আজ : ১২:০৪, ফেব্রুয়ারি ২৫ , ২০২০, ১৩ ফাল্গুন, ১৪২৬
শিরোনাম :

বেইজিংয়ে বাণিজ্য আলোচনায় বসছে চীন-যুক্তরাষ্ট্র


আপডেট:০২:১৫, জানুয়ারি ৪ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: বাণিজ্য নিয়ে বিরোধ এড়াতে এই সপ্তাহে মন্ত্রী পর্যায়ে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র ও চীন। বেইজিংয়ে সোম ও মঙ্গলবার এই আলোচনা অনুষ্ঠিত হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

২০১৮ সালে উভয় দেশ পাল্টাপাল্টি শুল্কারোপের মধ্য দিয়ে বাণিজ্য যুদ্ধে জড়িয়ে পড়ে। এতে করে কয়েক শ কোটি ডলার মূল্যের পণ্য আমদানি ও রফতানি ক্ষতিগ্রস্ত হয়। বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি মন্থর হওয়ার আশঙ্কা তৈরি হয়। পরে ২০১৯ সালের মার্চ পর্যন্ত বাণিজ্য যুদ্ধ স্থগিত রাখতে সম্মত হয় চীন-যুক্তরাষ্ট্র।

আগামী সপ্তাহের আলোচনায় মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন যুক্তরাষ্ট্রের উপ-বাণিজ্য প্রতিনিধি জেফ্রি গেরিশ। চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রতিনিধি দল চীন আসবে ইতিবাচক ও গঠনমূলক আলোচনার জন্য। মন্ত্রণালয় জানায়, শুক্রবার সকালে এক ফোনালাপে সফরের সূচি চূড়ান্ত করা হয়েছে। তবে এর বেশি কিছু জানানো হয়নি।

আর্জেন্টিনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ১ ডিসেম্বর থেকে ৯০ দিনের জন্য শুল্কারোপ স্থগিত রাখতে সম্মত হন। ফলে মার্চ মাসের মধ্যে উভয় পক্ষ একটি সমাধানে পৌঁছাতে আলোচনায় বসবে। এরই ধারাবাহিকতায় এই আলোচনা অনুষ্ঠিত হবে।



সাম্প্রতিক খবর

আমার কোন ফেসবুক আইডি নেই - এম কয়সর আহমদ

photo লন্ডনবিডিনিউজ২৪: বাংলাদেশ জাতিয়তাবাদী দল বিএনপি যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক এম কয়সর আহমদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন তার নামে সোসাল মিডিয়া ফেইস বুকে বেশ কয়টি আইডি থেকে বিভ্রান্তি মূলক মিথ্যা খবর প্রচার করা হচ্ছে। তিনি নিশ্চিত করেছেন তার নামে কোন ফেসবুক আইডি বা পেইজ নেই। রাজনৈতিক প্রতিপক্ষ নামে বেনামে এরকম ফেসবুক আইডি খুলে আমার নামে অপপ্রচার চালাচ্ছে বলে তিনি মনে করেন।

বিস্তারিত

0 Comments

Add new comment