আজ : ০৮:২৪, জানুয়ারি ২৫ , ২০২০, ১২ মাঘ, ১৪২৬
শিরোনাম :

আটক অভিবাসীদের বিনামূল্যে কাজে বাধ্য করে যুক্তরাষ্ট্র


আপডেট:০৮:২৪, মার্চ ৬ , ২০১৭
photo

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রে আটক হাজার হাজার অভিবাসীকে বিনামূল্যে বা দিনে এক ডলারের বিনিময়ে শ্রম দিতে বাধ্য করে অভিবাসন পুলিশ, যা দেশটির কেন্দ্রীয় সরকারের অ্যান্টি-স্লেভারি আইনের স্পষ্ট লঙ্ঘন। ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) কর্তৃপক্ষের বিরুদ্ধে এক মামলায় এ দাবি করা হয়েছে। খবর ওয়াশিংটন পোস্ট, বিবিসি ও টাইমস অব ইন্ডিয়ার।

জোরপূর্বক শ্রমের অভিযোগে ২০১৪ সালে দায়ের করা ওই মামলাটি চলতি সপ্তাহে একটি কেন্দ্রীয় আদালতের বিচারকের নির্দেশ জারির ফলে ক্লাস-অ্যাকশন পর্যায়ে পৌঁছেছ। এর মানে, দেশটিতে আটক ৬০ হাজার অভিবাসীর কারাগারে থাকা পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলবে।

যুক্তরাষ্ট্রের ৫০ শহরে মেক্সিকোর আইনি সহায়তা কেন্দ্র :যুক্তরাষ্ট্রের ৫০টি শহরে নিজ দেশের নাগরিকদের কঠোর অভিবাসন প্রক্রিয়া থেকে রক্ষায় আইনি সহায়তা কেন্দ্র খুলেছে মেক্সিকো। সেসব শহরে মেক্সিকোর দূতাবাসের শাখা থেকে এই কেন্দ্রগুলো বিনামূল্যে এই কার্যক্রম চালাবে। গত শনিবার মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী লুইস ভিদেগারে এ কথা জানান।

মেক্সিকান পররাষ্ট্রমন্ত্রী শনিবার নিউইয়র্কের কনস্যুলেট ভবনে একটি আইনি সহায়তা কেন্দ্রের উদ্বোধন করেন। এ সময় তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রে অবস্থানরত মেক্সিকোর যেসব নাগরিক মনে করবেন তাদের অধিকার লঙ্ঘিত হচ্ছে, তাদের নতুন আইনি কেন্দ্রগুলো বিনামূল্যে আইনি সহায়তা দেবে।

আজ নতুন নিষেধাজ্ঞায় স্বাক্ষর করবেন ট্রাম্প :আগের সাত মুসলিম দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আদালতে আটকে যাওয়ার পর আজ নতুন করে একটি অভিবাসনবিরোধী নির্বাহী আদেশে ট্রাম্পের স্বাক্ষরের কথা রয়েছে। আশঙ্কা করা হচ্ছে, আগের আদেশে থাকা সাত দেশের মধ্যে ছয় দেশ সিরিয়া, ইরান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। শুধু বাদ যাচ্ছে ইরাক।



সাম্প্রতিক খবর

বৃটেনে ইমিগ্রশন আইন শিথিল

photo লন্ডনবিডিনিউজ২৪ : বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে বছরে ৩০ হাজার পাউন্ড বেতন দেওয়ার যে শর্ত রয়েছে, সেটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য সরকার। গতকাল মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ সিদ্ধান্তের কথা জানান। বরিস জনসন বলেন, ব্রেক্সিট পরবর্তী সময়ের জন্য সরকার যে অভিবাসন নীতি প্রণয়ন করতে যাচ্ছে, আয়ের ওই শর্ত তার সঙ্গে সংগতিপূর্ণ নয়।

বিস্তারিত

0 Comments

Add new comment