আজ : ০৯:১৪, জানুয়ারি ২৫ , ২০২০, ১২ মাঘ, ১৪২৬
শিরোনাম :

এক সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে ২২ শরণার্থী কানাডায় পালিয়েছে


আপডেট:০৮:৪৯, ফেব্রুয়ারি ২০ , ২০১৭
photo

আন্তর্জাতিক ডেস্কঃ চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে অন্তত ২২ শরণার্থী কানাডায় পালিয়েছে। মানিটোবা প্রদেশের সীমান্ত পার হয়ে রাজনৈতিক আশ্রয়ের আবেদন করতে তারা কানাডায় পৌঁছেছে। রবিবার দেশটির কর্তৃপক্ষ একথা জানায়।

এমারসন নগরীর স্থানীয় কর্মকর্তা গ্রেগ জাঞ্জেন বলেন, শনিবার ও রোববার পায়ে হেঁটে ২২ জন সীমান্ত পার হয়ে কানাডায় প্রবেশ করেছে। এদের অধিকাংশই আফ্রিকা থেকে এসেছে। শুক্রবার আরো আট শরণার্থী কানাডায় প্রবেশ করে।

এমারসন উইনিপেগ থেকে ১২০ কিলোমিটার দক্ষিণে ও মার্কিন অঙ্গরাজ্য নর্থ ডাকোটা ও মিনেসোটার কাছে অবস্থিত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার পর থেকে এমারসনে বিপুল সংখ্যক রাজনৈতিক আশ্রয়প্রার্থী প্রবেশ করছে।

ট্রাম্প জানুয়ারি মাসে দায়িত্ব গ্রহণে করেই সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিক ও সব ধরনের শরণার্থীর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন। একটি দ্বিপাক্ষিক চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র থেকে রাজনৈতিক আশ্রয় প্রার্থীরা সাধারণত কানাডার সীমান্ত দিয়ে ফিরে যায়।

তবে অবৈধভাবে যারা সীমান্ত পার হয় তারা এই চুক্তির আওতায় পড়ে না। বাসস।



সাম্প্রতিক খবর

বৃটেনে ইমিগ্রশন আইন শিথিল

photo লন্ডনবিডিনিউজ২৪ : বিদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে বছরে ৩০ হাজার পাউন্ড বেতন দেওয়ার যে শর্ত রয়েছে, সেটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য সরকার। গতকাল মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ সিদ্ধান্তের কথা জানান। বরিস জনসন বলেন, ব্রেক্সিট পরবর্তী সময়ের জন্য সরকার যে অভিবাসন নীতি প্রণয়ন করতে যাচ্ছে, আয়ের ওই শর্ত তার সঙ্গে সংগতিপূর্ণ নয়।

বিস্তারিত

0 Comments

Add new comment