আজ : ০৯:৪৪, এপ্রিল ১৯ , ২০১৯, ৬ বৈশাখ, ১৪২৬
শিরোনাম :

ইমরান খানকে শুভেচ্ছা নরেন্দ্র মোদির


আপডেট:১০:১৪, মার্চ ২৩ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের জাতীয় দিবস উপলক্ষে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কয়েক সপ্তাহ ধরে দুই দেশের মধ্যে বৈরী সম্পর্ক চলছিল। এর মধ্যেই বন্ধুত্বের হাত বাড়ালেন মোদি।টুইটে মোদি বলেন, সন্ত্রাস ও সহিংসতামুক্ত পরিবেশে শান্তিপূর্ণ ও উন্নয়নশীল অঞ্চল গড়তে উপমহাদেশের জনগণের এখন একসঙ্গে কাজ করার সময়।

ইমরান খান মোদিকে পাল্টা টুইটে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, ভারতের সঙ্গে সমন্বিত আলোচনা শুরুর এটিই সময়। জনগণের শান্তি ও সমৃদ্ধির জন্য ভারত ও পাকিস্তানের নতুন সম্পর্কে আবদ্ধ হওয়া প্রয়োজন।প্রতিবছর ২৩ মার্চ পাকিস্তানে জাতীয় দিবস উদ্‌যাপিত হয়। ১৯৪০ সালের ২৩ মার্চ লাহোর প্রস্তাব পাস হয়েছিল।

ইসলামাবাদে আজ শনিবার পাকিস্তানের জাতীয় দিবসে নানা কর্মসূচি পালন করা হবে। নয়াদিল্লিতে পাকিস্তান হাইকমিশনে গতকাল শুক্রবারই বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে ভারত কোনো প্রতিনিধি পাঠায়নি। কারণ, এসব অনুষ্ঠানে জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের আমন্ত্রণ জানানো হয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভীশ কুমার বলেন, পাকিস্তান হাইকমিশন হুরিয়াত নেতাকে সংবর্ধনায় আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নিয়েছে। এরপরই ভারত ঠিক করেছে, তারা কোনো প্রতিনিধি পাঠাবে না। রভীশ কুমার বলেন, ‘গত মাসেই আমরা সাফ জানিয়েছি, হুরিয়াত নেতাদের সঙ্গে পাকিস্তান হাইকমিশন অথবা পাকিস্তানের নেতাদের কোনো যোগাযোগ হালকাভাবে নেওয়া হবে না।’

এনডিটিভির খবরে বলা হয়, পাকিস্তান হাইকমিশনের বাইরে ভারতের কর্মকর্তাদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অনুষ্ঠানে যোগ দেওয়ার ব্যাপারে ভারতের অতিথিদের তাঁরা নিরুৎসাহ করছেন।এর আগের বছরগুলোয় পাকিস্তানের হাইকমিশনে ভারত মন্ত্রী পাঠিয়েছে। বিচ্ছিন্নতাবাদীদের আমন্ত্রণ জানানো সত্ত্বেও প্রতিবছরই ভারত মন্ত্রী পাঠিয়ে থাকে।

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা এলাকায় গত মাসে সন্ত্রাসী হামলার পর থেকেই ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েছে। ওই হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের ৪০ সেনা নিহত হন। মাসুদ আজহারের নেতৃত্বাধীন পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী দল জয়শ-ই-মোহাম্মদ এই হামলার দায় নিয়েছে।

এ ঘটনার পর পাকিস্তানের বালাকোট এলাকায় জয়েশ–ই–মোহাম্মদের প্রশিক্ষণ শিবিরে বিমান হামলা চালায় ভারত। সে সময় ভারত দাবি করে, এগুলো বেসামরিক বিমান। পাকিস্তান এক দিন পরেই ভারতের সামরিক স্থাপনাগুলো লক্ষ্য করে হামলা চালায়। প্রায় ৫০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো ভারত ও পাকিস্তান বিমান যুদ্ধে যুক্ত হলো। ভারতের মিগ-২১ ভূপাতিত করার পর ভারতীয় বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে আটক করে পাকিস্তান। দুই দিন পর তিনি ভারতে ফিরে আসেন।



সাম্প্রতিক খবর

সরকারের হস্তক্ষেপের কারণে খালেদা জিয়া জামিন পাচ্ছেন না : আলাল

photo ঢাকা প্রতিনিধি: বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছেন, বাংলাদেশে খাতা-কলমে আইন আছে, প্রশাসনও আছে। কিন্তু আইনের শাসন বলতে যেটা বোঝায় সেটা কিন্তু আওয়ামী লীগের আমলে নেই। আইনের শাসন নেই বলেই দেশনেত্রী বেগম খালেদা জিয়া সরকারের হস্তক্ষেপের কারণেই মুক্তি পাচ্ছে না। আইন যদি থাকত আর আইনের বাস্তবায়ন থাকত তিনি অবশ্যই অনেক আগেই জামিন পেতেন। সরকারের পক্ষ থেকে বারবার জামিনে

বিস্তারিত

0 Comments

Add new comment