আজ : ১১:২২, অক্টোবর ২৩ , ২০২০, ৮ কার্তিক, ১৪২৭
শিরোনাম :

লন্ডনে নজরুল পরিষদের উদ্যোগে কবি কাজী নজরুলের জন্মবার্ষিকী উদযাপিত ( ভিডিও )


আপডেট:০৫:১১, মে ১৪ , ২০১৬
photo

লন্ডনবিডিনিউজ২৪: বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকার সঙ্গে সঙ্গে প্রগতিশীল প্রণোদনের জন্য সর্বাধিক পরিচিত কাজী নজরুল ইসলামের চেতনাকে যুক্তরাজ্যে বাংলাদেশীদের গভীরে আরো গভীরভাবে প্রোথিত করার প্রয়াসে নজরুল পরিষদের আয়োজনে কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মদিনকে সামনে রেখে শুক্রবার পূর্ব লন্ডনের ব্রার্ডি আর্টস সেন্টারে নজরুল পরিষদের আয়োজনে ‘কে দুরন্ত বাজাও’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাজিয়া আফরিন ও মিনহাজ খান এর যৌথ পরিচালনায় যুক্তরাজ্যের স্বনামধন্য শিল্পীরা নজরুল সংগীতের বাণী ও সুরের মুর্ছনায় দর্শকদের বিমোহিত করে তুলে। সংগীত পরিবেশন করেন সাদিয়া আফরোজ চৌধুরী, গৌরী চৌধুরী, তারানা রাউফ কান্তা, নাদিয়া নিহাদ, সায়ান গুপ্তা, সঞ্জয় দে, ফারজানা শিফাত, স্বপ্না, শুভ্রা মোস্তাফা, সুনয়ন চৌধুরী, মহামায়া শীল, আলাউর রাহমান, নাজমুন নাহার তন্বী, সারওয়ার ই আলম, সুজানা আনসারি ও অমিত দে।


পাশাপাশি শিল্পীদের নৃত্যের ঝংকারও মাতিয়ে তুলে সবাইকে। নৃত্য পরিবেশনায় ছিলেন অদিতি রায়, শ্রীপর্ণা দেব সরকার। এ সময় নজরুলের কবিতাও আবৃত্তি করা হয়। এতে কবিতা আবৃত্তি করেন সুমনা ভট্টাচারিয়া, স্মৃতি আজাদ, ঊর্মি মাজহার, সমর সাহা।


অনুষ্ঠানে আগতরা বলেন, বিংশ শতাব্দীর বাংলা মননে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মর্যাদা ও গুরুত্ব অপরিসীম। একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে নজরুল সর্বদাই ছিলেন সোচ্চার। তাঁর কবিতা ও গানে এই মনোভাবই প্রতিফলিত হয়েছে।


পুরো অনুষ্ঠানে সঙ্গীত শিল্পীদের গান পরিবেশনের সময় বাদ্যযন্ত্রে ছিলেন বালুজি শ্রীভাস্তাব, অমিত দে, সাগর, কৃশ রবি।


অনুষ্ঠানের সাউন্ড ছিলেন মিলন ও আলোকজ্জায় ছিলেন মিঠু আজাদ।
অনুষ্ঠানের সার্বিক পরিবেশনা, পরিকল্পনা এবং পরিচালনায় ছিলেন সাদিয়া আফরোজ চৌধুরী। পুরো অনুষ্টানের প্রধান পৃষ্ঠপোষকতায় ছিলেন আলম এন্ড কোং এর ড. মোহাম্মদ নুরুল আলাম। পুরো অনুষ্ঠানজুড়েই বিপুল সংখ্যক নজরুল ভক্ত ও দর্শকদের উপস্থিতিতে অন্যরকম আবহ সৃষ্টি করেছিল।



সাম্প্রতিক খবর

সিলেটে পুলিশ ফাঁড়িতে রায়হান আহমদকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে লণ্ডনে ভয়েস ফর জাস্টিস ইউকের মানব বন্ধন

photo কে এম আবুতাহের চৌধুরী : সিলেট শহরের বন্দর বাজার পুলিশ ফাঁড়িতে রায়হান আহমদ নামক একজন যুবককে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে ভয়েস ফর জাস্টিস ইউকের উদ্যোগে ১৪ ই অক্টোবর বুধবার পূর্ব লণ্ডনের আলতাব আলী পার্কে এক মানব বন্ধন অনুষ্ঠিত হয় ।সংগঠণের নেতা কে এম আবুতাহের চৌধুরীর সভাপতিত্বে ও কমিউনিটি নেতা মোহাম্মদ শফিক খানের পরিচালনায় অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখেন -সাবেক ডেপুটি মেয়র

বিস্তারিত

0 Comments

Add new comment