আজ : ০১:৩৩, ডিসেম্বর ১৩ , ২০১৯, ২৯ অগ্রহায়ণ, ১৪২৬
শিরোনাম :

মাতৃভাষা চর্চা কার্যক্রম সারাদেশে ছড়িয়ে পড়বে: প্রফেসর মিসবাহ উদ্দিন


আপডেট:০৩:১৩, ফেব্রুয়ারি ২০ , ২০১৯
photo

সিলেট প্রতিবেদক: ‘বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচির মত একদল ফিনিক্স এর "মাতৃভাষা চর্চা" কার্যক্রম একদিন সারাদেশে ছড়িয়ে পড়বে বলে আমি বিশ্বাস করি। এমোন কার্যক্রমের সাথে থাকতে পেরে আমি নিজেকে গর্বিত মনে করছি’। সরকারি টিচার্স ট্রেনিং কলেজে একদল ফিনিক্সের শুদ্ধ বাংলা উচ্চারণ "মাতৃভাষা চর্চা" কার্যক্রমের সংক্ষিপ্ত আলোচনা সভায় এভাবেই বলেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর মিসবাহ উদ্দিন আহমেদ।

বুধবার সকাল ১০টায় সরকারি টিচার্স ট্রেনিং কলেজে অনুষ্ঠিত হয় নাট্য সংগঠন একদল ফিনিক্স’র মাসব্যাপি শুদ্ধ বাংলা উচ্চারণ কার্যক্রম "মাতৃভাষা চর্চা"।

সংক্ষিপ্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ প্রফেসর মিসবাহ উদ্দিন আহমেদ, সিলেট জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাস গুপ্ত, অধ্যাপক আরিফ হাসান চৌধুরী, সরকারি টিচার্স ট্রেনিং কলেজ স্টাফ কাউন্সিলের সম্পাদক সহযোগী অধ্যাপক মোছা. নিলুফার খানম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একদল ফিনিক্সের সভাপতি আবু বকর আল-আমিন।

তিনি বলেন, শিক্ষক মানুষ গড়ার কারিগর কিন্তু দুঃখজনক হলেও সত্য সিলেটের অধিকাংশ প্রতিষ্ঠানে শিক্ষকরা অঞ্চলিক ভাষায় কথা বলেন নিজেদের প্রতিষ্ঠানে-শ্রেণীকক্ষে। আবার অনেকেই শুদ্ধ বাংলা বলতে চেষ্টা করলেও প্রমিত উচ্চারণ না জানার কারনে সেটাও ঠিকমতো হয়ে উঠেনা। সরকারিভাবে নিয়মিত শুধুমাত্র শিক্ষকদের প্রমিত উচ্চারণ কর্মশালা করালে মাত্র কয়েক বছরের মধ্যেই আমরা একটা প্রজন্ম পাবো যারা শুদ্ধ বাংলায় কথা বলতে পারবে।

সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষার্থীদের মধ্যে শুদ্ধ বাংলা উচ্চারণ কার্যক্রমে প্রশিক্ষক হিসেবে ছিলেন বাচিকশিল্পী, চ্যানেল ২৪ এর ব্যুরো প্রধান গুলজার আহমদ। শুদ্ধ বাংলার পাশাপাশি বাংলা ভাষা, ভাষা শহীদদের আত্মত্যাগ ও প্রমিত বাংলার গুরুত্ব নিয়ে আলোচনা করেন তিনি।

ভাষার মাসে একুশের চেতনায় মাসব্যাপী ২১টি শিক্ষা প্রতিষ্ঠানে শুদ্ধ বাংলা উচ্চারণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে আজ টিচার্স ট্রেনিং কলেজের মাধ্যমে ১৩টি প্রতিষ্ঠানে সম্পন্ন হলো। আগামীকাল ২১ ফেব্রুয়ারি সিলেট উদয়ন স্কুল, ২৩ ফেব্রুয়ারি লাইফস গুড মডেল স্কুল শ্রীমঙ্গল ও শ্রীমঙ্গল সরকারি কলেজ, ২৪ ফেব্রুয়ারি বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ ও ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ২৫ ফেব্রুয়ারি কামাল বাজার তাহির আলী স্কুল ও রাগীব রাবেয়া ডিগ্রি কলেজ।

প্রসঙ্গত, মেট্রোপলিটন ইউনিভার্সিটি ও সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় এই কার্যক্রমের প্রকাশনা সহযোগী চৈতন্য।

Posted in সিলেট


সাম্প্রতিক খবর

গোলাপগঞ্জের ২৫ জন মেধাবী শিক্ষার্থীকে এডুকেশনাল এক্সিলেনস অ্যাওয়র্ড প্রদান

photo লন্ডনবিডিনিউজ২৪ঃ গত ৯ ডিসেম্বর পূর্ব লন্ডনের ইম্প্রেশন ইভেন্ট হলে অনুষ্ঠিত হলো বৃটেনে গোলাপগঞ্জের সর্ব বৃহৎ সংগঠন গোলাপগঞ্জ উপজেলা এডুকেশন ট্রাষ্ট ইউকে'র এডুকেশনাল এক্সেলেন্স অ্যাওয়ার্ডস - ২০১৯। ব্রিটিশ বাংলাদেশি (গোলাপগঞ্জী) যে সকল মেধাবী ছাত্র ছাত্রীরা কৃতিত্বের সহিত কৃতকার্য হয়েছে তাদেরকে সম্মানিত করা হয়। এতে ভালো ফলাফলের জন্য গোলপগঞ্জ উপজেলার ২৫ শিক্ষার্থীকে এই

বিস্তারিত

0 Comments

Add new comment