আজ : ১০:৪২, অগাস্ট ২২ , ২০১৯, ৭ ভাদ্র, ১৪২৬
শিরোনাম :

সিলেটে নাগরিক জীবনে ছন্দপতন


আপডেট:০৩:৪০, ফেব্রুয়ারি ২৭ , ২০১৯
photo

সিলেট প্রতিবেদক: শুরু হলো বৃষ্টির মৌসুম। কাগজে-কলমে আষাঢ়-শ্রাবণ বর্ষাকাল হলেও সিলেট তথা বাংলাদেশে বৃষ্টি আরো আগে শুরু হয়। সেই শীতকাল থেকে। মাঘ মাসেতো একবার হয়ইনি। ‘মাঘে মেঘে দেখা’ বলে একটি কথা এদেশে প্রচলিত সেই প্রাচীনকাল থেকে। মাঝে মাঝে এর ব্যত্যয় ঘটলেও মাঘে বৃষ্টি এখনও হচ্ছে। এবারো মাঘ মাসের শেষের দিকে একদিন ক’ফোটা নেমেছিল। মানে ¯্রফে সাক্ষাৎ আরকি! তবে আজ (বুধবার) ভালোই বৃষ্টি হয়েছে সিলেট মহানগরী ও এর আশপাশ এলাকায়।

এখন বসন্তকাল। ফাল্গুনের মাঝামাঝি। না গরম না ঠান্ডা এমন একটি মিষ্টি ও রোমান্টিক আবহাওয়ায় দোলছে সবার মন। তবে উত্তরপূর্ব মৌসুমী বায়ুর প্রভাবে গত কয়েকদিন সকাল থেকে দুপুর পর্যন্ত একটা গুমোট ভাব ছিল। আকাশে রোদ-মেঘের লুকোচুরি চলছিল। আভাস দিচ্ছিল যখন তখন নামতে পারে বৃষ্টির ধারা।

নামছি নামছি এমন একটা ভাবের ইতি ঘটিয়ে ঠিকই সকাল ১০টার দিকে সিলেট নগরীতে বৃষ্টি নেমেছে। কোথাও মাঝারি, কোথাও মুষলধারে।এরপর কিছু সময় রোদের হাসি শেষে আবারও গোমট ভাব। রোদকে আড়াল করে দেয় মেঘে ঢাকা আকাশ।

দুপুর আড়াইটার দিকে আবারো বৃষ্টি নামে মাত্র কয়েক মিনিটের জন্য। এবারও মাঝারি ধরণের। মিনিট পাঁচেকের বৃষ্টিতে ব্যস্ত জিন্দাবাজার চৌহাট্টা আম্বরখানা পয়েন্ট মুহুর্তে ফাঁকা হয়ে যায়। পথচারীরা আশ্রয় নেন বিভিন্ন মার্কেট বা শপিংমলে।রিকশার হুড টানিয়ে বৃষ্টির আক্রমন থেকে বাঁচার চেষ্টা করেন অনেক রিকশারোহী। আর ড্রাইভাররা ভিজতে ভিজতে চালিয়ে যান পেটের ধান্দা।

দু’দফা বৃষ্টিতে নাগরিক জীবনে কিছুটা স্থবিরতা নেমে এসেছিল। সকালে অফিসগামী কর্তা আর স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিড়ম্বনায় পড়তে হয়েছে। বিকেল ৩টায় এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত একেবারে হাল্কা বৃষ্টিপাত চলছিল।এদিকে সিলেট আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বুধবারসহ আগামী ২/৩ দিন আবহাওয়া এমনই থাকবে।

তবে রবিবার থেকে আবহাওয়া আবারও রৌদ্রোজ্জল হওয়ার সম্ভাবনা খুব বেশি। সেই সাথে তাপমাত্রাও কিছুটা বাড়তে পারে।আজ বুধবার (২৭ ফেব্রুয়ারি) সিলেটের তাপমাত্রা ১৪ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে।সিলেটের আকাশ মেঘে ঢাকা থাকলেও রাস্তায় রিকশা-অটোরিকশার ব্যস্ততা আছে। চলছে প্রাইভেট কার বাস মিনিবাস। ছাতা হাতে অনেক পথচারিকেও দেখা যাচ্ছে।

মৌসুমের প্রথম বৃষ্টিপাত সিলেটের জনজীবনে কিছুটা বিঘ্ন ঘটালেও এর উপকারও আছে। বিশেষ করে রাস্তার ধুলোবালির বিড়ম্বনা থেকে স্বস্তি পাবেন নগরবাসীসহ শহরতলীর জনগন।

Posted in সিলেট


সাম্প্রতিক খবর

পূর্ব লন্ডনের বেথনাল গ্রীণে হাউজিং জালিয়াতির দায়ে এক ব্যক্তির জেল দন্ড

photo লন্ডনবিডিনিউজ২৪ : একজন মৃত ব্যক্তির ভাইপো সেজে কাউন্সিলের ভাড়াটেস্বত্ব লাভে জালিয়াতির আশ্রয় নেয়ায় এক ব্যক্তিকে দুই বছরের স্থগিত জেল দন্ডে দন্ডিত করেছে আদালত। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের হাউজিং ফ্রড টিমের প্রচেষ্ঠায় এই জালিয়াতমূলক তৎপরতা ধরা পড়ে এবং অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে যথাযথ আইনগত পদক্ষেপ নেয়া সম্ভব হয়। শফিকুর রহমান নামের বেথনাল গ্রীণের এই বাসিন্দাকে

বিস্তারিত

0 Comments

Add new comment