আজ : ১১:৫৪, ডিসেম্বর ১০ , ২০১৮, ২৬ অগ্রহায়ণ, ১৪২৫
শিরোনাম :

সিঙ্গাপুরে শেখ হাসিনার নামে 'অর্কিড'


আপডেট:০৪:১৫, মার্চ ১৩ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: সিঙ্গাপুরের বিখ্যাত বোটানিকাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে।মঙ্গলবার সকালে বিশ্ব ঐতিহ্যের অংশ ওই বোটানিকাল গার্ডেনের অর্কিড বাগানে বঙ্গবন্ধু কন্যা নিজেই Dendrobium Sheikh Hasina এর উদ্বোধন করেন।

Dendrobium Sunplaza Park এবং Dendrobium Seletar Chocolat জাতের সংকর ঘটিয়ে নতুন এই প্রজাতির উদ্ভাবন করেছেন সিঙ্গাপুরের ন্যাশনাল অর্কিড গার্ডেন নার্সারির ব্যবস্থাপক ডেভিড লিম।এই অর্কিডের গাছটি ২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। প্রতিটি গাছে ১৫টি মঞ্জুরি হয়। প্যাঁচানো প্রতিটি ফুলের গোড়া হয় মেহগনি রঙের। আর ফুলের মাঝখানে হালকা বাদামী এবং প্রান্ত হয় ধবধবে সাদা।

ডেভিড লিম জানান, আড়াই বছর আগে নতুন এই জাতের অর্কিডের বীজ তৈরি করা হয়।সিঙ্গাপুর বোটানিকাল গার্ডেনস গ্রুপ ডিরেক্টর নাইজেল টেইলর সি হর্ট অনুষ্ঠানে বাংলাদেশের সরকারপ্রধানের হাতে একটি সদন তুলে দেন।

শেখ হাসিনার বোনের ছেলে রাদওয়ান সিদ্দিক ববি, ববির স্ত্রী পেপ্পি সিদ্দিক এবং তাদের দুই সন্তান উপস্থিত ছিলেন এ সময়।দুই নাতি ও নাতনিকে সঙ্গে নিয়ে ‘Dendrobium Sheikh Hasina’ নামফলক বসিয়ে ওই অর্কিডের উদ্বোধন করেন শেখ হাসিনা। পরে তিনি অর্কিড বাগান ঘুরে দেখেন।

উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, “আমি মনে করি এটা বাংলাদেশের জন্য বিশাল সম্মানের। এটা আমি বাংলাদেশের জনগণকে উৎসর্গ করছি। এখানে আসতে পেরে আমি সত্যিই আনন্দিত।প্রধানমন্ত্রী বলেন, “আমি চাই, বাংলাদেশ এগিয়ে যাক। পুরো বিশ্বে বাংলাদেশ সুন্দর অবস্থানে আসুক।”

বাংলাদেশেও যে এখন ফুলের চাষ বেড়েছে- সে কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, “ফুল সৌন্দর্যের প্রতীক। ব্যবসা আর সৌন্দর্য... ভালবাসা নিবেদন সব ক্ষেত্রেই ফুল ব্যবহার করা হয়।

ডেভিড লিম জানান, সিঙ্গাপুরের রীতি অনুসারে ১৯৫৭ সাল থেকে এ পর্যন্ত বিভিন্ন দেশের প্রায় আড়াইশ রাষ্ট্র ও সরকার প্রধানের নামে স্থানীয় অর্কিডের নামকরণ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওমাবাসহ চীনের প্রেসিডেন্ট এবং জাপানের সম্রাটের নামেও অর্কিডের নামকরণ করা হয়েছে সিঙ্গাপুরে।



সাম্প্রতিক খবর

অংশগ্রহণমূলক ও স্বচ্ছ নির্বাচন নিশ্চিত করার আহ্বান ইউরোপীয় দেশগুলোর

photo আন্তর্জাতিক ডেস্ক : সরকার, নির্বাচন কমিশন এবং অন্যান্য অংশগ্রহণকারীদের প্রতি বিশ্বাসযোগ্য, অংশগ্রহণমূলক ও স্বচ্ছ নির্বাচন নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ইউরোপীয় দেশগুলো। নির্বাচনি প্রচারণা শুরুর প্রাক্কালে ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশগুলো এবং নরওয়ে ও সুইজারল্যান্ড এই আহ্বান জানিয়েছে। সোমবার ইউরোপীয় দেশগুলোর রাষ্ট্রদূতদের স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, নাগরিক অধিকার, মত

বিস্তারিত

0 Comments

Add new comment