আজ : ০৯:৪৭, জুন ২২ , ২০১৮, ৮ আষাঢ়, ১৪২৫
শিরোনাম :

ট্যাম্পেয়ার চলচ্চিত্র উৎসবে ‘ইন্টেরিয়র্স এন্ড এক্সটেরিয়র্স’


আপডেট:০৯:৫৬, মার্চ ১০ , ২০১৮
photo

বিনোদন ডেস্ক: আশিক মোস্তফার চলচ্চিত্র ‘ইন্টেরিয়র্স এন্ড এক্সটেরিয়র্স’এবার প্রদর্শিত হচ্ছে ৪৮তম ট্যাম্পেয়ার চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে। ফিনল্যান্ডের ট্যাম্পেয়ারে অনুষ্ঠিত বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে ৭ মার্চ আর শেষ হবে ১১ মার্চ। ‘ইন্টেরিয়র্স এন্ড এক্সটেরিয়র্স’কে বলা হচ্ছে মোবাইল ফোনে ধারণকৃত জিরো বাজেটে নির্মিত চলচ্চিত্র।

চলচ্চিত্রটির কাহিনিতে উঠে এসেছে ঢাকা শহরের প্রতিদিনকার দেখা একটি আপাত সাধারণ দৃশ্যের সূক্ষ্ম ও ব্যঞ্জনাময় উপস্থাপন। একটি মাত্র শটে নেয়া ৮ মিনিটের এই চলচ্চিত্রটি যেন একটি চলমান স্থিরচিত্র যেখানে একই ফ্রেমে প্রতিফলিত হয়েছে সাধারণ মানুষের স্বাভাবিক ধর্মচর্চা ও শ্রেণিবৈষম্যের ভিতর-বাহিরের একটি চিত্র।

গত বছর চেক রিপাবলিকে অনুষ্ঠিত জিলাভা ইন্টারন্যাশনাল ডকুমেন্টরি ফিল্ম ফেস্টিভালে চলচ্চিত্রটি জিতেছে শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্যের জন্য অস্কার মনোনীত ‘ক্রাটকা রাডস্ট (শর্ট জয়)’ পুরস্কার। এছাড়াও চলচ্চিত্রটি প্রদর্শিত হয়েছে তেহরান স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব, স্পেনের মর্সিয়া চলচ্চিত্র উৎসবসহ অন্যান্য আন্তর্জাতিক উৎসবে। বেলারুশের ভেলকম স্মার্টফিল্ম ফেস্টিভালে জিতে নিয়েছে ‘গ্র্যান্ড প্রিঁ’ ও নগদ পুরস্কার।

আগামী সপ্তাহে চলচ্চিত্রটি জার্মানির রেগেন্সবুর্গ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সপ্তাহে এবং এই মাসের শেষে লিথুয়ানিয়ায় ভিল্নিয়াস চলচ্চিত্র উৎসবের ‘ফেস্টিভ্যাল ফেবারিটস’ বিভাগে প্রদর্শিত হবে। ২০১৭ সালের ‘সিনেউরোপা’ শীর্ষ পাঁচ ইউরোপিয়ান শর্টস এর তালিকায় সেরা নন ইউরোপিয়ান শর্ট ফিল্ম হিসেবে স্থান করে নেয় এটি।

নির্মাতা আশিক মোস্তফা নিউ ইয়র্কের স্কুল অব ভিজ্যুয়াল আর্টস থেকে চলচ্চিত্র নির্মাণে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তখন গ্রাজ্যুয়েশন ফিল্ম হিসেবে তিনি ‘ফুলকুমার (২০০২)’ তৈরি করেন। চলচ্চিত্র অঙ্গনে এখনো ফুলকুমারকে গুরুত্বের সাথে স্মরণ করা হয় কারণ এটি তখন ছবিটির নির্মাণের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত একঝাক তরুণকে অণুপ্রাণিত করেছিল যাদের অনেকেই এখন প্রতিষ্ঠিত নির্মাতা। তিনি ৭২০ ডিগ্রি, মেহেরজান ও আন্ডার কন্সট্রাকশন-এর মতো কিছু আন্তর্জাতিকভাবে সমাদৃত চলচ্চিত্র প্রযোজনা ও পরিবেশনা করেছেন এবং বর্তমানে শূন্য-বাজেটে মোবাইল ফোনে ধারণকৃত ‘ইনভেডিং প্রাইভেসি’ নামে একটি নিরীক্ষাধর্মী পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সম্পাদনার কাজ সম্পন্ন করছেন। খনা টকিজের ব্যানারে ‘ইন্টেরিয়র্স এন্ড এক্সটেরিয়র্স’ ছবিটি প্রযোজনা করেছেন রুবাইয়াত হোসেন।



সাম্প্রতিক খবর

যুক্তরাজ্যে আইএসের নারী-হামলার পরিকল্পনাকারীরা কারাগারে

photo আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যে ইসলামিক স্টেটের (আইএস) হয়ে প্রথম পূর্ণাঙ্গ নারী-হামলার পরিকল্পনাকারী সব নারীকে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। মূল পরিকল্পনাকারী রিজলাইন বৌলারকে ন্যূনতম ১৬ বছর কারাভোগের নিমিত্তে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্ত আরেকজন মরক্কো বংশোদ্ভূত রিজলাইন বৌলারের মা মিনা ডিচ। তাকে ছয় বছর ৯ মাস কারাদণ্ড এবং পাঁচ বছর নজরদারিতে রাখার সাজা

বিস্তারিত

0 Comments

Add new comment