আজ : ১০:০৬, ফেব্রুয়ারি ২৫ , ২০১৮, ১৩ ফাল্গুন, ১৪২৪
শিরোনাম :

ব্যাপক বির্তক: হাউজ অব কমন্সে দ্বিতীয় ব্রেক্সিট বিল পাস


আপডেট:০৭:১৪, সেপ্টেম্বর ১২ , ২০১৭
photo

লন্ডনবিডিনিউজ২৪: ব্যাপক বির্তক শেষে বিনা সংশোধনীতে হাউজ অব কমন্সে পাশ হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন উইথড্র বিল। যা রিপিল বিল নামে পরিচিত। এতে পক্ষে ভোট পড়েছে ৩২৬টি এবং বিপক্ষে ২৯০টি। ৩৬টি ভোটের ব্যবধানে দ্বিতীয় এই রিডিং বিল পাশ হয়েছে।

তবে লেবার আনিত সংশোধনীতে এমপিরা বিভক্ত হয়ে পড়েন। লেবার সংশোধনীতে হ্যা ভোট পড়ে ২৯৬ এবং না ভোট ৩১৮টি পড়ে। বিলে সরকারের পলিসি হচ্ছে ইউরোপিয়ন আইন ট্রান্সফর্ম করে দেশের বা দেশীয় আইনে রূপান্তর করা হবে।

এখন বিল বিভিন্ন কমিটি পর্যায়ে ৮দিন সময় পাবেন বিল মোশন নিয়ে সাইড বাই সাইড, লাইন বাই লাইন আলোচনা করার এবং আরো দুই দিন পাবেন কমন্সে আলোচনার জন্য। এজন্য ভোট পড়ে পক্ষে ৩১৮, বিপক্ষে ৩০১ ভোট পড়ে। অর্থাৎ ১৭ ভোটে মেজরিটি মোশন পাশ হয়ে যায়।

প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, বিল পাশ সংসদ ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে, এখনো অনেক কাজ বাকী। তবে বিল পাশ ব্রেক্সিট আলোচনায় সলিড ফাউন্ডেশনস হিসেবে কাজ করবে বলে মন্তব্য করেছেন।

লেবার দলের ৭এমপি হুইপের বিপরীতে বিদ্রোহ করে দ্বিতীয় রিডিং বিলে ভোট দেন। তারা হলেন, ব্লাইথ ভ্যালির রনি ক্যাম্পবেল, বার্কিনহেডের ফ্রান্ক ফিল্ড, ভক্সহলের কেট হো, লুটন নর্থের কেলভিন হপকিন্স, বাসেটলোর জন ম্যান, বোলসভারের ডেনিস স্কিনার এবং ব্লাকলি ও ব্রাউটনের এমপি গ্রাহাম স্ট্রিংজার।



সাম্প্রতিক খবর

নিম্ন আদালতের নথি হাইকোর্টে এলে খালেদা জিয়ার জামিনের আদেশ

photo ঢাকা প্রতিনিধি: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা জামিন আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। নিম্ম আদালত থেকে রায়ের নথি পাওয়ার পর এ বিষয়ে আদেশ দেয়া হবে বলে জানিয়েছেন হাইকোর্ট। রোববার দুপুরে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন। সংখ্যাধিক্য আইনজীবীর কারণে এজেলাশ কক্ষের পরিবেশ ‘অস্বাভাবিক’ হওয়ায়

বিস্তারিত

0 Comments

Add new comment