আজ : ০৯:২৭, জুন ২২ , ২০১৮, ৮ আষাঢ়, ১৪২৫
শিরোনাম :

নতুন প্রজন্মের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল রাশিয়া


আপডেট:০৭:২৭, সেপ্টেম্বর ১৩ , ২০১৭
photo

আন্তর্জাতিক ডেস্ক : নতুন প্রজন্মের আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম আরএস-২৪ ইয়ারসের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া।

বুধবার উত্তরাঞ্চলীয় রাশিয়ার প্লেসতেক কমসোড্রোমের ভূগর্ভস্থ কেন্দ্র থেকে এ পরীক্ষা চালানো হয়।

আরএস-২৪ ছয় হাজার কিলোমিটার দূরের কামচাটকার কুরা পরীক্ষা কেন্দ্রের লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হেনেছে বলে জানানো হয়েছে। নতুন প্রজন্মের আইসিবিএমের রকেটের নির্ভরযোগ্যতা যাচাই করে দেখাই এ পরীক্ষা প্রধান উদ্দেশ্য ছিল বলে জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।


তিন থেকে ছয়টি ওয়ারহেড বা বোমা বহনে সক্ষম এ ক্ষেপণাস্ত্রের পাল্লা ১২ হাজার কিলোমিটার। এ ছাড়া, এটির পৃথক পৃথক লক্ষ্যবস্তুতে আঘাত হানার সক্ষমতাও রয়েছে। এক দশক আগে প্রথম এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছিল এবং গত সাত বছর ধরে রুশ কৌশলগত বাহিনী এটি ব্যবহার করছে।

কঠিন জ্বালানি পরিচালিত রকেটটি তোপল-এম ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণ। ভূমি বা গাড়ি থেকে সমভাবে উৎক্ষেপণ করা যায় আরএস-২৪ ইয়ারস ক্ষেপণাস্ত্র।



সাম্প্রতিক খবর

যুক্তরাজ্যে আইএসের নারী-হামলার পরিকল্পনাকারীরা কারাগারে

photo আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে ইসলামিক স্টেটের (আইএস) হয়ে প্রথম পূর্ণাঙ্গ নারী-হামলার পরিকল্পনাকারী সব নারীকে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। মূল পরিকল্পনাকারী রিজলাইন বৌলারকে ন্যূনতম ১৬ বছর কারাভোগের নিমিত্তে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্ত আরেকজন মরক্কো বংশোদ্ভূত রিজলাইন বৌলারের মা মিনা ডিচ। তাকে ছয় বছর ৯ মাস কারাদণ্ড এবং পাঁচ বছর নজরদারিতে রাখার সাজা

বিস্তারিত

0 Comments

Add new comment