আজ : ০৬:০৯, মে ২০ , ২০১৯, ৬ জ্যৈষ্ঠ, ১৪২৬
শিরোনাম :

যুক্তরাজ্যে এমবিই খেতাব পেলেন দুই বাংলাদেশি বংশোদ্ভূত


আপডেট:০১:০৬, ডিসেম্বর ৩০ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: প্রশংসনীয় ভূমিকা রাখার জন্য শিক্ষা ও দাতব্য শাখায় কর্মরত দুই বাংলাদেশি বংশোদ্ভূত বিশেষ স্বীকৃতি পেয়েছেন। যুক্তরাজ্যের ‘অ্যানুয়াল নিউ ইয়ার্স অনার্স লিস্টে’ নাম এসেছে আবুল কালাম আজাদ চৌধুরী ও মোনোজাহা পলি ইসলামের। শনিবার (২৯ ডিসেম্বর) প্রকাশিত ২০১৯ সালের তালিকায় তাদের দুজনকেই ‘মেম্বার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ (এমবিই) খেতাব প্রদানের কথা উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশে শিক্ষা বিস্তারে অবদান রাখার জন্য ‘আজাদ চৌধুরী অ্যাকাডেমি অ্যান্ড ওয়েলফেয়ার ট্রাস্টের’ প্রতিষ্ঠাতা আবুল কালাম আজাদকে ‘মেম্বার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ (এমবিই) খেতাব প্রদান করা হয়েছে। তিনি সিলেটভিত্তিক কার্যক্রম পরিচালনা করেন। স্বাধীন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার মাধ্যমে সেখানকার অনেক গ্রামে শিক্ষার বিস্তারে অবদান রেখেছেন আজাদ।

২০১৯ সালের তালিকায় এমবিই খেতাব পাওয়া আরেকজন বাংলাদেশি বংশোদ্ভূত মোনোজাহা পলি ইসলাম। বাংলাদেশ ও যুক্তরাজ্যে প্রশংসনীয় অবদান রাখায় তিনি এ সম্মানের জন্য মনোনীত হন। পলি বেডফোর্ডশায়ারভিত্তিক ‘ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব ওম্যান এন্টারপ্রেনার্সের’ সাধারণ সম্পাদক। তিনি একই সঙ্গে জারাহ নামের পোশাক বিক্রেতা প্রতিষ্ঠানের মালিক। প্রতিষ্ঠানটি ‘ইসলামসম্মত আধুনিক পোশাক’ বিক্রি করে। স্বেচ্ছাসেবামূলক কর্মকাণ্ডে জড়িত পলি ইসলাম ‘বাংলাদেশ ফিমেল অ্যাকাডেমির’ ট্রাস্টি এবং ‘সেন্ট্রাল লন্ডন ইয়ুথ ডেভেলপমেন্টের’ প্রতিষ্ঠাতা সদস্য।

বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ‘অসাধারণ ব্যক্তিদের’ সাফল্যকে স্বীকৃতি দিতে প্রতি বছর ‘অ্যানুয়াল নিউ ইয়ার্স অনার্স লিস্ট’ প্রকাশ করে যুক্তরাজ্য। ২০১৯ সালের তালিকায় যাদের নাম এসেছে তাদের মধ্যে রয়েছেন রেকর্ড গড়া অবসরপ্রাপ্ত ক্রিকেটার অ্যালিস্টার কুক। তাকে নাইটহুড দিয়ে সম্মানিত করা হয়েছে। নাইটহুড পেয়েছেন পুরষ্কার বিজয়ী লেখক ফিলিপ পুলম্যানও। এ বছর রাশিয়াতে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপে দলকে সেমিফাইনাল পর্যন্ত নিয়ে যাওয়ার সাফাল্য দেখানোয় ইংল্যান্ডের জাতীয় ফুটবল টিমের ম্যানেজার গারেথ সাউথগেটকে দেওয়া হয়েছে ‘অফিসার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার’ (ওবিই)।

এ বছর মোট এক হাজার ১৪৮ জনকে তাদের সাফল্যের জন্য সম্মানিত করা হয়েছে। এদের মধ্যে ৭০ শতাংশই এমন ব্যক্তি যারা তাদের নিজ নিজ সম্প্রদায়ের উন্নয়নে ‘অসাধারণ ভূমিকা’ রেখেছেন। এদের কেউ কেউ স্বেচ্ছাসেবামূলক কাজের জন্য কেউ বা চাকরিরত থাকা অবস্থায় প্রশংসনীয় ভূমিকা রাখার জন্য স্বীকৃতি পেয়েছেন। এদের ৪৭ শতাংশ নারী এবং ১২ শতাংশ যুক্তরাজ্যের ‘ব্ল্যাক, এশিয়ান অ্যান্ড মাইনরিটি এথনিক’ (বিএএমই) নামে পরিচিত সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য।

২০১৭ সালের বড় বড় জঙ্গি হামলার ঘটনা তদন্ত করা ও জঙ্গি দমনে ভূমিকা রাখা ব্যক্তিদের ৪৭ জন স্বীকৃতি পেয়েছেন। পুলিশ সদস্যদের মধ্যে যারা ইতোমধ্যে ‘কুইন্স পুলিশ মেডেল’ পেয়েছেন তাদের মধ্যে বাছাই করে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের এই স্বীকৃতির জন্য মনোনীত করা হয়েছে।



সাম্প্রতিক খবর

যুক্তরাষ্ট্র-ইরান যুদ্ধাতঙ্ক, মক্কায় জরুরি বৈঠক ডেকেছেন বাদশাহ

photo আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাথে ইরানের যুদ্ধ লেগে যাওয়ার সম্ভাবনায় পুরো মধ্যপ্রাচ্য জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এজন্য সৌদি বাদশাহ সালমান ৩০শে মে মক্কায় এক জরুরি বৈঠকে বসতে আরব লীগ এবং উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসি সদস্যদের আমন্ত্রণ পাঠিয়েছেন। খবর বিবিসি বাংলার। সৌদি বার্তা সংস্থা এসপিএ সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে জানিয়েছে, সংযুক্ত

বিস্তারিত

0 Comments

Add new comment