আজ : ০৫:২৮, সেপ্টেম্বর ১৭ , ২০১৯, ২ আশ্বিন, ১৪২৬
শিরোনাম :

ব্রিটেনে অবৈধভাবে বসবাসরত ইমিগ্রান্টদের সাধারন ক্ষমার পক্ষে-বরিস জনসন


আপডেট:০৯:২৬, ডিসেম্বর ২ , ২০১৬
photo

লন্ডনবিডিনিউজ২৪: ব্রিটেনে অবৈধভাবে বসবাসরত ইমিগ্রান্টদের সাধারন ক্ষমার করতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন বর্তমান ফরেন সেক্রেটারী বরিস জনসন । বরিস কেবিনেটে বলেছেন ,যারা ১০ বছরের বেশি সময় ধরে ব্রিটেনে অবৈধ ভাবে বসবাস করছেন তাদেরকে ব্রিটেনে থাকার সুযোগ দেয়া উচিত ।

বরিস মনে করেন এমনেস্টি বা সাধারন ক্ষমার পরিকল্পনা মানুষকে শুধু বৈধভাবে থাকার সুযোগ করেনা বরং আইনসম্মত ভাবে কাজ করে ,যা দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার সুযোগ করে দিবে । ব্রেক্সিটের কারনে আগামী ৫ বছরের মধ্যে ১২২ বিলিয়ন পাউন্ড সরকারকে লোন করতে হতে পারে । ভবিষ্যত পূর্বাভাসের কথা চিন্তা করে বরিস জনসন এ পরিকল্পনার কথাটি পুনব্যক্ত করেছেন ।

ব্রেক্সিটের পর ইউরোপিয়ানদের আগমন ব্যাহত হয়ে ব্রিটেনের অর্থনীতি এবং রাজস্ব খাতে বিরাট ধবস ঠেকাতেই এ পরিকল্পনা বাস্তবায়ন করা দরকার বলে মনে করেন ফরেন সেক্রেটারী । ফরেন সেক্রেটারী ইইউ রেফারেন্ডামের সময় অবৈধ ইমিগ্রান্টদের এমনেস্টি দেয়ার প্রস্তাব করেছিলেন । সম্প্রতি প্রধান মন্ত্রী তেরেসা মের সভাপতিত্বে অনুষ্ঠিত কেবিনেট বৈঠকে আবারও তিনি এই প্রস্তাব উত্থাপন করেন ।

গত জুন মাসে এক র‍্যলিতে তিনি বলেছেন , আমি শুধু অভিবাসিদেরই নয় ,আমি অভিবাসনেরও এবং আমি অবৈধ ইমিগ্রান্টদের এমনেস্টি দেয়ার পক্ষে যারা ১২ বছরের অধিক সময় ধরে ব্রিটেনে বসবাস করছেন এবং তারা এদেশের অর্থনীতিতে অবদান রাখতে পারছেন না । তারা সরকারকে ট্যাক্স প্রদান করতে পারছেন না । তারা এখানকার সমাজের একজন হয়ে কাজ করতে পারছে না ।

বরিস বলেন আমাকে বলতে হচ্ছে এই কারনে যে এটি মানবিক দৃষ্টিকোন থেকে করতে হবে । অর্থনৈতিক কারনেও এতা আমাদের করা দরকার । হোম সেক্রেটারী এমবার রাড বিষয়টি উপলব্দি করেছেন এবং এতে তার সদিচ্চা প্রকাশ করেছেন । তবে হোম সেক্রেটারী মনে করেন ব্রেক্সিটের পক্ষের কেবিনেট মেম্বাররা এর বিরোধীতা করতে পারেন । এ নিয়ে তাদের মধ্যে ক্ষোভের সঞ্চার করতে পারে ।

আবার ব্রেক্সিটের বিপক্ষে অবস্থানকারিরা বরিস জনসনের এমনেস্টি সংক্রান্ত পরিকল্পনাকে অন্যভাবে দেখছেন ,। তারা মনে করছেন এ পরিকল্পনা বাস্তবায়ন হলে বিদেশীদের সম্পর্কে অনেকের অহেতুক ভয় কাটতে পারে । এদিকে বাজেট পূর্বাভাসের সুত্র থেকে জানা যায় আগামী ৫ বছরের মধ্যে ইউকের বাজেট ১২২ বিলিয়ন পাউন্ড ব্ল্যাক হোলে নিপতিত হবে । এর মধ্যে ৫৮ বিলিয়ন ঘাটতি সরাসরি ব্রেক্সিটের সাথে সম্পর্কিত । এছাড়া ১৬ বিলিয়ন ফাউন্দের শর্টফল হবে শুধুমাত্র অভিবাসন সংক্রান্ত কারনে । এর ফলে ব্রিটেনের রাজস্ব বিভাগ অনেক ক্ষতিগ্রস্ত হবে ।



সাম্প্রতিক খবর

লন্ডনে সফল ভাবে সম্পন্ন হলো গোলাপগঞ্জ উৎসব

photo লন্ডনবিডিনিউজ২৪ঃ দীর্ঘ তিন মাসের অক্লান্ত পরিশ্রম ও প্রতীক্ষার অবসান ঘটিয়ে ১৫ সেপ্টেম্বর রোববার সফল ভাবে সম্পন্ন হলো গোলাপগঞ্জ উৎসব যুক্তরাজ্য-২০১৯। ব্রিটেনের ইতিহাসে এই প্রথমবারের মতো প্রায় ৫০টির মতো সংগঠন ও বিলেতের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার গোলাপগঞ্জবাসীদের অংশগ্রহণের মাধ্যমে উৎসব মুখর পরিবেশে পূর্ব লন্ডনের ঐতিহাসিক ব্রাডি আর্ট সেন্টারে উৎসবটি সম্পন্ন হয়। পূর্ব

বিস্তারিত

0 Comments

Add new comment