আজ : ০৯:৪৪, অগাস্ট ২৪ , ২০১৯, ৯ ভাদ্র, ১৪২৬
শিরোনাম :

ইরানের সঙ্গে বাণিজ্যে ডলার বাদ দেওয়া হয়েছে: রাশিয়া


আপডেট:০৬:৫৯, ফেব্রুয়ারি ৬ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ও ইরানের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেন থেকে ডলার পুরোপুরি বাদ দেওয়া হয়েছে বলে জানিয়েছে মস্কো। তেহরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লেভান জাগারিয়ান বার্তা সংস্থা তাস’কে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, রাশিয়া ও ইরান নিজেদের মধ্যকার বাণিজ্যে দুই দেশের জাতীয় মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। তবে সব ক্ষেত্রে উভয় মুদ্রা ব্যবহার করা সম্ভব না হলেও ডলার ব্যবহারের দিকে যাচ্ছে না তেহরান ও মস্কো। সেক্ষত্রে প্রয়োজনে ইউরো ব্যবহার করা হচ্ছে।

জাগারিয়ান বলেন, বর্তমানে দ্বিপাক্ষিক বাণিজ্যে ইরানের জাতীয় মুদ্রা রিয়াল এবং রাশিয়ার জাতীয় মুদ্রা রুবল ব্যবহার করা হচ্ছে। রুশ রাষ্ট্রদূত বলেন, মার্কিন ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা ব্যবহারকে রাশিয়া সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

ইরান-রাশিয়ার বাইরে ইউরোপের দেশ তুরস্কও ডলারের বদলে নিজস্ব মুদ্রা লিরা’র মাধ্যমে বৈদেশিক বাণিজ্যের দিকে ঝুঁকছে। ২০১৮ সালের আগস্টে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেন, চীন, রাশিয়া, ইরান ও ইউক্রেনের মতো তুরস্কের শীর্ষ বাণিজ্যিক অংশীদারদের সঙ্গে নিজস্ব মুদ্রায় বাণিজ্য বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে আঙ্কারা। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গেও তুর্কি লিরায় বাণিজ্যের চেষ্টা করা হবে।



সাম্প্রতিক খবর

সিলেটের প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব ও সমাজসেবি গোলাম রব্বানি চৌধুরীর ইন্তেকাল

photo লন্ডনবিডিনিউজঃ সিলেটের খুরুমখলা নিবাসি প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব ও বিশিষ্ট সমাজসেবি গোলাম রব্বানি গত ১৭ আগস্ট ইন্তেকাল করেন। গোলাম রব্বানী চৌধুরী (আমুদ মিয়া), তার এলাকায় একজন সুপরিচিত ব্যাক্তি ছিলেন। তিনি সামাজিক, রাজনৈতিক বিভিন্ন সংগঠনের সাথে সস্পৃক্ত ছিলেন। তিনি মানুষের সুখে,দুখে আজীবন পাশে থাকতেন এবং মানুষকে বিভিন্ন ভাবে সাহায্যে, সহযোগিতা করতেন। তার মৃত্যুর সংবাদ

বিস্তারিত

0 Comments

Add new comment