আজ : ০৬:০১, জুন ৪ , ২০২০, ২১ জ্যৈষ্ঠ, ১৪২৭
শিরোনাম :

নতুন করে অ্যাসাঞ্জের বিরুদ্ধে ১৭টি অভিযোগ দায়ের


আপডেট:০৮:০৮, মে ২৪ , ২০১৯
photo

আন্তর্জাতিক ডেস্ক: অনলাইনভিত্তিক অলাভজনক আন্তর্জাতিক গণমাধ্যম উইকিলিকসের সহপ্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে নতুন করে আরো ১৭টি অভিযোগ দায়ের করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

অবৈধভাবে বিভিন্ন গোপন সূত্রের নাম-পরিচয় প্রকাশ করার অভিযোগ আনা হয়েছে অস্ট্রেলীয় এই সাংবাদিকের বিরুদ্ধে।

এর আগে গত মাসে অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সাবেক নিরাপত্তাবিষয়ক বিশ্লেষক চেলসি ম্যানিংয়ের সঙ্গে জোট বেঁধে পেন্টাগনের নেটওয়ার্কে অনুপ্রবেশের ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছিল।

গত মাসে ইকুয়েডর দূতাবাসে ঢুকে অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করে ব্রিটিশ পুলিশ। গ্রেপ্তার এড়াতে ওই দূতাবাসে আশ্রয় নিয়েছিলেন তিনি। এ মুহূর্তে লন্ডনে ৫০ সপ্তাহের কারাদণ্ডে ভুগছেন অ্যাসাঞ্জ।

বিবিসির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের গুপ্তচরনীতি ভঙ্গ করে ২০১০ সালে মার্কিন সামরিক বাহিনীর গোপন নথি ফাঁস করায় অ্যাসাঞ্জের বিরুদ্ধে নতুন অভিযোগগুলো করা হয়েছে।

অভিযোগগুলো প্রমাণ হলে প্রতিটির জন্য অ্যাসাঞ্জের পাঁচ থেকে দশ বছর পর্যন্ত সাজা হতে পারে। সে হিসাবে জীবনের বাকিটা সময় জেলখানায় কাটাতে হবে অ্যাসাঞ্জকে।

২০১০ সালে আড়াই লাখ মার্কিন কূটনৈতিক তারবার্তা ও পাঁচ লাখ সামরিক গোপন নথি ফাঁস করে হইচই ফেলে দিয়েছিল অ্যাসাঞ্জের উইকিলিকস।



সাম্প্রতিক খবর

প্রবাসী বাংলাদেশীদের নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ ও নিন্দা : প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত

লন্ডনবিড়িনিউজ২৪ঃবিশেষ প্রতিনিধি: গত ৩১শে মে রবিবার ভারচুয়াল মিডিয়া ঝুমের মাধ্যমে লণ্ডনে অনুষ্ঠিত সুশীল সমাজের নেতৃবৃন্দের এক জরুরী প্রতিবাদ সভায় সম্প্রতি প্রবাসী বাংলাদেশী সম্পর্কে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রীর অশালীন মন্তব্য করার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয় ।সভায় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বরাবরে একটি প্রতিবাদ লিপি প্রেরণের সিদ্ধান্ত নেওয়া হয়। বিশিষ্ট

বিস্তারিত

0 Comments

Add new comment