আজ : ০১:০৯, মে ২৪ , ২০১৮, ৯ জ্যৈষ্ঠ, ১৪২৫
শিরোনাম :

লন্ডনের বাঙালী পাড়ায় নতুন রাজনৈতিক দল ‘এসপায়ার’


চেয়ারম্যান তাহের চৌধুরী, সেক্রেটারী লিলিয়ান

আপডেট:০৩:০৬, ফেব্রুয়ারি ৪ , ২০১৮
photo

আব্দুল কাদির চৌধুরী মুরাদ।। লন্ডনের বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসে নতুন রাজনৈতিক দল ‘এসপায়ার’ এর আত্মপ্রকাশ ঘটেছে। ২ ফেব্রুয়ারী শুক্রবার পূর্ব লন্ডনের মাইক্রোবিজনেস সেন্টারে এক মিডিয়া লঞ্চিং এর মাধ্যমে এ নতুন রাজনৈতিক দলের কথা জানানো হয়।

এ দলের চেয়ারম্যান হিসেবে রয়েছেন কমিউনিটি নেতা সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী ও সেক্রেটারী হচ্ছেন লেবার পার্টির সাবেক নেত্রী লিলিয়ান কলিন্স এবং ট্রেজারার কমিউনিটি নেতা জাহেদ চৌধুরী।

মিডিয়া লঞ্চিংয়ে দলের চেয়ারম্যান কালাম মাহমুদ আবু তাহের চৌধুরী লিখিত বক্তব্যে বলেন, বৃটেনের ইলেক্ট্ররেল কমিশন টাওয়ার হ্যামলেটস ভিত্তিক নতুন রাজনৈতিক দল ‘এসপায়ার’কে অনূমোদন প্রধান করেছে। সাথে সাথে এ সংগঠনের 'ঘর' প্রতীককেও তারা অনূমোদন দিয়েছে। আমাদের সকল প্রকাশনায় ও ব্যালট পেপারে এই 'ঘর' প্রতীক থাকবে।

'এসপায়ার' হচ্ছে একটি তৃণমূল রাজনৈতিক দল যা সকল কমিউনিটির জন্য ভবিষ্যতে সুন্দর, নিরাপদ ও মজবুত একটি সমাজ প্রতিষ্ঠায় বদ্ধ পরিকর।

নবগঠিত এ পার্টির চেয়ারম্যান হিসেবে কালাম মাহমুদ আবু তাহের চৌধুরী আরো বলেন, এটা কমিউনিটির জন্য সুখবর এবং টাওয়ার হ্যামলেটসের সকল বাসিন্দাদের জন্য অনেক সুযোগ সুবিধার সৃষ্টি করবে। আমরা স্থানীয় কমিউনিটির জন্য কাজ করে যাবো। এ বছর মে মাসে অনুষ্ঠিতব্য স্থানীয় সরকার নির্বাচনে আমরা নির্বাহী মেয়র ও কাউন্সিলর পদে প্রার্থী প্রদান করবো। সময়মতো এ ব্যাপারে ঘোষণা দেয়া হবে। এ দলের পক্ষ থেকে সুন্দর মনের অধিকারী সকলকে যোগদানের আহবান জানাচ্ছি ।' এসপায়ার' সবাইকে স্বাগত জানাতে প্রস্তূত।

এব্যাপারে পার্টির সেক্রেটারী লিলিয়ান কলিন্সের বক্তব্য হচ্ছে,আমাদের পার্টি মানুষের কথা শুনবে এবং কাউন্সিল ও সহকারী সংস্থাগুলো যাতে বারার সকল বাসিন্দাদের চাহিদা পূরণ করতে পারে সে লক্ষ্যে কাজ করে যাবে। আমরা সকলের জন্য কাজ করবো । তবে কিছু সংখ্যক লোকের জন্য নয়।

আমরা সকলের জন্য যেসব কাজ করতে চাই তা হচ্ছে,উন্নতমানের বাড়িঘর নির্মাণ নিশ্চিত করা, শিক্ষাক্ষেত্রে উচ্চমানের অগ্রগতি, চাকুরী ও ট্রেনিং এর সুবিধা প্রদান, চিলড্রেন, ইয়ুথ ও এল্ডারলি সার্ভিসকে আরো উন্নত করা, রাস্তায় চলাচলে নিরাপত্তা নিশ্চিতের জন্য আরো পুলিশ অফিসার নিয়োগ, কমিউনিটি ও গ্রীণ প্রজেক্টে বিনিয়োগ, থার্ড সেক্টরে সমর্থন ও আরো রিসোর্স প্রদানের ব্যবস্থা, ডাইভার্স কমিউনিটিসহ সকল ক্ষেত্র থেকে কাউন্সিলের ওয়ার্কফোর্স নিয়োগ।

নতুন এপার্টিকে নিয়ে রাজনৈতিক সচেতন মহল মনে করছেন, মূলত টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক মেয়র লুতফুর রহমানের অতি বিশ্বস্থদের নিয়ে এই দল গঠন করা হয়েছে । দলটি শুক্রবার থেকেই আনুষ্ঠানিকভাবে সদস্য সংগ্রহ শুরু করেছে। সংবাদ সম্মেলনে তারা বলেছেন, তাদের দল থেকে আগামী কাউন্সিল নির্বাচনে মেয়র ও কাউন্সিলার প্রার্থী দেয়া হবে। ধারনা করা হচ্ছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ইন্ডিপেন্ডেন্ট গ্রুপের কাউন্সিলারগন তাদের হয়ে নির্বাচনে অংশ নিবেন। সংবাদ সম্মেলনেও এই গ্রুপের সাবেক ডেপুটি মেয়র কাউন্সিলার ওহিদ আহমদ, সাহারা দিগালে সহ প্রায় সকল কাউন্সিলার ও সম্ভাব্য প্রার্থীরা উপস্থিত ছিলেন।

সাবেক মেয়র লুতফুর রহমান ২০১৩ সালের ১৮ সেপ্টেম্বর ঘর মার্কা প্রতীকে ‘টাওয়ার হ্যামলেটস ফাস্ট’ নামে একটি রাজনৈতিক দল গঠন করে ২০১৪ সালের কাউন্সিল নির্বাচনে অংশ নিলে, তিনি মেয়র নির্বাচিত হওয়ার পাশাপাশি উল্লেখ্যযোগ্য সংখ্যক বাঙালী কাউন্সিলার নির্বাচিত হন। আদালত কর্তৃক সাবেক মেয়র লুতফুর রহমান অভিযুক্ত হওয়ার পূর্ব পর্যন্ত দলটি ২০১৫ সালের ২৩ এপ্রিল পর্যন্ত কাউন্সিলের নেতৃত্বে ছিল ।

এবার সেই একই প্রতীকে ’এসপায়ার’ নামে আরেকটি রাজনৈতিক দলের সূচনা হয়েছে টাওয়ার হ্যামলেটস বারায়।



সাম্প্রতিক খবর

১০ বছর ধরে অবৈধ বসবাকারীদের সাধারণ ক্ষমার জন্য অনলাইন স্বাক্ষর অভিযান

বিশেষ প্রতিনিধি: ব্রিটেনে অবৈধভাবে বসবাসকারি ইমিগ্রান্ডদের সাধারণ ক্ষমা ঘোষণার দাবীটি ক্রমাগত জোরদার হয়ে ওঠেছে। ইতোমধ্যে নব নিযুক্ত হোম সেক্রেটারি ইমিগ্রান্ডদের স্বার্থ বিরোধী দুটি ধারা বাতিল ঘোষণা করেছেন। ব্রিটিশ ফরেন সেক্রেটারি ও লন্ডনের সাবেক মেয়র বরিস জনসন বরাবরই ইল্লিগ্যাল ইমিগ্রান্টদের সাধারণ ক্ষমা ঘোষনার পক্ষে মতামত ব্যক্ত করে আসছেন। সম্প্রতি স্টিভ পার্কার

বিস্তারিত

0 Comments

Add new comment