আজ : ০৩:৫২, মে ২৪ , ২০১৯, ১০ জ্যৈষ্ঠ, ১৪২৬
শিরোনাম :

ট্রাম্প-শি সম্ভাব্য আলোচনার ইঙ্গিতে শান্ত বিশ্ববাজার


আপডেট:০৬:১১, মে ১৫ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধকে ঘিরে অস্থির হয়ে উঠেছিল বিশ্ববাজার। তবে আগামী মাসে উভয় দেশের শীর্ষ নেতা আলোচনায় বসতে পারে এমন ইঙ্গিতে বিশ্ববাজার আবারও স্থিতিশীল হয়ে ‍উঠছে।

চীন সোমবার জানায়, যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত ৬০০ কোটি ডলার মূল্যের পণ্যের ওপর বাড়তি কর বসাবে তারা। চীনের ওই ঘোষণার পর শেয়ারবাজারে ব্যাপক দরপতন ঘটে।

তবে ‍পরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, জাপানে জি-২০ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার বৈঠক হতে পারে। একই সঙ্গে চীন থেকে আমদানি করা ৩২ হাজার ৫০০ কোটি ডলারের পণ্যের ওপর তিনি করারোপের যে হুমকি দিয়েছিলেন, সেটি বাস্তবায়ন করার ব্যাপারেও সন্দেহ প্রকাশ করেছেন।

এদিকে মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেছেন, উভয় দেশের রাষ্ট্রপ্রধান বিভিন্ন ভাবে যোগাযোগ বজায় রেখেছেন।

তবে শি-ট্রাম্পের সম্ভাব্য বৈঠকের ব্যাপারে চীন কোনও প্রস্তুতি নিচ্ছে কিনা-এমন প্রশ্নের জবাবে গেং বলেন, এই প্রশ্নের ব্যাপারে এই মুহূর্তে আমার কাছে কোনও তথ্য নেই।

যুক্তরাষ্ট্রের দিক থেকে ইতিবাচক সাড়া আসার পর বুধবার এশিয়ার শেয়ারবাজারে চাঙা ভাব লক্ষ্য করা গেছে। এদিন সাংহাই কম্পোজিট ও ওয়াল স্ট্রিটের ডাউ জোন্স ইন্ড্রাস্টিয়ালেও ইতিবাচকভাবে দিন শেষ হয়েছে।

এছাড়া বিশ্বের অন্যান্য শেয়ার বাজারেও এর প্রভাবে চাঙা ভাব লক্ষ্য করা গেছে। যুক্তরাষ্ট্রেরই অন্যতম দুই শেয়ার বাজার এস অ্যান্ড পি ও নাসদাকেও ইতিবাচক ধারা লক্ষ্য করা গেছে। আর ইউরোপের মধ্যে লন্ডন, জার্মানি ও ফ্রান্সের শেয়ার বাজারও ইতিবাচক ধারায় দিন শেষ করেছে।



সাম্প্রতিক খবর

পদত্যাগের ঘোষণায় থেরেসা মে

photo আন্তর্জাতিক ডেস্ক: পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। কনজারভেটিভ দলের এই নেতা আগামী ৭ জুন পদত্যাগ করছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা তার মন্ত্রীসভায় ও পার্লামেন্টে অনুমোদিত হবে না এটা স্পষ্ট হবার পরই তিনি পদত্যাগ করলেন। শুক্রবার লন্ডনে ১০ নম্বর ডাউনিং

বিস্তারিত

0 Comments

Add new comment