আজ : ১০:৪১, সেপ্টেম্বর ২২ , ২০১৮, ৭ আশ্বিন, ১৪২৫
শিরোনাম :

টাওয়ার হ্যামলেটসের ভোট গননায় অনিয়মের অভিযোগ


আপডেট:০২:২৩, মে ২৭ , ২০১৮
photo

বিশেষ প্রতিনিধি : গত ৩ মে অনুষ্ঠিত স্থানীয় নির্বাচনে টাওয়ার হ্যামলেটসের ভোট গননায় ও ফলাফল প্রদানে নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এছাড়া ভোটের আগের দিন একজন মেয়র প্রার্থীর ভোটারদের কাছে প্রেরিত চিঠিতে সাবেক লুৎফুর রহমানের বিরুদ্ধে অপপ্রচার চালানোর প্রতিবাদ জানানো হয়েছে। এব্যাপারে বিভিন্ন অনলাইন মিডিয়া ও সন্ধ্যে দৈনিক ইভিনিং স্ট্যান্ডডার্ডে সংবাদ প্রকাশ হয়েছে।

টাওয়ার হ্যামলেটস কনজারভেটিভ পার্টির সাবেক লিডার ও নির্বাচিত কাউন্সিলার মি: পিটার গোল্ড বিভিন্ন অভিযোগ সম্বলিত চিঠি ইলেট্ররেল কমিশনের কাছে ও টাওয়ার হ্যামলেটসের প্রধান নির্বাহী কমিশনারের কাছে প্রেরণ করেছেন।

মি: পিটার গোল্ড তার অভিযোগ পত্রে বলেন যে, ভোট গননায় যে সব কর্মচারী ছিলেন তারা দক্ষ ও পর্যাপ্ত প্রশিক্ষণপ্রাপ্ত ছিলনা। নির্বাচনী ফলাফল প্রথমে তাকে বলা হয় যে, আইলল্যান্ড ওয়ার্ডে তিনি জয় লাভ করেননি এবং তিনি চতুর্থ স্থান লাভ করেন। তিনি তা চ্যালেঞ্জ করলে পুনরায় গননা করে তাকে দ্বিতীয় স্থান এবং পরে বিজয়ী ঘোষনা করা হয়। টাওয়ার হ্যামলেটস মেয়র ও কাউন্সিলারদের ভোট যাছাই,বাছাই ও গননা করে শনিবার ভোর ২টার আগে ফলাফল ঘোষনা সম্ভব হয়নি। ব্রিটেনে এটা একমাত্র বারা সব শেষে ফল ঘোষনা করা হয়েছে বলে পত্রিকার সাথে তিনি মন্তব্য করেন। তিনি বলেন ভোট গননা সঠিক পদ্ধতিতে হয়নি। এটা ছিল অব্যবস্থাপুর্ণ। স্টাফদের জ্ঞানের অভাব ছিল এবং তারা কি করবে সঠিক জানা ছিলনা। আমরা ব্যালট পেপারকে এখানে সেখানে ফেলে রাখতে দেখেছি।

মিঃ গোল্ড বলেন, সাবেক মেয়র লুৎফুর রহমানের আমলে ভোট গননা সুসংগঠিত ও ভাল ছিল। তিনি অভিযোগে বলেন, রাতে আমাদের অভিযোগের কোন সঠিক ব্যাখ্যা দেয়া হয়নি। নিরাপত্তা ব্যবস্থা আগের তুলনায় ভাল ছিল কিন্তু ভোট গননা ও ফলাফল ঘোষনায় অনিয়ম নিয়ে নির্বাচন কমিশনকে ব্যাখ্যা দিতে হবে।

অন্য অভিযোগে জানা যায় যে হোয়াইট চ্যাপেল ওয়ার্ডে প্রথমে পাথের শাফি আহমদকে কাউন্সিলার নির্বাচিত ঘোষণা দেয়া হয়, পরে তাকে পরাজিত ঘোষণা দিয়ে লেবার দলের ভিক্টোরীয়াকে নির্বাচিত ঘোষণা করা হয়।

এদিকে এস্পায়ার পার্টি গত সপ্তাহে অনুষ্ঠিত এক জরুরী সভায় লেবার দলীয় মেয়র প্রার্থী জনবিগসের বিরুদ্ধে ভোটের আগের দিন ভোটারদের কাছে প্রেরিত এক চিঠিতে সাবেক মেয়র লুৎফুর রহমানের বিরুদ্ধে অপপ্রচার করার প্রতিবাদ ও নিন্দা জানানো হয়।

এস্পায়ারের প্রতিনিধি জানান যে, লুৎফুর রহমান টাউন হল দখল করে নিচ্ছে এ ভীতি দেখিয়ে সাদা ভোটারদের কেন্দ্রে আসতে উৎসাহ করা হয়।এছাড়া কাউন্সিলারদের ভোট গননা ৪মে শুক্রবার দুইটার পর শুরুর কথা থাকলেও কাউন্সিলারদের ব্যালট বাক্স ৩মে রাত্রে খোলা হয় এবং ব্যালট পেপার কাউন্টিং ও এজেন্টদের উপস্থিতি ছাড়াই খুলে রাখা হয়। এছাড়া ভোট কেন্দ্রের ভোট গননার গরমিলের অভিযোগ রয়েছে।

এব্যাপারে এস্পায়ার পার্টির পক্ষ থেকে একটি অভি্যোগ নির্বাচন কমিশন ও টাওয়ার ও টাওয়ার হ্যামলেটসে পাঠানোর উদ্যাগ নেয়া হয়েছে।



সাম্প্রতিক খবর

এই অধিকার কে দিয়েছে আপনাদের, সরকারকে বি. চৌধুরীর প্রশ্ন

photo ঢাকা সংবাদদাতা: সরকারের কাছে অনেক ‘কেন’র উত্তর চেয়েছেন যুক্তফ্রণ্ট চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ. কিউ. এম বদরুদ্দোজা চৌধুরী। শনিবার জাতীয় ঐক্য প্রক্রিয়ার নাগরিক সমাবেশে তিনি এসব প্রশ্ন করেন। রাজধানীর মহানগর নাট্যমঞ্চে বিকেলে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। বি.চৌধুরী বলেন, এক মাস আগে দেশের বাইরে থেকে নির্বাচনী পর্যবেক্ষকদের দেশে আসার অনুমতি দিতে হবে। এর পাশাপাশি জাতিসংঘ

বিস্তারিত

0 Comments

Add new comment