফিসের কাছে একটি চিঠিতে ভ্রমণের সময় বিভ্রান্তি দূর করার জন্যে পাসপোর্টে শিশুদের নামের সঙ্গে পিতা-মাতা, উভয়ের নাম সংযুক্ত করার আহ্বান জানিয়েছেন টিউলিপ।



সাম্প্রতিক খবর

ব্রেক্সিট চুক্তির ৯৫ শতাংশই প্রস্তুত: থেরেসা মে

photo আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে মনে করেন, ব্রেক্সিট বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় চুক্তির ৯৫ শতাংশ শর্তই চূড়ান্ত করা গেছে। আর চুক্তির চূড়ান্ত হওয়া না হওয়াটা তার নিজের ভবিষ্যৎ নয় বরং যুক্তরাজ্যের ভবিষ্যতের সঙ্গে জড়িত। এসব কথা তিনি সোমবার হাউজ অব কমন্সে দেওয়া ভাষণে উল্লেখ করবেন। হাউজ অব কমন্সের জন্য নির্ধারিত ভাষণের বক্তব্য আগাম প্রকাশের বিষয়টিকে ‘বিরল’

বিস্তারিত

0 Comments

Add new comment