আজ : ১০:০৫, ফেব্রুয়ারি ২৫ , ২০১৮, ১৩ ফাল্গুন, ১৪২৪
শিরোনাম :

নতুন প্রজন্মের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল রাশিয়া


আপডেট:০৭:২৭, সেপ্টেম্বর ১৩ , ২০১৭
photo

আন্তর্জাতিক ডেস্ক : নতুন প্রজন্মের আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম আরএস-২৪ ইয়ারসের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া।

বুধবার উত্তরাঞ্চলীয় রাশিয়ার প্লেসতেক কমসোড্রোমের ভূগর্ভস্থ কেন্দ্র থেকে এ পরীক্ষা চালানো হয়।

আরএস-২৪ ছয় হাজার কিলোমিটার দূরের কামচাটকার কুরা পরীক্ষা কেন্দ্রের লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হেনেছে বলে জানানো হয়েছে। নতুন প্রজন্মের আইসিবিএমের রকেটের নির্ভরযোগ্যতা যাচাই করে দেখাই এ পরীক্ষা প্রধান উদ্দেশ্য ছিল বলে জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।


তিন থেকে ছয়টি ওয়ারহেড বা বোমা বহনে সক্ষম এ ক্ষেপণাস্ত্রের পাল্লা ১২ হাজার কিলোমিটার। এ ছাড়া, এটির পৃথক পৃথক লক্ষ্যবস্তুতে আঘাত হানার সক্ষমতাও রয়েছে। এক দশক আগে প্রথম এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছিল এবং গত সাত বছর ধরে রুশ কৌশলগত বাহিনী এটি ব্যবহার করছে।

কঠিন জ্বালানি পরিচালিত রকেটটি তোপল-এম ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণ। ভূমি বা গাড়ি থেকে সমভাবে উৎক্ষেপণ করা যায় আরএস-২৪ ইয়ারস ক্ষেপণাস্ত্র।



সাম্প্রতিক খবর

নিম্ন আদালতের নথি হাইকোর্টে এলে খালেদা জিয়ার জামিনের আদেশ

photo ঢাকা প্রতিনিধি: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা জামিন আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। নিম্ম আদালত থেকে রায়ের নথি পাওয়ার পর এ বিষয়ে আদেশ দেয়া হবে বলে জানিয়েছেন হাইকোর্ট। রোববার দুপুরে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন। সংখ্যাধিক্য আইনজীবীর কারণে এজেলাশ কক্ষের পরিবেশ ‘অস্বাভাবিক’ হওয়ায়

বিস্তারিত

0 Comments

Add new comment