আজ : ০৪:৩০, মার্চ ২৩ , ২০১৯, ৯ চৈত্র, ১৪২৫
শিরোনাম :

বিএনপির ইশতেহার: ৫ বছরে এক কোটি নতুন কর্মসংস্থান


আপডেট:০৬:২১, ডিসেম্বর ১৮ , ২০১৮
photo

ঢাকা সংবাদদাতা: আগামী ৫ বছরে এক কোটি নতুন কর্মসংস্থান ও ৩ বছরে ২ লাখ সরকারি চাকরির অঙ্গীকার করে ইশতেহার ঘোষণা করেছে বিএনপি। পাশাপাশি সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা থাকবে না বলেও জানিয়েছে দলটি।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকাল ১১টায় রাজধানীর গুলশানের হোটেল লেকশোরে এই ইশতেহার ঘোষণা করা হয়। সাংবাদিকদের সামনে ইশতেহার তুলে ধরেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঞ্চে ছিলেন- স্থায়ী কমিটির সদস্য মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী।

অঙ্গীকারে ২০ বছর মেয়াদী বিশেষ ঋণ সুবিধা, তথ্য-প্রযুক্তি ও কৃষি খাতে বিশেষ প্রণোদনা, নারীর মর্যাদা ও সম্পত্তির উত্তরাধিকার নিশ্চিত করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। কিশোর-কিশোরীদের জন্য জিডিপির শতকার ৫ ভাগ শিক্ষাখাতে বরাদ্দ ও নিরাপদ সড়ক নিশ্চিত করার অঙ্গীকারও করেছে দলটি। একইসঙ্গে বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য সার্বজনীন পেনশন ব্যবস্থা চালু ও বয়স্ক ভাতার পরিমাণ বৃদ্ধির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

বিএনপি ইশতেহারে আরও যেসব অঙ্গীকার আছে…

মত প্রকাশের স্বাধীনতা

মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা হবে। সরকারের সাথে কোনো বিষয়ে মতপার্থক্য থাকলেও কারো কণ্ঠরোধ করা হবে না। অনলাইন মনিটরিং তুলে অবাধে সবার কথা বলা ও মত প্রকাশের স্বাধীনতা দেওয়া হবে।

বিচার বিভাগ

সংবিধানের ১১৬ অনুচ্ছেদ সংশোধন করে নিম্ন আদালতের নিযন্ত্রণ রাষ্ট্রপতির হাত থেকে সুপ্রিম কোর্টের হাতে তুলে দেওয়া হবে। মামলা জট দূর করতে যোগ্য লোক নিয়োগ দেওয়া হবে। এজন্য প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তোলা হবে।

ক্ষমতার বিকেন্দ্রীকরণ

দেশের উন্নয়নের দায়িত্ব থাকবে নির্বাচিত স্থানীয় সরকারের হাতে। বর্তমানে কমবেশি ৫ শতাংশ বাজেট স্থানীয় সরকার এর মাধ্যমে ব্যয় এর পরিবর্তে প্রতিবছর ৫ শতাংশ হারে বাড়িয়ে ৫ বছরে কমপক্ষে ৩০ শতাংশ বাজেট স্থানীয় সরকার এর মাধ্যমে ব্যয় এর বিধান করা হবে।

স্বাস্থ্য ও চিকিৎসা

জিডিপি’র ৫ শতাংশ অর্থ স্বাস্থ্য খাতে খরচ করা হবে। উৎপাদনকারী, পাইকারি ও খুচরা বিক্রেতার যুক্তিসঙ্গত মুনাফা নিশ্চিত করে ঔষধের মূল্য যুক্তিসঙ্গত হারে হ্রাস করা হবে।



সাম্প্রতিক খবর

এবার চালক-হেলপার মিলে সিকৃবি শিক্ষার্থী ওয়াসিমকে বাসচাপা দিয়ে হত্যা

photo সিলেট প্রতিবেদক: ঢাকা-সিলেট মহাসড়কের শেরপুরে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) এক শিক্ষার্থীকে হত্যা করেছে বাসটির চালক ও তার সহকারী।নিহত ছাত্রের নাম ওয়াসিম আফনান। তিনি সিকৃবির বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চতুর্থ বষের ছাত্র। তার বাড়ি হবিগঞ্জে নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়ন রুদ্র গ্রামে। তার বাবার নাম মো. আবু জাহেদ

বিস্তারিত

0 Comments

Add new comment