আজ : ০৫:০৮, নভেম্বর ১৯ , ২০১৮, ৪ অগ্রহায়ণ, ১৪২৫
শিরোনাম :

মুকুটের ভারে ঘাড় ভেঙে যাওয়ার ভয় রাণী এলিজাবেথের


আপডেট:০৫:২১, জানুয়ারি ১৪ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর মাত্র ২৭ বছর বয়সে সিংহাসনে বসেছিলেন রাণী দ্বিতীয় এলিজাবেথ। এরপর কেটে গেছে ৬৬ বছর। রাণি দ্বিতীয় এলিজাবেথ এখন বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে টিকে থাকা ব্রিটিশ রাজত্বের শাসনকর্তা। আর থাই রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুর পর রাণী দ্বিতীয় এলিজাবেথই বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজত্ব পরিচালনা করা জীবিত ব্যক্তি।

সমপ্রতি রাণী এলিজাবেথকে নিয়ে ঘণ্টাব্যাপী বিশেষ এক ডকুমেন্টারি তৈরি করেছে বিবিসি। ডকুমেন্টারির বিরল এক সাক্ষাত্কারে রাজ্যাভিষেকের সেই স্মৃতি রোমন্থন করতে গিয়ে রাণী এলিজাবেথ বলেছেন, মুকুটের ভারে ঘাড় ভেঙে যাওয়ার ভয় পাচ্ছিলেন তিনি। তিনি বলেন, অভিষেকে মুকুট পরানোর পর মনে হচ্ছিল এটা এতো ভারি, এই বুঝি ঘাড় ভেঙে গেল। মুকুটটিতে বসানো হীরা এবং মহামূল্যবান সব রত্নের কারণে এটি খুবই ভারি মনে হচ্ছিল।

সেই অভিষেকের স্মৃতিচারণ করতে গিয়ে রাণী এলিজাবেথ বলেন, মুকুটটি ভারি হওয়ার কারণে আমি মাথা নিচু করে ভাষণটিও পড়তে পারছিলাম না। এ কারণে ভাষণের লিখিত কপিটি উঁচু করে ধরে পড়তে বাধ্য হয়েছিলাম। মনে হচ্ছিল, মাথা নিচু করে পড়তে গেলে ঘাড় ভেঙে মুকুট নিচে পড়ে যাবে।

সুতরাং বলা যায়, রাজ্যাভিষেকের জন্য মুকুটটি খুবই জরুরি হলেও মুকুটেরও কিছু মন্দ দিক রয়েছে। মজার বিষয় হলো ‘দ্য ইম্পেরিয়াল স্টেট ক্রাউন’ নামের সেই মুকুটটি গত ৬৬ বছর ধরে পরে আসছেন রাণি। তবে তা শুধু নির্দিষ্ট কিছু অনুষ্ঠানে।



সাম্প্রতিক খবর

কারা সাক্ষাৎকার নেবেন সেটা বিএনপির নিজেদের ব্যাপার: মির্জা ফখরুল

photo ঢাকা সংবাদদাতা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মনোনয়ন চূড়ান্ত করতে কারা দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেবেন সেটা বিএনপির নিজেদের ব্যাপার। এটা নিয়ে কথা বলার এখতিয়ার কারও নেই। তারেক রহমান সাক্ষাৎকার নিচ্ছেন, এতে নির্বাচনি আচরণ ভঙ্গ হচ্ছে, ক্ষমতাসীনরা ইসিতে এমন অভিযোগ দিয়েছেন, বিষয়ে প্রশ্ন করা হলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ইসি নিজেরাই আচরণ ভঙ্গ

বিস্তারিত

0 Comments

Add new comment