আজ : ০১:৪১, ফেব্রুয়ারি ২৫ , ২০১৮, ১২ ফাল্গুন, ১৪২৪
শিরোনাম :

সৌদি যুবরাজের পরামর্শক কে?


আপডেট:০২:০৬, নভেম্বর ১৭ , ২০১৭
photo

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান সম্প্রতি দেশটিতে ব্যাপক দুর্নীতিবিরোধী অভিযান শুরু করেন। ইতোমধ্যে ১১ জন মন্ত্রী, যাদের অনেকেই সৌদি রাজপুত্র, বেশ কিছু ব্যবসায়ী এবং আরো কিছু শীর্ষ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। তাদেরকে রাজধানী রিয়াদের রিটজ কার্লটন হোটেলে বন্দি করে রাখা হয়েছে। সেখানে তারা ফ্লোরে থাকছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমে সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।
.
প্রসঙ্গত, যুবরাজ মোহাম্মাদ বিন সালমানই (এমবিএস নামে পরিচিত) দেশটির পরবর্তী বাদশা। সেইসঙ্গে তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ প্রতিরক্ষামন্ত্রী। সে কারণে যুবরাজ হলেও মূলত তিনিই রাজা। আর তাই রাজার সিংহাসনে বসার আগে নিজের রাস্তা কণ্টকমুক্ত করতেই এইসব অভিযান শুরু করেছেন বলে ধারণা বিশ্লেষকদের।
কিন্তু সৌদি যুবরাজকে এতসব পরামর্শ কে দিচ্ছেন, কে তার পেছন থেকে কলকাঠি নাড়ছেন?

এই প্রশ্নের উত্তর পেতে হলে ফিরে যেতে হবে ২০১১ সালে। ওই বছর আরব দেশগুলোতে শুরু হয় আরব বসন্ত শীর্ষক গণআন্দোলন। অন্যান্য দেশের মতো মিসরেও ওই আন্দোলন শুরু হয়। সেই আন্দোলনে ব্যাপক দমনপীড়ন চালান মিসরের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী ও শীর্ষ সেনা কর্মকর্তা হাবিব আল আদলি। যদিও গণআন্দোলনে সরকারের পতন ঘটে।
নির্যাতন, গুম-খুন ও মানবাধিকার লঙ্ঘন করে তিনি বেশ কুখ্যাতি অর্জন করেন। বিক্ষোভকারীদের ওপর নির্বিচার গুলি চালানোর নির্দেশ দেন আদলি। ১৯৯৭ সাল থেকে মিসরের সাবেক স্বৈরশাসক হোসনি মুবারকের পতন পর্যন্ত তিনি দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। কিন্তু গত এপ্রিল মাসে ৭৯ বসর বয়সী এই কুখ্যাত সেনা কর্মকর্তার বিরুদ্ধে জনগণের অর্থ আত্মসাতের অভিযোগে করা মামলায় সাজা হয়।

মিসরের বর্তমান সামরিক সরকার আরো অনেক অপরাধ থেকে তাকে নির্দোষ ঘোষণা করলেও ওই দুর্নীতির মামলায় তার সাত বছরের কারাদণ্ড হয়। এরপর তাকে আর খুঁজে পাওয়া যায়নি। মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরে তাকে ফেরারি ঘোষণা করে।
কিন্তু মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস বলছে, এই আদলিই এখন সৌদি যুবরাজের পরামর্শক। তিনি এখন সৌদি আরবেই অবস্থান করছেন।
তবে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থিত সৌদি দূতাবাসের এক মুখপাত্র নিউইয়র্ক টাইমসকে আদলির সৌদি আরবে থাকার বিষয়টি নিশ্চিত করেননি। তবে তিনি বিষয়টি অস্বীকারও করেননি।

এদিকে, আদলির আইনজীবী ফরিদ আল দীপ তার মক্কেলের সৌদি আরবে থাকার বিষয়টি অস্বীকার করেছেন। তিনি বলেছেন, আদলি এখনও মিসরে রয়েছেন এবং আগামী বছরের ১১ জানুয়ারি তার মামলার বিষয়ে আপিল করবেন। মিসরের ইন্ডিপেন্ডেন্ট নিউজ বৃহস্পতিবার ফরিদ আল দীপের বরাত দিয়ে এ কথা জানিয়েছে।



সাম্প্রতিক খবর

দেশজুড়ে বিএনপির প্রতিবাদ কর্মসূচি সোমবার

photo ঢাকা প্রতিনিধি: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও কালো পতাকা প্রদর্শন কর্মসূচিতে বাধা এবং পুলিশি হামলার প্রতিবাদে রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হবে।আগামী সোমবার রাজধানী ঢাকার সব থানা এবং জেলা ও মহানগরে এই কর্মসূচিপালিত হবে বলে জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শনিবার বিকালে নয়াপল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক ব্রিফিংয়ে

বিস্তারিত

0 Comments

Add new comment