আজ : ০৬:০২, নভেম্বর ১৯ , ২০১৮, ৫ অগ্রহায়ণ, ১৪২৫
শিরোনাম :

৫০ বছরেও মাঠ দাপাচ্ছেন এই ফুটবলার!


আপডেট:০১:০৪, জানুয়ারি ১১ , ২০১৮
photo

খেলাধুলা ডেস্ক: পৃথিবীটাই বুড়িয়ে যাচ্ছে, কিন্তু তাঁকে দেখলে মনে হবে বয়স স্রেফ একটা সংখ্যা! মনের জোরই আসল। সঙ্গে শরীরটাকে নিয়মিত ঝালাইয়ের ওপর রাখলে ৫০ বছর বয়সেও সম্ভব পেশাদার ফুটবল খেলা! শুধু তা-ই নয়, নতুন চুক্তি করে প্রায় এক মাস আগেই সেরে রাখতে পারেন ৫১তম জন্মদিনে পা রাখার উৎসব।

কাজুইউয়োশি মিউরা ঠিক এ পথেই হাঁটছেন। বৃহস্পতিবার জাপানের দ্বিতীয় বিভাগের দল ইয়োকোহামা এফসির সঙ্গে নতুন চুক্তি করেন ৫০ বছর বয়সী এ স্ট্রাইকার। আগামী ২৬ ফেব্রুয়ারি ৫১তম জন্মদিনের কেক কাটার আগে মিউরা এ নতুন চুক্তি দিয়ে যেন বুঝিয়ে দিলেন, বয়সটা সংখ্যা ছাড়া সত্যিই আর কিছু নয়!

জাপানে জন্ম নেওয়া মিউরা ক্যারিয়ার শুরু করেছিলেন ১৯৮৬ সালে সান্তোসের হয়ে। পেশাদার ফুটবলে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েছেন গত বছরের মার্চেই। ৫০ বছর ৭ দিন বয়সে এই ইয়োকোহামার হয়েই মাঠে নেমে স্যার স্ট্যানলি ম্যাথুজের রেকর্ড ভেঙে দেন মিউরা। ব্রিটিশ এ কিংবদন্তি ১৯৬৫ সালে মাঠে নেমেছিলেন ৫০ বছর ৫ দিন বয়সে।

ম্যাথুজের সেই রেকর্ড ভাঙার সাত দিন পর আরও একটি রেকর্ড গড়েন মিউরা। সেটা পেশাদার ফুটবলে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে গোলের রেকর্ড—এবারও তাঁর কাছে হেরেছেন স্ট্যানলি ম্যাথুজ। ২০০৫ থেকে ইয়োকোহামায় খেলা মিউরা ৩৩তম মৌসুমে পা রাখার আগে নিজের সুদীর্ঘ ক্যারিয়ার নিয়ে জানালেন, ‘আমি সব সময় হৃদয় দিয়ে খেলি এবং আরও উন্নতি করার চেষ্টা থাকে।’

জে-লিগে গত মৌসুমে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় গোলের রেকর্ড গড়া (নিজের রেকর্ড নিজেই ভেঙেছিলেন) এ খেলোয়াড় তাঁর দেশে ‘কিং কাজু’ নামেই বেশি পরিচিত। জাপানের জার্সিতে তিনি দ্বিতীয় সর্বোচ্চ (৮৯ ম্যাচে ৫৫ গোল) গোলদাতাও। ৩১ বছরের ক্যারিয়ারে ক্লাব পাল্টেছেন মোট ১৪টি। ডায়নামো জাগরেব, জেনোয়ার মতো ইউরোপিয়ান ক্লাবেও খেলেছেন তিনি।



সাম্প্রতিক খবর

আমাকে সরালেও বেক্সিট সহজ হবে না: থেরেসা মে

photo আন্তর্জাতিক ডেস্ক: তাকে সরিয়ে দিলেও বেক্সিট চুক্তি করা সহজ হবে না বলে সমালোচকদের সতর্ক করে দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। রবিবার ব্রিটিশ টেলিভিশন চ্যানেল স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন। এছাড়া আগামী সপ্তাহ যুক্তরাজ্যের ভবিষ্যতের জন্য সবচেয়ে ‘সংকটপূর্ণ’ সময় বলেও মন্তব্য করেছেন তিনি। গত বুধবার ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার বিষয়ে

বিস্তারিত

0 Comments

Add new comment