আজ : ০৫:০৭, অক্টোবর ১৫ , ২০১৮, ৩০ আশ্বিন, ১৪২৫
শিরোনাম :

রোহিঙ্গাদের জন্য আরও ১৩০০ কোটি টাকা সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র


আপডেট:০৫:১২, সেপ্টেম্বর ২৫ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করে শরণার্থী ও স্থানীয় লোকজনের জন্য আরও ১৫ কোটি ৬০ লাখ মার্কিন ডলার বা ১৩১১ কোটি ৬২ লাখ টাকা সহায়তার ঘোষণা দিয়েছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।

সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে মিয়ানমার বিষয়ে একটি মন্ত্রী পর্যায়ের বৈঠকে হ্যালি এই ঘোষণা দেন। তিনি বলেন, মিয়ানমার ও বাংলাদেশে বিতাড়িত মানুষ, শরণার্থী ও আশ্রয়দাতাদের জন্য জীবন রক্ষাকারী সহায়তায় যুক্তরাষ্ট্র শীর্ষ দাতা হতে পেরে গর্বিত।

গত বছরের ২৫ আগস্ট নিরাপত্তা চৌকিতে আরসার হামলাকে মিয়ানমারের পক্ষ থেকে রোহিঙ্গাবিরোধী অভিযানের কারণ বলা হলেও বিভিন্ন মানবাধিকার সংগঠন ও সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, রাখাইন থেকে রোহিঙ্গাদের তাড়িয়ে দিতে এবং তাদের ফেরার সব পথ বন্ধ করতে আরসার হামলার আগে থেকেই পরিকল্পিত সেনা-অভিযান শুরু হয়েছিল। চলমান জাতিগত নিধনে হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে এসেছে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় সাড়ে ৭ লাখ মানুষ।

রোহিঙ্গা সংকটের কারণে মিয়ানমার ও বাংলাদেশের ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য আরও ১৮ কোটি ৫০ লাখ মার্কিন ডলার সহায়তা ঘোষণা করার পর মার্কিন শীর্ষ কূটনীতিক নিকি হ্যালি বলেন, ‘সেখানে আরও অনেক কিছু করা প্রয়োজন, তাই অন্য দেশগুলোরও নিজেদের দায়িত্ব পালন করা দরকার।’ তিনি বলেন, নতুন বরাদ্দের মধ্যে বাংলাদেশের থাকা রোহিঙ্গা ও স্থানীয় লোকজনের জন্য ১৫ কোটি ৬০ লাখ মার্কিন ডলার রয়েছে। সুরক্ষা, জরুরি আশ্রয়, খাদ্য, পানি, স্যানিটেশন, স্বাস্থ্যসেবা ও মানসিক সাপোর্টসহ মারাত্মক জরুরি সেবায় এই অর্থ ব্যয় করা হবে।

হ্যালি বলেন, নৃশংসতার জন্য জাতিগত নিধনে জড়িতদের বিচারের উদ্যোগ নেওয়া, সহিংসতা বন্ধ করা এবং সাহায্য সংস্থা ও সংবাদকর্মীদের পূর্ণ প্রবেশাধিকার দিতে মিয়ানমার সরকারের প্রতি আমরা আহ্বান জানাই। আর এই শরণার্থীদের আশ্রয় দেওয়া ও সেবা করার জন্য বাংলাদেশের অবিচল বদন্যতাকে বিশেষভাবে সাধুবাদ জানাই।

নতুন এই মার্কিন সহায়তার মাধ্যমে গত বছরের আগস্ট মাস থেকে এই মানবিক সংকটে যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ দাঁড়ালো ৩৮ কোটি ৯০ লাখ মার্কিন ডলারে। বাংলাদেশে এখন প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থী আশ্রয় নিয়েছে। তাদের বেশিরভাগই নারী ও শিশু। মিয়ানমারে সহিংসতা শুরুর পরই তারা বাংলাদেশে পালিয়ে এসেছে।



সাম্প্রতিক খবর

প্রত্যেকটা উৎসবে সবাই ভাই বোনের মত কাঁধে কাঁধ মিলিয়ে আমরা উদযাপন করে যাই: প্রধানমন্ত্রী

photo ঢাকা সংবাদদাতা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের জমি সংক্রান্ত সমস্যা সমাধানে হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দকে আশ্বস্থ করে বলেছেন, সরকার ইতোমধ্যেই এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি বলেন, ‘এই ঢাকেশ্বরী মন্দিরে জমি নিয়ে একটা সমস্যা ছিল। ইতোমধ্যেই সেই সমস্যাটা আমরা সমাধান করে ফেলেছি। বাকী কাজটা আপনাদের ওপরই নির্ভরশীল।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকেলে

বিস্তারিত

0 Comments

Add new comment