আজ : ০৮:০৯, জুলাই ১৫ , ২০১৮, ৩১ আষাঢ়, ১৪২৫
শিরোনাম :

হলিউডে যৌন নিপীড়নের স্বরূপ উন্মোচন করে পুলিৎজার


আপডেট:০৭:২৭, এপ্রিল ১৭ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: হলিউডের ভেতরে যৌন হয়রানির অভিযোগ নিয়ে দুর্দান্ত প্রতিবেদনের জন্য যৌথভাবে মর্যাদাপূর্ণ পুলিৎজার পুরস্কার জিতেছে মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমস ও নিউ ইয়র্কার ম্যাগাজিন।

তাদের প্রতিবেদনেই ধরাশায়ী হন চলচ্চিত্র জগতের প্রভাবশালী ব্যক্তিত্ব হার্ভি ওয়াইনস্টিন, যার বিরুদ্ধে অসংখ্য অভিনেত্রী যৌন অসাদাচরণ ও ধর্ষণের অভিযোগ এনেছেন। ওয়াইনস্টিন যদিও বলছেন, অভিনেত্রীদের সম্মতিতেই সেসব সম্পর্ক গড়ে উঠেছিল। অত্যন্ত প্রভাবশালী এ প্রযোজকের বিরুদ্ধে তদন্তই পরে বিশ্বজুড়ে ‘#মি টু’ আন্দোলনের সূচনা করে বলে জানিয়েছে বিবিসি।

সোমবার পুলিৎজার প্রশাসক ডানা কেনেডি জানান, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের রাজনৈতিক অঙ্গন, শোবিজ, প্রযুক্তি ও গণমাধ্যমে কাজ করা নারীরা যে প্রভাবশালী ব্যক্তিদের অন্যায় আচরণের শিকার হচ্ছে এ বিষয়টি সামনে নিয়ে আসার জন্যই নিউ ইয়র্ক টাইমস ও নিউ ইয়র্কারকে চলতি বছর মর্যাদাপূর্ণ এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

প্রতিবেদনগুলোর জন্য জোডি ক্যান্টর ও মেগান টুহের নেতৃত্বাধীন নিউ ইয়র্ক টাইমসের প্রতিনিধি দল এবং নিউ ইয়র্কার ম্যাগাজিনের কন্ট্রিবিউটর রোনান ফারোকে কৃতিত্ব দেন তিনি।তাদের বিস্ফোরক ও দুর্দান্ত সাংবাদিকতা ধনী ও প্রভাবশালী যৌন নিপীড়কদের চরিত্র উন্মোচর করেছে,” বলেছেন ডানা।

হলিউড মুঘল ওয়াইনস্টিনের যৌন হয়রানি ও নির্যাতনের অভিযোগ নিয়ে গত বছরের অক্টোবরে পৃথকভাবে নিউ ইয়র্ক টাইমস ও নিউ ইয়র্কার ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনগুলোর পথ ধরেই হলিউডের সঙ্গে সংশ্লিষ্ট শতাধিক নারী প্রভাবশালী এ প্রযোজকের অন্যায় আচরণ সম্পর্কে মুখ খোলেন।

অভিযোগের জেরে নিজের প্রতিষ্ঠিত কোম্পানি থেকেও বহিস্কৃত হন ৬৬ বছর বয়সী ওয়াইনস্টিন। এ প্রযোজক পরে তার আচরণের জন্য দুঃখ প্রকাশ করলেও ‘অপরপক্ষের সম্মতি ছাড়া কোনো ধরনের যৌন সম্পর্কে জড়াননি’ বলে দাবি করেছেন।যৌন হয়রানির বেশ কয়েকটি অভিযোগে লন্ডন, নিউ ইয়র্ক ও লস এঞ্জেলসে ওয়াইনস্টিনের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলাও হয়েছে।

তার আচরণ নিয়ে জনপ্রিয় অভিনেত্রীদের অভিযোগের মধ্য দিয়েই সূচনা হয় ‘#মি টু’ আন্দোলনের; জীবদ্দশায় মুখোমুখি হওয়া যৌন হয়রানি বিষয়ে মুখ খুলতে শুরু করেন বিশ্বের হাজারো নারী।অনলাইনজুড়ে ছড়িয়ে পড়া ওই আন্দোলন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক অঙ্গন, বিনোদন জগত ও গুরুত্বপূর্ণ শিল্পখাতসমূহে প্রবল ঝাঁকুনি দেয়।

মার্কিন সাংবাদিকতার সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে খ্যাত পুলিৎজার সাহিত্য ও শিল্পের বিভিন্ন ক্যাটাগরিতেও দেওয়া হয়। সঙ্গীতে এ বছর প্রথমবারের মতো কোনো নন-ক্লাসিকাল/জ্যাজ শিল্পী পুরস্কার জিতলেন; র‌্যাপার ক্যান্ড্রিক লামার এ গৌরবে ভূষিত হলেন।১৯১৭ সাল থেকে চলে আসা পুলিৎজার পুরস্কারের জন্য এ বছর দুই হাজার চারশ প্রতিবেদন জমা পড়েছিল বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

সিনেট প্রার্থী রয় মুরের বিরুদ্ধে দশককালের পুরনো যৌন অসদাচারণের ঘটনা সামনে এনে অনুসন্ধানী প্রতিবেদন ক্যাটাগরিতে পুলিৎজার পেয়েছে ওয়াশিংটন পোস্ট।শুরুর দিকের জনমত জরিপগুলোতে এগিয়ে থাকলেও সাবেক বিচারক মুর ওই প্রতিবেদনের কারণেই রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত আলাবামায় ডেমোক্রেট প্রার্থী ডগ জোনসের কাছে হেরে যান বলে ধারণা করা হয়।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ বিষয়ে ধারাবাহিক প্রতিবেদন ছেপে নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় আরেকটি পুরস্কারও ঝুলিতে পুরেছে ওয়াশিংটন পোস্ট।

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তের মাদকের বিরুদ্ধে যুদ্ধের ধারাবাহিক প্রতিবেদনের কারণে আন্তর্জাতিক রিপোর্টিং ফর কভারেজ ক্যাটাগরিতে চলতি বছরের পুলিৎজার জিতেছে রয়টার্স। রোহিঙ্গা সংকট বিষয়ে ফিচার ফটোগ্রাফ ক্যাটাগরিতেও ২০১৮-র পুলিৎজার গেছে বার্তা সংস্থাটির ঘরে।গত বছরের অগাস্টে মিয়ানমারের রাখাইনে নিরাপত্তা বাহিনীর দমন অভিযান থেকে বাঁচতে প্রায় ৭ লাখ রোহিঙ্গা দেশ ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে।



সাম্প্রতিক খবর

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স

photo স্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপের চমক ক্রোয়েশিয়া তাদের প্রথম ফাইনালে কোনও পাত্তাই পায়নি ফ্রান্সের কাছে। ক্রোয়েটদের ৪-২ গোলে হারিয়ে ২০ বছর পর বিশ্বের শ্রেষ্ঠত্ব ফিরে পেল ফ্রান্স। ১৯৯৮ সালে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল তারা ব্রাজিলকে হারিয়ে। ২০০৬ সালে ফাইনালে উঠেও ইতালির কাছে টাইব্রেকারে হেরে যায় লে ব্লুরা। এক যুগ পর আবার শিরোপার লড়াইয়ে উঠে সেই আক্ষেপ মুছে ফেলে দ্বিতীয়

বিস্তারিত

0 Comments

Add new comment