আজ : ১২:১৪, ফেব্রুয়ারি ২৫ , ২০১৮, ১২ ফাল্গুন, ১৪২৪
শিরোনাম :

শিক্ষামন্ত্রীর পদত্যাগ প্রশ্নফাঁসের সমাধান নয়: জাফর ইকবাল


আপডেট:০১:৪৪, ফেব্রুয়ারি ১৩ , ২০১৮
photo

সিলেট প্রতিনিধি: শিক্ষামন্ত্রীর পদত্যাগ অথবা ইন্টারনেট বন্ধ রেখে প্রশ্নফাঁস ঠেকানো সম্ভব নয় বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ, লেখক ও অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, কীভাবে প্রশ্ন ফাঁস হচ্ছে, তা আগে খুঁজে বের করতে হবে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় সিলেটের মীরের ময়দানে আঞ্চলিক বেতার ভবনে বিশ্ব বেতার দিবসের অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নে এ কথা বলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এই শিক্ষক।

জাফর ইকবাল বলেন, ইন্টারনেট বন্ধের কথা না ভেবে প্রয়োজনে বিজি প্রেসে প্রশ্ন না ছাপিয়ে বিকল্প উপায়ে প্রশ্ন ছাপানোর ব্যবস্থা নিতে হবে।এভাবে প্রশ্নফাঁস চলতে থাকলে শিক্ষার কোনো গুরুত্ব থাকবে না বলে মন্তব্য করে এই অধ্যাপক বলেন, সরকারকে এগুলো বন্ধ করতে হবে।

প্রশ্নফাঁস ঠেকাতে গত কয়েক বছর ধরেই সোচ্চার অবস্থানে থাকা এই লেখক বলেন, যখন তিনি শহীদ মিনারে বৃষ্টিতে ভিজে আন্দোলন করেছেন, সরকার তখন প্রশ্নফাঁসের কথা স্বীকারও করেনি। তিনি বলেন, কিভাবে প্রশ্নফাঁস রোধ করা যায় সে বিষয়ে ভেবে দ্রুত ব্যবস্থা নিতে হবে। আর যারা প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত তাদের শাস্তি দিতে হবে।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষার প্রতিটি বিষয়েই পরীক্ষা শুরুর আগেই প্রশ্ন এসেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এ বিষয়ে গত ৪ ফেব্রুয়ারি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এরপর থেকে এখন পর্যন্ত শিক্ষক, শিক্ষার্থী, পরীক্ষার্থী, ব্যাংকার, অভিভাবকসহ গ্রেফতার হয়েছেন শতাধিক।

Posted in সিলেট


সাম্প্রতিক খবর

দেশজুড়ে বিএনপির প্রতিবাদ কর্মসূচি সোমবার

photo ঢাকা প্রতিনিধি: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও কালো পতাকা প্রদর্শন কর্মসূচিতে বাধা এবং পুলিশি হামলার প্রতিবাদে রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হবে।আগামী সোমবার রাজধানী ঢাকার সব থানা এবং জেলা ও মহানগরে এই কর্মসূচিপালিত হবে বলে জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শনিবার বিকালে নয়াপল্টনের দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক ব্রিফিংয়ে

বিস্তারিত

0 Comments

Add new comment