আজ : ০৫:২৩, নভেম্বর ১৯ , ২০১৮, ৪ অগ্রহায়ণ, ১৪২৫
শিরোনাম :

বিজনেস রেটে ডিসকাউন্ট পাবেন টাওয়ার হ্যামলেটসের ব্যবসায়ীরা


আপডেট:০৬:১০, ডিসেম্বর ১৮ , ২০১৭
photo

লন্ডনবিডিনিউজ২৪ : টাওয়ার হ্যামলেটসে ক্ষুদ্র ও মাঝারি সাইজের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর বিজনেস রেট কমানো হয়েছে। চলতি বছর থেকে স্বয়ংক্রিয়ভাবে ব্যবসায়ীরা তাদের বিজেনস রেট বিলে এই পরিবর্তন দেখতে পাবেন। বারার অর্থনীতিকে আরো চাঙ্গা করতে কাউন্সিলের ব্যতিক্রমী পরিকল্পনার অংশ হিসাবে এই রেট কমানো হয়েছে। এর ফলে বারার হাজার হাজার ক্ষুদ্র ও মাঝারি সাইজের ব্যবসা প্রতিষ্ঠান উপকৃত হবে বলে কাউন্সিল আশা করছে। সম্প্রতি ষ্ক্রবিজনেস রেটস রিলিফ স্কিমটিম্ব বাস্তবায়নের বিষয়টি কেবিনেট পাশ হওয়ার ফলে বিজনেস রেট প্রদানকারীরা আগামী ৪ বছরে ৮ মিলিয়ন পাউন্ডেরও বেশি অর্থ সাশ্রয় করবেন। উল্লেখ্য যে, আবাসন উদ্দেশ্যে ব্যবহৃত হয়না, এমন প্রোপার্টি যেমন দোকান, ফ্যাক্টরি ও অফিসের ওপর আরোপিত কর হচ্ছে বিজনেস রেট।

কেন্দ্রীয় সরকার কতৃক বিজনেস রেট বৃদ্ধির কারণে ব্যবসা প্রতিষ্ঠানগুলো যে আর্থিক চাপের মুখোমুখি হয়েছে তা কিছুটা লাঘব করতে চলতি বছরের মার্চ মাসে সরকার ৩০০ মিলিয়ন পাউন্ডের একটি তহবিল ঘোষনা করে। এ থেকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল ৮.১৮৪ মিলিয়ন পাউন্ড বরাদ্দ পেয়েছে, যা সারা দেশের মধ্যে সর্বাধিক বরাদ্দের দিক থেকে পঞ্চম। বরাদ্দকৃত এই তহবিল স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করতে কিভাবে সবচেয়ে বেশি কাজে লাগবে তা নির্ধারণে স্থানীয় কর্তৃপক্ষকে পূর্ণ স্বাধীনতা দেয়া হয়। টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এই সুযোগটি কাজে লাগিয়ে এই অর্থ অন্যকোন খাতে ব্যয় না করে সরাসরি বিজনেস রেট কমানোর জন্য ব্যবহারের সিদ্ধান্ত নেয়। এর ফলে চলতি বছর বারার ২ হাজার ৬১৬ টি ব্যবসা প্রতিষ্ঠান প্রায় ৪.৭ মিলিয়ন পাউন্ড এই বাণিজ্যিক কর সুবিধা লাভ করবে। দেশের অনেক স্থানীয় কর্তৃপক্ষকে এই রেয়াতের জন্য ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে আবেদন করতে বলা হলেও টাওয়ার হ্যামলেটসের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে কোন আবেদন করতে হবে না। যোগ্য হলে তারা স্বয়ংক্রিয়ভাবে এই সুবিধা লাভ করবে।

এ প্রসঙ্গে টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস বলেন, বিজনেস রেট কমানোর সুবিধা প্রদানের ক্ষেত্রে আমাদের প্রক্রিয়াটি এতটাই সুবিধাজনক যে, বাণিজ্যিক কর রেয়াত লাভ করতে জটিল এপ্লিকেশন প্রক্রিয়ায় যেতে হচ্চেছনা ব্যবসায়িদের। এই স্কীমকে এভাবে তৈরী করায় আমলাতান্ত্রিক জটিলতা অনেক কমবে এবং সর্বোচ্চ সংখ্যক ক্ষুদ্র ও মাঝারি সাইজের ব্যবসা প্রতিষ্ঠান এতে লাভবান হবে। স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করতে এই উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে। যে সকল ব্যবসা প্রতিষ্ঠান এই কর সুবিধা লাভে যোগ্য বলে বিবেচিত হবে, তাদের সরাসরি নতুন বিল পাঠানো হবে। এ ব্যাপারে কনসালটেশনে পাওয়া ফিডব্যাক অনুযায়ি পেডে ল্যান্ডারস, বেটিং শপ, খালি পড়ে থাকা প্রপার্টি, পাবলিক সেক্টর এবং হাউজিং এসোসিয়েশনের প্রপার্টিগুলো এই স্কীমের বাইরে থাকবে। কেবিনেট মেম্বার ফর রিসোর্স, কাউন্সিলর ডেভিড এডগার বলেন, কনসালটেশনে অংশগ্রহনকারী ব্যবসায়ি ও স্থানীয় বাসিন্দাদের অভিমতকে গুরুত্ব দিয়ে আমাদের বিজনেস রেটস রিলিফ স্কিমকে তৈরী করা হয়েছে। এই কর সুবিধা স্বয়ংক্রিয়ভাবে উপযুক্ত রেট প্রদানকারীকে দেয়া হবে, যা রিভেলুয়েশন বা পূণর্মূল্যায়নের ফলে ২০১৭-১৮ অর্থ বছরের বিজনেস রেট বিলে বর্ধিত হারের ৮০ শতাংশ পর্যন্ত হ্রাস পাবে। যদি কোন ব্যবসা প্রতিষ্ঠান নতুন বিল না পেয়ে থাকে এবং তারা মনে করে যে, তারাও কর রেয়াত পাওয়ার উপযোগী, তাদেরকে business.rates@towerhamlets.gov.uk - এই ইমেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।



সাম্প্রতিক খবর

কারা সাক্ষাৎকার নেবেন সেটা বিএনপির নিজেদের ব্যাপার: মির্জা ফখরুল

photo ঢাকা সংবাদদাতা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মনোনয়ন চূড়ান্ত করতে কারা দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেবেন সেটা বিএনপির নিজেদের ব্যাপার। এটা নিয়ে কথা বলার এখতিয়ার কারও নেই। তারেক রহমান সাক্ষাৎকার নিচ্ছেন, এতে নির্বাচনি আচরণ ভঙ্গ হচ্ছে, ক্ষমতাসীনরা ইসিতে এমন অভিযোগ দিয়েছেন, বিষয়ে প্রশ্ন করা হলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ইসি নিজেরাই আচরণ ভঙ্গ

বিস্তারিত

0 Comments

Add new comment