আজ : ০৬:৪৯, সেপ্টেম্বর ২৫ , ২০১৮, ১০ আশ্বিন, ১৪২৫
শিরোনাম :

২৭ ফেব্রুয়ারি ঢাকায় আসছেন এডিবির প্রেসিডেন্ট


আপডেট:০৫:২৬, ফেব্রুয়ারি ২৪ , ২০১৮
photo

ঢাকা প্রতিনিধি: এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকিহিতো নাকাও দুই দিনের সফরে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকায় আসছেন। এডিবির ঢাকা কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

এডিবি প্রেসিডেন্ট তার সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সরকারের কয়েকজন মন্ত্রী ও উচ্চ পর্যায়ের কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া তিনি এডিবির অর্থায়নে বাংলাদেশে বাস্তবায়নাধীন কয়েকটি উন্নয়ন প্রকল্পও ঘুরে দেখবেন।

এডিবি বাংলাদেশের উন্নয়ন সহযোগীদের মধ্যে অন্যতম। সফর শেষে ২৮ ফেব্রুয়ারি (বুধবার) সন্ধ্যায় তিনি ঢাকা ত্যাগ করবেন।এর আগে গত ১৭ জানুয়ারি বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামের (বিডিএফ) সভায় যোগ দিতে ঢাকায় আসেন এডিবির ভাইস প্রেসিডেন্ট ওয়েনচাই ঝাং।

বাংলাদেশের উন্নয়নে আগামী পাঁচ বছরে ৮০০ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে সংস্থাটি। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৬৪ হাজার কোটি টাকা।

১৯৭৩ সালে বাংলাদেশ এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সদস্য হওয়ার পর থেকেই আন্তর্জাতিক সংস্থাটি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে ঋণ ও অনুদান সহায়তা দিয়ে আসছে। এ পর্যন্ত বাংলাদেশকে এডিবির ঋণ সহায়তার পরিমাণ প্রায় ১৬ বিলিয়ন মার্কিন ডলার। এডিবি বাংলাদেশে প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, স্থানীয় সরকার, পরিবহন, শিক্ষা, কৃষি, পানিসম্পদ, সুশাসন, স্বাস্থ্য ও আর্থিক খাতে ঋণ সহায়তা প্রদান করে থাকে।



সাম্প্রতিক খবর

শিক্ষা খাতে আরও বেশি বেসরকারি বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

photo আন্তর্জাতিক ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, শিক্ষাখাতের উন্নয়নের জন্য আরও বেশি বেসরকারি বিনিয়োগ প্রয়োজন। শিক্ষাখাতে অর্থায়নের যে শূন্যতা বিরাজ করছে, তা প্রচলিত সহযোগিতা দিয়ে পূরণ করা সম্ভব হবে না। সোমবার (২৪ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে শিক্ষার জন্য আন্তর্জাতিক আর্থিক সুবিধাবিষয়ক উচ্চ পর্যায়ের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। জাতিসংঘের বৈশ্বিক শিক্ষাবিষয়ক

বিস্তারিত

0 Comments

Add new comment