আজ : ০৪:২৭, মে ২৪ , ২০১৯, ১০ জ্যৈষ্ঠ, ১৪২৬
শিরোনাম :

পাপুয়া নিউ গিনিতে ৭.৫ মাত্রা ভূমিকম্প, সুনামি সতর্কতা


আপডেট:১০:৪০, মে ১৫ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: পাপুয়া নিউ গিনিতে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার ওই ভূমিকম্প আঘাত হানার পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলটি ছিল পাপুয়া নিউ গিনির পূর্ব নিউ ব্রিটেনের কোকোপো শহরের ৪৮ কিলোমিটার (প্রায় ৩০ মাইল) উত্তর-পূর্বে। এটির গভীরতা ছিল ১০ কিলোমিটার।

শক্তিশালী ওই ভূমিকম্পের পর মার্কিন সুনামি সতর্কতা ব্যবস্থা সতর্কতা জারি করে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানানো হয়, কিছু কিছু উপকূলীয় এলাকায় ওই সুনামির ঢেউ আঘাত হানতে পারে। তবে শক্তিশালী ওই ভূমিকম্পটির পর এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে চলতি মাসের প্রথম সপ্তাহে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে পাপুয়া নিউ গিনি। ইউএসজিএস জানিয়েছিল, ওই ভূমিকম্পটির কেন্দ্র ছিল বুলোলো শহর থেকে প্রায় ৩৩ কিলোমিটার উত্তর পশ্চিমে। এটির গভীরতা ছিল ১২৭ কিলোমিটার।

পাপুয়া নিউ গিনির রাজধানী পোর্ট মোর্সবিতেও কম্পন অনুভূত হয়। একইদিনে দ্বিতীয়বার কেঁপে ওঠে পাপুয়া নিউ গিনি। ফলে স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনাও ঘটেনি। সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

উল্লেখ্য, পাপুয়া নিউ গিনি তথাকথিত রিং অব ফায়ারে অবস্থিত। এর ফলে এই অঞ্চলে প্রায় ভূমিকম্প অনুভূত হয়ে থাকে।



সাম্প্রতিক খবর

পদত্যাগের ঘোষণায় থেরেসা মে

photo আন্তর্জাতিক ডেস্ক: পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। কনজারভেটিভ দলের এই নেতা আগামী ৭ জুন পদত্যাগ করছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা তার মন্ত্রীসভায় ও পার্লামেন্টে অনুমোদিত হবে না এটা স্পষ্ট হবার পরই তিনি পদত্যাগ করলেন। শুক্রবার লন্ডনে ১০ নম্বর ডাউনিং

বিস্তারিত

0 Comments

Add new comment