আজ : ০৩:৪৩, অক্টোবর ২৩ , ২০১৮, ৭ কার্তিক, ১৪২৫
শিরোনাম :

বিশ্বের সবচেয়ে ধনী দেশের অবস্থান হারাতে যাচ্ছে কাতার


আপডেট:০৬:৫৬, অগাস্ট ১১ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের সবচেয়ে ধনী দেশের অবস্থান হারাতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ দেশ কাতার। আগামীতে কাতারকে সরিয়ে সবচেয়ে ধনী হিসেবে তালিকায় স্থান করে নিচ্ছে চীনের ছিটমহল ম্যাকাও। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

গত কয়েক বছর ধরেই বিশ্বের সবচেয়ে ধনী দেশ কাতার। এক বছর আগে দেশটির জিডিপি ছিল ১ লাখ ২৭ হাজার ডলার। ওই সময় দ্বিতীয় অবস্থানে ছিল লুক্সেমবার্গ। ১ লাখ ৪ হাজার ৩ ডলার জিডিপির লুক্সেমবার্গকে তাই কখনও কাতারের প্রতিদ্বন্দ্বি মনে হয়নি। কিন্তু ক্যাসিনো হাব ম্যাকাউ জিডিপি অগ্রগতিতে লুক্সেমবার্গকে ছাড়িয়ে গেছে শুধু নয়, তা ২০২০ সালের মধ্যে কাতারকেও ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে ধনী দেশে পরিণত হবে।

এই পূর্বাভাস জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির মতে, ২০২০ সালের দিকে ম্যাকাউয়ের জিডিপি ১ লাখ ৪৩ হাজার ১১৬ ডলার হতে পারে। যা কাতারকে পেছনে ফেলে দেবে। একই সময়ে কাতারের জিডিপি দাঁড়াবে ১ লাখ ৩৯ হাজার ১৫১ ডলার।

এক সময় পর্তুগালের নিয়ন্ত্রণে থাকা দক্ষিণ চীনের ম্যাকাউ দেশটির জুয়ার রাজধানীতে পরিণত হয়েছে। দুই দশক আগে চীনের নিয়ন্ত্রণে ফিরে আসার পর সেখানে ক্যাসিনো ব্যবসার রাতারাতি অগ্রগতি ঘটে। এটাই চীনের একমাত্র স্থান যেখানে ক্যাসিনো ব্যবসা বৈধ।



সাম্প্রতিক খবর

ব্রেক্সিট চুক্তির ৯৫ শতাংশই প্রস্তুত: থেরেসা মে

photo আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে মনে করেন, ব্রেক্সিট বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় চুক্তির ৯৫ শতাংশ শর্তই চূড়ান্ত করা গেছে। আর চুক্তির চূড়ান্ত হওয়া না হওয়াটা তার নিজের ভবিষ্যৎ নয় বরং যুক্তরাজ্যের ভবিষ্যতের সঙ্গে জড়িত। এসব কথা তিনি সোমবার হাউজ অব কমন্সে দেওয়া ভাষণে উল্লেখ করবেন। হাউজ অব কমন্সের জন্য নির্ধারিত ভাষণের বক্তব্য আগাম প্রকাশের বিষয়টিকে ‘বিরল’

বিস্তারিত

0 Comments

Add new comment