আজ : ১০:৫২, নভেম্বর ১৮ , ২০১৮, ৪ অগ্রহায়ণ, ১৪২৫
শিরোনাম :

পাকিস্তানের লাহোরে বিচারপতির বাড়ি লক্ষ্য করে গুলি


আপডেট:০৪:৩১, এপ্রিল ১৬ , ২০১৮
photo

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের লাহোরে সুপ্রিম কোর্টের বিচারপতি ইজাজুল আহসানের বাড়িতে কয়েক ঘণ্টার ব্যবধানে দুইবার গুলি চালিয়েছে দুর্বৃত্তরা। বিচারপতি ইজাজুল পানামা পেপার্স কেলেঙ্কারিতে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অযোগ্য ঘোষণা করে রায় প্রদানকারী হাইকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চের সদস্য ছিলেন। তবে এই গুলির ঘটনায় কেউ হতাহত হয়নি। ঘটনায় তদন্ত শুরুর পাশাপাশি বিচারপতির বাড়িতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, লাহোরের মডেল টাউনে বিচারপতি ইজাজুল আহসানের বাড়ি লক্ষ্য করে শনিবার রাত পৌনে ১১টা ও রবিবার সকাল ৯টা ১০ মিনিটের দিকে এই গুলি চালানো হয়। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন দেশটির প্রধান ধান বিচারপতি মিয়া সাকিব নিসার। ঘটনা তদন্তের জন্য তিনি পাঞ্জাব পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দিয়েছেন। প্রধান বিচারপতি বিষয়টি নিজে তদারকি করবেন বলেও জানিয়েছেন।

নিরাপত্তা বাহিনীর প্রতিবেদনে বলা হয়, একটি নাইন এমএম পিস্তল থেকে এসব গুলি করা হয়েছে। বাড়িটির সদর দরজার কাছ থেকে এই গুলির খোসা উদ্ধার করা হয়েছে। এছাড়া বাড়ির রান্না ঘর থেকেও আরেকটি গুলির খোসা উদ্ধার করা হয়েছে। ফরেনসিক বিশেষজ্ঞরা ঘটনাস্থল পরিদর্শন ও সিসি টিভি ফুটেজ সংগ্রহ করেছে।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ভাই ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ ঘটনাটি গুরুত্ব সহকারে নিয়েছেন। তিনি হামলাকারীদের গ্রেফতারের পাশাপাশি বিচারপতির বাড়ির নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এছাড়া পাঞ্জাব পুলিশের মহাপরিদর্শককে ঘটনায় তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

পাঞ্জাব সরকারের মুখপাত্র মালিক আহমেদ খান বলেছেন, ‘এটা অত্যন্ত নিন্দনীয় হামলা। আমরা হামলাকারীদের গ্রেফতারের সর্বোচ্চ চেষ্টা করছি। এ ঘটনায় তদন্ত চলছে।’ এছাড়া সুপ্রিম কোর্টের এই বিচারপতির বাসায় নিরাপত্তা জোরদারের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

২০১৬ সালের ৩ এপ্রিল দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে দেয় আলোচিত ‘পানামা পেপারস’। ফাঁস হওয়া ওই গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নাম উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন তিনি। বিরোধী দলগুলো থেকে তার পদত্যাগ দাবি করা হয়। ২০১৬ সালের ১ নভেম্বর নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের বিদেশে অবৈধ বিনিয়োগের অভিযোগ তদন্তে একটি তদন্ত কমিশন গঠন করে দেশটির সুপ্রিম কোর্ট। পানামা পেপারস প্রকাশের পর বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামায়াতে ইসলামিসহ কয়েকটি রাজনৈতিক দলের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত দেয় আদালত। ২০১৭ সালের ২৮ জুলাই পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় অভিযুক্ত হয়ে সুপ্রিম কোর্টের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হওয়ার পর পদত্যাগ করেন নওয়াজ শরিফ। সুপ্রিম কোর্টের ওই বেঞ্চের সদস্য ছিলেন বিচারপতি ইজাজুল আহসান।



সাম্প্রতিক খবর

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালাস চেয়ে খালেদা জিয়ার আপিল

photo ঢাকা সংবাদদাতা: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।রোববার (১৮ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিলটি দায়ের করেন তার আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির।বিষয়টি নিশ্চিত করে ব্যারিস্টার নওশাদ জমির বলেন, ‘নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে এ আপিল দায়ের করা হয়েছে। একই সঙ্গে বিএনপির চেয়ারপারসন বেগম

বিস্তারিত

0 Comments

Add new comment