আজ : ১০:১৯, অক্টোবর ২৩ , ২০২০, ৮ কার্তিক, ১৪২৭
শিরোনাম :

মালিতে বন্দুকধারীদের হামলায় অন্তত ১০০ গ্রামবাসীর মৃত্যু


আপডেট:০৫:২৩, মার্চ ২৪ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ মালির একটি গ্রামে বন্দুকধারীদের হামলায় অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে। স্থানীয়দের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বন্দুকধারীরা ঐতিহ্যবাহী ডগন শিকারিদের পোশাক পরে ছিল।

স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, শনিবার (২৩ মার্চ) দেশটির মপটি অঞ্চলের ওই গ্রামে হামলা চালানোর আগে গ্রামটি ঘিরে ফেলা হয়। মূলত গ্রামের ফুলানি নৃগোষ্ঠীর সদস্যদের লক্ষ্য করেই হামলা চালানো হয়। এই হামলাকে গণহত্যা বলে মন্তব্য করেছেন প্রতিবেশী গ্রামের মেয়র।

মালিতে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও জিহাদি দলগুলোর মধ্যে সহিংসতার মাত্রা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে জাতিসংঘের দূত দেশটিতেই অবস্থান করছিলেন। এরই মধ্যে এই হামলার ঘটনা ঘটলো।

ডগন শিকারি ও আধা যাযাবর জীবনধারণকারী ফুলানি জনগোষ্ঠীর সদস্যদের মধ্যে ভূমি ও পানির অধিকার নিয়ে আগে থেকেই সমস্যা ছিল। ডগনদের দাবি, ফুলানি গোষ্ঠীর সদস্যদের সঙ্গে কোনো জিহাদি গ্রুপের সম্পর্ক আছে। অন্যদিকে ফুলানিদের দাবি মালির সেনাবাহিনী ডোগনদের অস্ত্র দিয়ে তাদের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। তবে এখন পর্যন্ত এই হামলার দায় শিকার করেনি কেউ।



সাম্প্রতিক খবর

সিলেটে পুলিশ ফাঁড়িতে রায়হান আহমদকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে লণ্ডনে ভয়েস ফর জাস্টিস ইউকের মানব বন্ধন

photo কে এম আবুতাহের চৌধুরী : সিলেট শহরের বন্দর বাজার পুলিশ ফাঁড়িতে রায়হান আহমদ নামক একজন যুবককে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে ভয়েস ফর জাস্টিস ইউকের উদ্যোগে ১৪ ই অক্টোবর বুধবার পূর্ব লণ্ডনের আলতাব আলী পার্কে এক মানব বন্ধন অনুষ্ঠিত হয় ।সংগঠণের নেতা কে এম আবুতাহের চৌধুরীর সভাপতিত্বে ও কমিউনিটি নেতা মোহাম্মদ শফিক খানের পরিচালনায় অনুষ্ঠিত এ সমাবেশে বক্তব্য রাখেন -সাবেক ডেপুটি মেয়র

বিস্তারিত

0 Comments

Add new comment