আজ : ১১:৫৭, জুলাই ৫ , ২০২০, ২১ আষাঢ়, ১৪২৭
শিরোনাম :

এই দিনে


আপডেট:০৯:০৯, জুন ৭ , ২০২০
photo

এই দিনে
*
শিহাবুজ্জামান কামাল
=
মা আজকের দিনে তোমাকে ভীষণ মনে পড়ছে। এক দূই করে পলকে ১৫টি বছর পেরিয়ে গেল। 'মা' তোমার চলে যাওয়ার সেই দিনের স্মৃতি আজো মনে পড়ে। দুর থেকে বাসার সামনে দাঁড়িয়ে থাকা এ‍্যাম্বুলেন্স দেখে ভাবছিলাম হয়তো তোমার জন্য ডাকা হয়েছে। অবশেষে সে ভাবনাই সত‍্যি হল। তুমি চলে গেলে। আর ফিরে আসলেনা!

তখন সায়াহ্নের সুর্যটা পশ্চিমাকাশে ডুবে যচ্ছিল। মসজিদে মাগরিবের আজান ধ্বনি ভেসে আসছিল। আজান শুনে আল্লাহর নেক বান্দারা মসজিদে ছুটে যাচ্ছিলেন। সেদিন তোমার শিয়রের পাশে দাঁড়িয়ে এক কঠিন সময় পার করছিলাম 'মা'। হ্নদয়ের সকল আবেগ অনুভুতি, কাকুতি-মিনতি উজাড় করে আমার প্রভুকে ডাক ছিলাম। অকস্মাৎ হসপিটালের মনিটর মেশিনটি স্তব্দ হযে গেল। বুঝতে পারলাম, তুমি মহান আল্লাহর ডাকে সাড়া দিযে পলকে আমার কাছ থেকে বিদায় নেবে। তোমার অন্তিম মুহূর্তে পাশে থাকত পেরে আল্লাহ্পাকের দরবারে হাজার শোকর আদায় করেছি। আর সেটাই ছিল আমার জীবনের পরম শান্তনা। কিন্তু সেদিনের সেই বিরহ,কষ্ট, নিঃসঙ্গতার কথা আজো কেউ বুঝতে পারেনি। আর এভাবেইতো জীবন চলে যায় 'মা'!

পৃথিবীর শ্রেষ্ট, সর্বোত্তম নিবিড় সম্পর্ক যার সাথে, যে শব্দটির সাথে গড়ে ওঠে, সে মধুর শব্দটি হচ্ছে 'মা। মানবিক অকৃত্রিম ভাললাগা এবং ভালোবাসার শ্রেষ্ট উপাদন যেখানে নিহিত, যেখানে আত্নতৃপ্তি, আত্মত‍্যাগ ও সফলতার সকল সুত্র- উৎস সেটি কিন্তু মাকেই ঘিরে! সন্তান ও একজন মায়ের মাঝে রযেছে এক আত্নিক সম্পর্কে। যাতে নেই কোন দাগ-কালিমা। যে সম্পর্কেটি সবসময়ের জন্য। যা চিরকালীন এবং চিরশ্বাসত। আর সেই শূন্যতাবোধ তখনই অনুভুত হয়, যখন সেই প্রিয় মাকে পৃথিবীর কোথাও আর খোঁজে পাওয়া যায়না!

তাই আজকের এই বন্দী জীবনে একলা রাতে মায়ের হারিয়ে যাওয়া কতনা মধুর স্মৃতি গুলো ভীষণ ঝড় তোলে যায়---

করুণাময় তুমি আমাদের হারিয়ে যাওয়া মা-বাবাকে ক্ষমা করে, তোমার পবিত্র জান্নাতুলফেরদৌসে স্থান করে দিও। আমিন।

লন্ডন: ৮ জুন ২০২0ইং



সাম্প্রতিক খবর

টাওয়ার হ্যামলেটসের মেয়র ও উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কেয়ারার্স এসোসিয়েশনের ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত

photo লন্ডনবিডিনিউজ২৪ঃটাওয়ার হ্যামলেটস কেয়ারার্স এসোসিয়েশন গত ২রা জুলাই বৃহস্পতিবার কেয়ারারদের বিভিন্ন দাবি ও সমস্যা নিয়ে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস ও সংস্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বিকেল ৬ টা থেকে ঘন্টা ব্যাপি এক ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হয় । টাওয়ার হ্যামলেটস কেয়ারার্স এসোসিয়েশনের আহ্বানে সাড়া দিয়ে মেয়র জন বিগস এই ভার্চুয়াল সভার

বিস্তারিত

0 Comments

Add new comment