আজ : ০৮:৩১, মার্চ ২৩ , ২০১৯, ৯ চৈত্র, ১৪২৫
শিরোনাম :

ভারতের জিএসপি সুবিধা বাতিল করছে যুক্তরাষ্ট্র


আপডেট:০৫:২১, মার্চ ৫ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পণ্য রপ্তানিতে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) প্রত্যাহার করে নিতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।কংগ্রেসকে লেখা এক চিঠিতে তিনি বলেছেন, ভারতের বাজারে যুক্তরাষ্ট্রের পণ্যের যৌক্তিক প্রবেশাধিকার নিশ্চিত করতে দিল্লি ব্যর্থ হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, বর্তমানে এই সুবিধার আওতায় বছরে ৫.৬ বিলিয়ন ডলারের পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রে রপ্তানি করছে ভারত।যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধার আওতায় থাকা তুরস্কের ক্ষেত্রেও একই পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন মনে করছে, তুরস্ক অর্থনৈতিকভাবে অনেক এগিয়ে যাওয়ার শুল্কমুক্তবাণিজ্যের সুযোগ পাওয়ার যোগ্যতা এখন আর দেশটির নেই।

বিবিসি লিখেছে, এমন এক সময়ে প্রেসিডেন্ট ট্রাম্প এই পদক্ষেপ নিলেন যখন চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের অবসান ঘটানোর চেষ্টায় আছে যুক্তরাষ্ট্র।জেনারেলাইজড সিস্টেম অফ প্রিফারেন্সেস বা জিএসপির আওতায় তালিকাভুক্ত উন্নয়নশীল দেশগুলোর কিছু নির্দিষ্ট পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশাধিকার পায়।

এই সুবিধা পাওয়ার জন্য কিছু শর্ত ঠিক করে দেয় যুক্তরাষ্ট্রের কংগ্রেস। পণ্যের মেধাস্বত্ত্ব নিশ্চিত করা এবং যুক্তরাষ্ট্রের পণ্যের ক্ষেত্রেও ন্যায্য ও যৌক্তিক প্রবেশাধিকারের মত বিষয় থাকে এসব শর্তের মধ্যে। যুক্তরাষ্ট্র মনে করছে, ভারত ও তুরস্ক নির্ধারিত সব শর্ত পূরণ করতে পারছে না।

এনডিটিভি লিখেছে, যুক্তরাষ্ট্রের জিএসপি থেকে বিশ্বে যে দেশগুলো সবচেয়ে বেশি সুবিধা পায়, ভারত তার একটি। ফলে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত নরেন্দ্র মোদীর সরকারের জন্য একটি বড় ধাক্কা হয়ে এল। যুক্তরাষ্ট্রের কংগ্রেস এখন ভারত ও তুরস্ককে এ বিষয়ে নোটিস দেবে। তারপর দুই মাসের মধ্যে জিএসপি সুবিধা বাতিলের সিদ্ধান্ত কার্যকর হবে।



সাম্প্রতিক খবর

এবার চালক-হেলপার মিলে সিকৃবি শিক্ষার্থী ওয়াসিমকে বাসচাপা দিয়ে হত্যা

photo সিলেট প্রতিবেদক: ঢাকা-সিলেট মহাসড়কের শেরপুরে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) এক শিক্ষার্থীকে হত্যা করেছে বাসটির চালক ও তার সহকারী।নিহত ছাত্রের নাম ওয়াসিম আফনান। তিনি সিকৃবির বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চতুর্থ বষের ছাত্র। তার বাড়ি হবিগঞ্জে নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়ন রুদ্র গ্রামে। তার বাবার নাম মো. আবু জাহেদ

বিস্তারিত

0 Comments

Add new comment