আজ : ০৭:০৬, এপ্রিল ২১ , ২০১৯, ৮ বৈশাখ, ১৪২৬
শিরোনাম :

ইরানের সঙ্গে বাণিজ্যে ডলার বাদ দেওয়া হয়েছে: রাশিয়া


আপডেট:০৬:৫৯, ফেব্রুয়ারি ৬ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ও ইরানের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্যিক লেনদেন থেকে ডলার পুরোপুরি বাদ দেওয়া হয়েছে বলে জানিয়েছে মস্কো। তেহরানে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত লেভান জাগারিয়ান বার্তা সংস্থা তাস’কে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, রাশিয়া ও ইরান নিজেদের মধ্যকার বাণিজ্যে দুই দেশের জাতীয় মুদ্রা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। তবে সব ক্ষেত্রে উভয় মুদ্রা ব্যবহার করা সম্ভব না হলেও ডলার ব্যবহারের দিকে যাচ্ছে না তেহরান ও মস্কো। সেক্ষত্রে প্রয়োজনে ইউরো ব্যবহার করা হচ্ছে।

জাগারিয়ান বলেন, বর্তমানে দ্বিপাক্ষিক বাণিজ্যে ইরানের জাতীয় মুদ্রা রিয়াল এবং রাশিয়ার জাতীয় মুদ্রা রুবল ব্যবহার করা হচ্ছে। রুশ রাষ্ট্রদূত বলেন, মার্কিন ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রা ব্যবহারকে রাশিয়া সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে।

ইরান-রাশিয়ার বাইরে ইউরোপের দেশ তুরস্কও ডলারের বদলে নিজস্ব মুদ্রা লিরা’র মাধ্যমে বৈদেশিক বাণিজ্যের দিকে ঝুঁকছে। ২০১৮ সালের আগস্টে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেন, চীন, রাশিয়া, ইরান ও ইউক্রেনের মতো তুরস্কের শীর্ষ বাণিজ্যিক অংশীদারদের সঙ্গে নিজস্ব মুদ্রায় বাণিজ্য বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে আঙ্কারা। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গেও তুর্কি লিরায় বাণিজ্যের চেষ্টা করা হবে।



সাম্প্রতিক খবর

সরকারের হস্তক্ষেপের কারণে খালেদা জিয়া জামিন পাচ্ছেন না : আলাল

photo ঢাকা প্রতিনিধি: বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, বাংলাদেশে খাতা-কলমে আইন আছে, প্রশাসনও আছে। কিন্তু আইনের শাসন বলতে যেটা বোঝায় সেটা কিন্তু আওয়ামী লীগের আমলে নেই। আইনের শাসন নেই বলেই দেশনেত্রী বেগম খালেদা জিয়া সরকারের হস্তক্ষেপের কারণেই মুক্তি পাচ্ছে না। আইন যদি থাকত আর আইনের বাস্তবায়ন থাকত তিনি অবশ্যই অনেক আগেই জামিন পেতেন। সরকারের পক্ষ থেকে বারবার জামিনে

বিস্তারিত

0 Comments

Add new comment