আজ : ১২:০৩, ফেব্রুয়ারি ২৫ , ২০২০, ১৩ ফাল্গুন, ১৪২৬
শিরোনাম :

ভিসা পদ্ধতিতে আবারও পরিবর্তন আনল আমিরাত


আপডেট:০৯:২৬, মার্চ ৩০ , ২০১৭
photo

আন্তর্জাতিক ডেস্কঃ ভিসা পদ্ধতিতে আবারও পরিবর্তন আনল আমিরাত। যুক্তরাষ্ট্রের ভিসা বা গ্রিনকার্ডধারী ভারতীয়দের এন্ট্রি ভিসা দেবে আরব আমিরাত। বুধবার মন্ত্রিসভায় এক বৈঠকের পর এই ঘোষণা দেয়া হয়। ১৪ দিনের জন্য এই ভিসা দেয়া হবে।

ভারত এবং আরব আমিরাতের মধ্যে অর্থনৈতিক, রাজনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্কের উন্নয়নে এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে বৈশ্বিক পর্যটনে আরো বেশি পর্যটককে নিজেদের দেশে আকৃষ্ট করতে পারবে আমিরাত।

আনুষ্ঠানিক এক বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের নাগরিক যাদের ছয় মাসের বা তার বেশি সময়ের জন্য যুক্তরাষ্ট্রের পাসপোর্ট আছে বা গ্রিনকার্ডধারী অথবা যুক্তরাষ্ট্রের ভিসা রয়েছে তাদের এন্ট্রি ভিসা দেবে আরব আমিরাত। এই ভিসার মেয়াদ ১৪ দিনের। এই ভিসার জন্য নির্ধারিত ফি প্রদান করতে হবে।

ভারতের দ্বিতীয় বৃহ্ত্তম ব্যবসায়ীক অংশীদার আরব আমিরাত। দু’দেশের বর্তমান বাণিজ্য ৬০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।

গত বছর আরব আমিরাতে প্রায় ১৬ লাখ ভারতীয় পর্যটক সফর করেছেন। অপরদিকে ওই বছরই প্রায় ৫০ হাজার আমিরাতি পর্যটক ভারতে সফর করেছেন।

প্রতিদিন ভারত এবং আমিরাতের মধ্যে ১৪৩টি ফ্লাইট আসা যাওয়া করে। সপ্তাহে দু’দেশে যাতায়াত করা ফ্লাইটের সংখ্যা প্রায় ১ হাজার।

দু’দেশের মধ্যে গত কয়েক বছর ধরেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক দৃঢ় ও মজবুত হয়েছে। নতুন করে আমিরাতের এন্ট্রি ভিসা চালুর মাধ্যমে দু’দেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া এবং সহযোগিতা আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।



সাম্প্রতিক খবর

আমার কোন ফেসবুক আইডি নেই - এম কয়সর আহমদ

photo লন্ডনবিডিনিউজ২৪: বাংলাদেশ জাতিয়তাবাদী দল বিএনপি যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক এম কয়সর আহমদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন তার নামে সোসাল মিডিয়া ফেইস বুকে বেশ কয়টি আইডি থেকে বিভ্রান্তি মূলক মিথ্যা খবর প্রচার করা হচ্ছে। তিনি নিশ্চিত করেছেন তার নামে কোন ফেসবুক আইডি বা পেইজ নেই। রাজনৈতিক প্রতিপক্ষ নামে বেনামে এরকম ফেসবুক আইডি খুলে আমার নামে অপপ্রচার চালাচ্ছে বলে তিনি মনে করেন।

বিস্তারিত

0 Comments

Add new comment