আজ : ০৪:২০, ডিসেম্বর ১২ , ২০১৮, ২৮ অগ্রহায়ণ, ১৪২৫
শিরোনাম :

ধর্মান্তরিত আইএস জঙ্গির পরিকল্পনা নস্যাৎ করল ব্রিটিশ পুলিশ


আপডেট:০৬:৪৬, অগাস্ট ১১ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে ইসলাম ধর্মে ধর্মান্তরিত এক ব্রিটিশ জঙ্গি গাড়ি চাপা দিয়ে শতাধিক মানুষকে হত্যার পরিকল্পনা করেছিল। সুযোগ পেলে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের অক্সফোর্ড স্ট্রিটে ওই সন্ত্রাসী হামলা বাস্তবায়ন করত সে। অক্সফোর্ড স্ট্রিটে হাজার হাজার বিদেশি পর্যটকের উপস্থিতিতে সরব থাকে। অভিযুক্ত জানিয়েছে, মাদাম তুসোর জাদুঘর ও সেন্ট পলের ক্যাথিড্রালও তার হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তু ছিল। তদন্তকারীরা তার বিরুদ্ধে ফিলিপাইনের জঙ্গিদের পেপলের মাধ্যমে অর্থ পাঠনোর পরিকল্পনা করার অভিযোগও এনেছেন। বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী নভেম্বরে তার বিরুদ্ধে সাজা ঘোষিত হতে পারে।

শুক্রবার যুক্তরাজ্যের ‘ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের’ দেব ওয়ালশ এক বিবৃতিতে জানিয়েছেন, সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করা ওই ব্যক্তির নাম লইস লুডলো। তার বয়স ২৬ বছর। লুডলো দক্ষিণপূর্ব লন্ডনের রোচেস্টারের বাসিন্দা। ইসলাম ধর্মে ধর্মান্তরিত হয়ে লুডলো জঙ্গি সংগঠন ‘ইসলামিক স্টেটের’ (আইএস) সদস্য হিসেবে দীক্ষা নেয়।

তার মোবাইল ফোন একটি নালা থেকে উদ্ধার করা রয়েছে। সেই ফোনে হামলার সম্ভাব্য স্থানের চারপাশের ছবি তোলার প্রমাণ পাওয়া গেছে। মোবাইলে ইসলামিক স্টেটের প্রতি আনুগত্যের শপথ লেখা কাগজের ছবি ও অমুসলমানদের বিরুদ্ধে ঘৃণা প্রকাশ করে রেকর্ড করা ভিডিও পাওয়া গেছে। ভিডিওতে লুডলো নিজেকে ‘ঈগল’ সম্বোধন করছিল।

গ্রেফতারের পর তার কাছ থেকে ছিঁড়ে ফেলা কাগজের টুকরো উদ্ধার করা হয়েছে। সেসবে উল্লেখিত তথ্য দেখে জানা গেছে, লুডলো হামলার প্রস্তুতি নিচ্ছিল। কাগজে অক্সফোর্ড স্ট্রিটের হোটেল ও গাড়ি ভাড়া নেওয়ার বিষয়ে তথ্য লেখা ছিল। পেপলের মাধ্যমে ফিলিপাইনে সক্রিয় আইএস জঙ্গিদের অর্থ পাঠানোর পরিকল্পনার প্রমাণও পাওয়া গেছে তার বিরুদ্ধে। লুডলো তার বিরুদ্ধে আনা অভিযোগের সত্যতা স্বীকার করেছে।



সাম্প্রতিক খবর

সুষ্ঠু ভোট আদায় করব, শেষ পর্যন্ত মাঠে থাকব: ড. কামাল

photo সিলেট প্রতিনিধি: জাতীয় ঐকফ্রন্টের শীর্ষনেতা গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, স্বাধীনতার লক্ষ্যই সুষ্ঠু নির্বাচন আয়োজন। কিন্তু প্রতিদিনই আমাদের নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। এটি সুষ্ঠু নির্বাচনের আলামত নয়। আর সুষ্ঠু নির্বাচন না হলে জনগণের মালিকানা থাকে না। আর জনগণের মালিকানা না থাকলে স্বাধীনতা থাকে না। তিনি বলেন, আমরা শেষ মুহূর্ত পর্যন্ত মাঠে থাকব। সুষ্ঠু নির্বাচন

বিস্তারিত

0 Comments

Add new comment