আজ : ১১:৪৭, ডিসেম্বর ১৮ , ২০১৮, ৪ পৌষ, ১৪২৫
শিরোনাম :

সিরিয়ায় অস্ত্রবিরতিতে সম্মত হতে পুতিনের প্রতি আহ্বান ফ্রান্স ও জার্মানির


আপডেট:০৪:১৪, ফেব্রুয়ারি ২৪ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার ঘৌটায় আসাদ বাহিনীর অব্যাহত বিমান হামলায় ব্যাপক প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ফ্রান্স ও জার্মানি। উদ্ভূত পরিস্থিতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়ায় অস্ত্রবিরতিতে সম্মত হতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানিয়েছে দেশ দুইটি। পুতিনের কাছে লেখা এক যৌথ চিঠিতে এই আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। ফরাসি প্রেসিডেন্টের দফতরের এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্য আনাদোলু এজেন্সি।


ইইউ সম্মেলনের জন্য বর্তমানে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অবস্থান করছেন ইমানুয়েল ম্যাক্রোঁ এবং আঙ্গেলা ম্যার্কেল। সেখান থেকে পাঠানো চিঠিতে উপদ্রুত এলাকায় ৩০ দিনের জন্য অস্ত্রবিরতি কার্যকর করতে নিরাপত্তা পরিষদের খসড়া প্রস্তাবে সমর্থন দিতে পুতিনের প্রতি আহ্বান জানানো হয়েছে। মানবিক ত্রাণ সহায়তা ও আহতদের উদ্ধারের জন্য এই অস্ত্রবিরতি প্রয়োজন।

ফরাসি প্রেসিডেন্টের দফতরের বিবৃতিতে বলা হয়েছে, এখন কার্যকরী ব্যবস্থা নেওয়ার সময় এসেছে। ইস্টার্ন ঘৌটার মানুষের দুর্ভোগের বাস্তবতায় অবিলম্বে যুদ্ধ বন্ধের আহ্বান জানাচ্ছে ফ্রান্স ও জার্মানি। একইসঙ্গে বেসামরিক নাগরিকদের কাছে ত্রাণ পৌঁছে দিতে এবং আহতদের জরুরিভিত্তিতে সরিয়ে নিতে অস্ত্রবিরতি বাস্তবায়নে জাতিসংঘের প্রতি আহ্বান জানাচ্ছে। এ ব্যাপারে রাশিয়াকে দায়িত্ব নিতে হবে।

দুই নেতা বলেন, দামেস্কে বেসামরিক মানুষের ওপর হামলা চালানো হচ্ছে। অথচ সেখানে রাশিয়ার দূতাবাস রয়েছে। বেসামরিক মানুষদের রক্ষার দায়বদ্ধতা তাদের নেই।

এর আগে আসাদের প্রধান পৃষ্ঠপোষক রাশিয়ার বিরোধিতার কারণে অস্ত্রবিরতি নিয়ে বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের বৈঠকে কোনও ঐকমত্য হয়নি। বৈঠকের প্রাক্কালে ঘৌটায় বৃষ্টির মতো বোমা বর্ষণ করে আসাদ বাহিনী।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বিমান হামলায় ছয় দিনে চার শতাধিক মানুষকে হত্যা করেছে আসাদ বাহিনী। আহত হয়েছেন দুই হাজারের বেশি মানুষ।

দামেস্কের পূর্ব উপকণ্ঠের ঘৌটায় চার লাখ মানুষের বসবাস। সেখানকার নিয়ন্ত্রণ রয়েছে বিদ্রোহীদের হাতে। রুশ বিমান বাহিনীর সহায়তায় সরকারি আসাদ বাহিনী গত ছয় দিন ধরে টানা সেখানে বোমা বর্ষণ করছে। বৃষ্টির মতো পড়ছে ক্ষেপণাস্ত্র ও মর্টারের গোলা ।

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, সিরিয়ার পূর্ব ঘৌটায় সহিংসতা ছড়িয়ে পড়ায় তিনি ‘গভীরভাবে শঙ্কিত’। এরইমধ্যে বেসামরিক নাগরিকদের রক্ষায় সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

ঘৌটার এই ভয়াবহ বিপর্যয় রুখতে দেশটিতে মানবিক সহায়তা ও জরুরি ওষুধপত্র সরবরাহের জন্য বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে প্রস্তাব তোলা হয়। অস্থায়ী সদস্য সুইডেন ও কুয়েত এ প্রস্তাব উত্থাপন করে। এতে ৩০ দিনের জন্য যুদ্ধবিরতির দাবি জানানো হয়। তবে ওই প্রস্তাব নাকচ করে দেয় রাশিয়া। ফলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের প্রবল আগ্রহের পরও রাশিয়ার ভেটো ক্ষমতার কারণে প্রস্তাবটি পাস হয়নি।

২০১৩ সাল থেকে পূর্ব ঘৌটা এলাকাটি বিদ্রোহীদের দখলে রয়েছে। রাজধানী দামেস্কের কাছে অবস্থিত এটিই সর্বশেষ এলাকা, যেটি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। এলাকাটির পুনদর্খল নিতে এ মাসের শুরুর দিকে অভিযান জোরালো করে সরকারি বাহিনী। এক পর্যায়ে বেসামরিকদের কাছে ত্রাণ পৌঁছে দিতে অস্ত্রবিরতিতে সম্মত হয় দুই পক্ষ। কিন্তু ১৮ ফেব্রুয়ারি থেকে আবারও সেখানে অভিযান শুরু করে সরকারি বাহিনী।



সাম্প্রতিক খবর

নির্বাচনে সহিংসতায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন : মার্কিন রাষ্ট্রদূত

photo ঢাকা সংবাদদাতা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতার বিষয়ে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলের নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের একথা জানান তিনি। সেইসঙ্গে তারা নির্বাচনের পরিবেশ ভয়ভীতি ও ত্রাসমুক্ত দেখতে চান বলেও

বিস্তারিত

0 Comments

Add new comment