আজ : ১০:০৬, ফেব্রুয়ারি ২৫ , ২০১৮, ১৩ ফাল্গুন, ১৪২৪
শিরোনাম :

বিপন্ন রোহিঙ্গাদের জন্য ২১৪ কোটি টাকা সংগ্রহ মালদ্বীপের টিভি চ্যানেলের


আপডেট:০৮:৪৩, সেপ্টেম্বর ১৩ , ২০১৭
photo

আন্তর্জাতিক ডেস্কঃ মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতা থেকে বাংলাদেশে পালিয়ে ‌আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য ২.৬ লাখ মার্কিন ডলারের সাহায্য সংগ্রহ করেছে মালদ্বীপের শীর্ষস্থানীয় বেসরকারি টিভি চ্যানেল রাজি টিভি। সাউথ এশিয়ান মনিটরের এক প্রতিবেদন থেকে এই ত্রাণ সংগ্রহের খবর জানা গেছে।


সাউথ এশিয়ান মনিটর জানায়, চ্যানেলের আয়োজিত ‘রোহিঙ্গাদের পাশে মালদ্বীপ’ শীর্ষক একটি কর্মসূচি থেকে ২ লাখ ৬০ হাজার মার্কিন ডলারের সমপরিমাণ এ অর্থ সংগ্রহ করা হয়। এ জন্য চ্যানেলটি ৩০ ঘণ্টাব্যাপী টেলিথন (টেলিফোনে অনুদান সংগ্রহ) কর্মসূচীর আয়োজন করে।

কর্মসূচি শেষে রাজি টিভি’র সিওও হুসেন ফায়জ মোজা সাংবাদিকদের জানান, “আমরা প্রাথমিকভাবে এক মিলিয়ন রুপিয়াহ সংগ্রহের জন্য ২৪ ঘন্টার একটি কর্মসূচি নেই। পরে দর্শকদের দাবির মুখে সময় আরো পাঁচ ঘন্টা বাড়ানো হয়।” তিনি বলেন, “৪ মিলিয়ন মাইলফলকে পৌঁছানোর অর্থ হল এটি যে কোন টেলিভিশন স্টেশন পরিচালিত সবচেয়ে সফল টেলিথন ।”

মিয়ানমারে জাতিগত মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর নির্যাতনের খবর মালদ্বীপে ব্যাপক সমালোচনার ঝড় তুলে এবং রোহিঙ্গাদের প্রতি তীব্র সহানুভুতি সৃষ্টি হয়। রাজি টিভি ছাড়াও বিভিন্ন সংগঠন রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহ করছে। রোহিঙ্গাদের প্রতি সংহতি প্রকাশ করে হা আলিফ দ্বীপপুঞ্জ, কামাধু দ্বীপপুঞ্জ এবং গাফধাল দ্বীপপুঞ্জসহ বেশ কয়েকটি দ্বীপে শান্তি মিছিল হয়।

মালদ্বীপের শত শত মানুষ মিয়ানমারের রোহিঙ্গাদের প্রতি সমর্থন জানায়। অনেকে তাদের ছেলেমেয়েদের নিয়ে এসে মালেতে রাজি টিভি স্টুডিওর বাইরে একটি তহবিল বাক্সে অর্থ জমা দেন। বেশ কয়েকটি প্রতিষ্ঠান, ক্যাফ, রেষ্টুরেন্ট, সিভিল সোসাইটি গ্রুপ, কাউন্সিল ও ক্রীড়া ক্লাবও এই তহবিলে দান করে।

টেলিথন অনুষ্ঠানে রোহিঙ্গাদের দুর্দশার উপর বিশেষ প্রতিবেদন ও তথ্যচিত্র সম্প্রচার করা হয় এবং স্থানীয় সঙ্গীতশিল্পী এবং চলচ্চিত্র তারকারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



সাম্প্রতিক খবর

নিম্ন আদালতের নথি হাইকোর্টে এলে খালেদা জিয়ার জামিনের আদেশ

photo ঢাকা প্রতিনিধি: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা জামিন আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। নিম্ম আদালত থেকে রায়ের নথি পাওয়ার পর এ বিষয়ে আদেশ দেয়া হবে বলে জানিয়েছেন হাইকোর্ট। রোববার দুপুরে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন। সংখ্যাধিক্য আইনজীবীর কারণে এজেলাশ কক্ষের পরিবেশ ‘অস্বাভাবিক’ হওয়ায়

বিস্তারিত

0 Comments

Add new comment