আজ : ০১:৫০, অগাস্ট ২১ , ২০১৮, ৫ ভাদ্র, ১৪২৫
শিরোনাম :

দুই ব্যাংকের ৭৬ কোটি টাকা কেটে রাখলো বাংলাদেশ ব্যাংক


আপডেট:০৮:২৩, ডিসেম্বর ২০ , ২০১৭
photo

ঢাকা প্রতিনিধি: সীমা অতিক্রম করে ঋণ বিতরণ অব্যাহত রাখায় বেসরকারি খাতের দুটি ব্যাংকের ৭৬ কোটি টাকা কেটে রাখলো বাংলাদেশ ব্যাংক। ব্যাংক দুটি হলো ওয়ান ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে সংরক্ষিত অ্যাকাউন্ট থেকে এ টাকা ব্লক করা হয়েছে। ঋণের পরিমাণ নির্ধারিত সীমার মধ্যে নেমে না আসা পর্যন্ত এ টাকা ব্লক থাকবে। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক পর্যায়ের একজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, আমানতকারীদের স্বার্থ এবং ব্যাংকের তারল্য পর্যাপ্ত রাখার স্বার্থে সাধারণ বাণিজ্যিক ব্যাংকগুলো সংগৃহীত আমানতের ৮০ দশমিক ৫ শতাংশ এবং ইসলামী ব্যাংকগুলো ৮৮ দশমিক ৫ শতাংশ পর্যন্ত ঋণ বিতরণ করতে পারে। অবশিষ্ট অর্থ নগদ জমা সংরক্ষণ (সিআরআর) এবং বিধিবদ্ধ জমা অনুপাত (এসএলআর) হিসাবে জমা রাখতে হয় কেন্দ্রীয় ব্যাংকে।

তবে ঋণের চাহিদা অনেক বেশি হলে এবং ব্যাংকের সার্বিক আর্থিক সূচক ভালো থাকলে সাধারণ ব্যাংক সংগৃহীত আমানতের সর্বোচ্চ ৮৫ শতাংশ এবং ইসলামী ব্যাংক সর্বোচ্চ ৯০ শতাংশ ঋণ বিতরণ করতে পারে। এই ঋণ আমানতের অনুপাত সাপ্তাহিক ভিত্তিতে পর্যবেক্ষণ করে বাংলাদেশ ব্যাংক।



সাম্প্রতিক খবর

অনুমতি ছাড়া ফৌজদারি মামলায় সরকারি চাকুরেদের গ্রেপ্তার নয়

photo ঢাকা সংবাদদাতা: অভিযোগপত্র গ্রহণের আগে ফৌজদারি মামলায় সরকারি কর্মচারীকে গ্রেপ্তারে সরকারের অনুমতি নেয়ার বাধ্যবাধকতা আরোপ হচ্ছে।সোমবার ঈদের আগে মন্ত্রিসভার শেষ বৈঠকে অনুমোদন হওয়া ‘সরকারি চাকরি আইন ২০১৮’ এর চূড়ান্ত খসড়ায় এমন বিধান রাখা হয়েছে। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এই তথ্য জানান। বলেন, ‘আগে গ্রেপ্তার

বিস্তারিত

0 Comments

Add new comment