আজ : ০১:১৪, সেপ্টেম্বর ১৭ , ২০১৯, ২ আশ্বিন, ১৪২৬
শিরোনাম :

ডেনমার্ক এ শারদীয় দূর্গা উৎসব উদযাপিত


আপডেট:০৩:২৮, অক্টোবর ২৫ , ২০১৫
photo

ডেনমার্ক সংবাদদাতা : বাংলার ঋতুচক্রে যখন শরতের আগমন ঘটে ,তখন এই শরতেই মর্ত্যে আসেন দেবী দুর্গা। কৈলাস ছেড়ে প্রতি বছর তিনি মর্ত্যে আসেন বাবার বাড়িতে কন্যারূপে। তাঁর সঙ্গে আসেন লক্ষী, সরস্বতী, কার্তিক,গনেশ। দেবাদিদেব শিবও বাদ যান না। দুষ্টের দমন আর শিষ্টের পালনে দুর্গতনাশিনীর আগমন আনন্দে বিহ্বল সারা পৃথিবীর হিন্দু সম্প্রদায়ের মতো ডেনমার্কের কোপেনহেগেন এর সনাতনী হিন্দু সম্প্রদায়ও।এখানে পাশাপাশি সুইডেনের মাল্মো শহরের সনাতন সম্প্রদায় এর প্রবাসীরা যোগ দেন ।

বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ আয়োজনে ডেনমার্কে উদযাপিত হলো সনাতনী হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। কোপেনহেগেন এর হিন্দু সম্প্রদায়ের সংগঠন বাংলাদেশ কালটারাল এসোসিয়েসান উদ্যোগে আয়োজিত দুর্গাপূজার বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল শাস্ত্রীয়মতে পূজার্চনা,অঞ্জলি,আরতি নৃত্য,সাংস্কৃতিক অনুষ্ঠান,মহাপ্রসাদ বিতরন।এখানে পাশাপাশি সুইডেনের মাল্মো শহরের সনাতন সম্প্রদায় এর প্রবাসীরা যোগ দেন ।

হিন্দু রমনীরা মেতে ওঠেন সিঁদুর খেলায়।বিদায় বেলায় বেজেছে ঢাক-ঢোল-কাঁসার বাদ্য, উলুধ্বনিতে মুখরিত হয়েছে সংঘ প্রাঙ্গণ।ভক্তদের চোখের জলে ভাসিয়ে সপরিবারে মর্ত্যলোকে চলে গেলেন দেবী দুর্গা। সনাতন হিন্দু ধর্মাম্বলিদের বিশিস্ট নাগরিক সুশান্ত দে, ননী গোপাল দাশ , সুভাষ ঘোষ ,টিকলু দাশ ও,হরেন্দ্র নাথ ঘোষ , সামি দাস ও দীপঙ্কর পাল এর সার্বিক তত্ত্বাবধানে ২০১২ সাল থেকে কোপেনহেগেন শহরে দুর্গাপূজা পালিত হয়ে আসছে।

শারদীয় দুর্গোৎসবের মঞ্চসজ্জা ছিল বেশ নান্দনিক। সাংস্কৃতিক অনুষ্ঠানে নতুন প্রজন্মের শিশু ও কিশোর-কিশোরীদের নৃত্য অনুষ্ঠান ছিল বেশ মনোগ্রাহী। বিপুল সংখ্যক প্রবাসী সনাতনী হিন্দু সম্প্রদায়ের লোকজন তিনদিনব্যাপী এই দুর্গোৎসবে অংশ নেন।হিন্দু সম্প্রদায়ের সাথে শুভেচ্ছা বিনিময় করেন ডেনমার্ক আওয়ামী লীগের,সাধারণ সম্পাদক ড. বিদ্যুত বড়ুয়া সহ আওয়ামী লীগের ফাহমিদ আল মাহিদ , আবু সাইদ রবিন ও হিল্লোল বড়ুয়া সহ প্রমুখ।



সাম্প্রতিক খবর

লন্ডনে সফল ভাবে সম্পন্ন হলো গোলাপগঞ্জ উৎসব

photo লন্ডনবিডিনিউজ২৪ঃ দীর্ঘ তিন মাসের অক্লান্ত পরিশ্রম ও প্রতীক্ষার অবসান ঘটিয়ে ১৫ সেপ্টেম্বর রোববার সফল ভাবে সম্পন্ন হলো গোলাপগঞ্জ উৎসব যুক্তরাজ্য-২০১৯। ব্রিটেনের ইতিহাসে এই প্রথমবারের মতো প্রায় ৫০টির মতো সংগঠন ও বিলেতের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার গোলাপগঞ্জবাসীদের অংশগ্রহণের মাধ্যমে উৎসব মুখর পরিবেশে পূর্ব লন্ডনের ঐতিহাসিক ব্রাডি আর্ট সেন্টারে উৎসবটি সম্পন্ন হয়। পূর্ব

বিস্তারিত

0 Comments

Add new comment