আজ : ০৮:১৮, জানুয়ারি ২৩ , ২০২১, ১০ মাঘ, ১৪২৭
শিরোনাম :

বৃটেনে জিপি অব দি ইয়ার হলেন সিলেটের মেয়ে ডাক্তার ফারাজানা হোসাইন


আপডেট:০৭:০৪, জুলাই ৭ , ২০২০
photo

মুহাম্মদ ফয়জুর রহমান : করোনা'র এ দুঃসময়ে বিলেতের চিকিৎসা সেবায় একজন ফ্রন্ট লাইনযোদ্ধা হিসেবে পেশাগত দায়িত্ব পালনে মানবিকতা, দক্ষতা,আন্তরিকতা এবং নিবেদিতপ্রাণ ভূমিকার স্বীকৃতি হিসেবে ব্রিটেনের বর্ষসেরা চিকিৎসক 'GP of the year-2020' খেতাবে ভূষিত হলেন বাংলাদেশী বংশোদ্ভূত ডাক্তার ফারজানা হোসাইন।

পূর্ব লন্তনের নিউহামের বাসিন্দা ডা. ফারজানা বিগত দেড় যূগ ধরে স্থানীয়ভাবে এ সম্মাননায় ভূষিত হয়ে আসছেন। এবার পেলেন ব্রিটেনের জাতীয় পর্যায়ের সম্মাননা ''বর্ষসেরা জেনারেল প্রাকটিশনার অব দ্য ইয়ার''। মর্যাদাপূর্ণ এ সম্মাননা প্রদান করেছে ব্রিটেনের জাতীয় স্বাস্থ্যসেবা সংস্থা "দ্য ন্যাশনাল হেলথ সার্ভিস' (এনএইচএস)। এ বছর এনএইচএস-এর ৭২ বছরপূর্তি উপলক্ষে ব্রিটেনের মর্যাদাপূর্ণ জাতীয় এ সম্মাননা লাভ করলেন সিলেটের মেয়ে ডাক্তার ফারজানা হোসাইন।

লন্ডন মহানগরীর গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম এলাকা পিকাডেলি সার্কাসের সামনে স্থাপিত সুবিশাল বিলবোর্ডে ডাক্তার ফারজানার সুদ্শ্য-নান্দনিক ছবি প্রদর্শিত হচ্ছে এখন দিবারাত্রি।

করোনা ভাইরাসে সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রিটেনও একটি। COVID-19 করোনা ভাইরাসে গতকাল ৬ জলাই পর্যন্ত ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ছিলো ২ লক্ষ ৮৬ হাজার। আর মৃত্যুবরণ করেছেন ৪৪ হাজার ২ শ' ৩৬ জন।

করোনা'র এ দূঃসময়ে সামনের সারিতে থেকে ব্রিটিশ ন্যাশনাল হেলথ্ সার্ভিস( NHS)- এর চৌকস ও নিবেদিতপ্রাণ একজন চিকিৎসক হিসেবে অনন্য চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে এবার প্রশংসনীয় দৃষ্টান্ত স্থাপন করলেন ডাক্তার ফারজানা হোসাইন জিপি।

ব্রিটেনের 'জিপি অব দ্য ইয়ার' ডাক্তার ফারজানা হোসাইনের পিতা ডাক্তার ফখরুল হোসাইনও ছিলেন বিলেতেএকজন চিকিৎসক ।

ডাক্তার ফারজানা'র জীবন সাথী প্রফেসর ডা. শাফি আহমেদ বিলেতে একজন খ্যাতিমান ও স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসক। তিনি বিশ্বের প্রথম সারির একজন ভার্চুয়াল সার্জন ও ক্যান্সার বিশেষজ্ঞ। তাদের দু'জন সন্তান রয়েছে।

প্রফেসর ডা. শাফি আহমেদের সার্থক পিতা এবং ডাক্তার ফারজানার শশুর মরহুম মিম্বর আলী ছিলেন বিলেতে বাংলাদেশী কমিউনিটির কল্যাণে আজীবন নিবেদিতপ্রাণ একজন সুপরিচিত ব্যক্তিত্ব। পাকিস্তানী দুঃশাসনের বিরুদ্ধে, প্রবাসে বাঙ্গালীদের স্বাধিকার ও স্বাধীনতার আন্দোলন-সংগ্রামে এবং একাত্তরে আমাদের মহান মুক্তিযুদ্ধের স্বপক্ষে যুক্তরাজ্যে পরিচালিত সকল কর্মকান্ডে তিনি বরাবরই ছিলেন প্রথম সারিতে।

ডাক্তার ফারজানা হোসাইনের পৈতৃক আদি নিবাস সিলেট নগরীর শিবগঞ্জ সোনারপাড়া। আর তাঁর শশুরের আদি নিবাস সিলেটের বিয়ানীবাজার উপজেলার মোল্লাপুর।

প্রাণদ অভিনন্দন ও আন্তরিক শুভেচ্ছা 'জিপি অব দ্য ইয়ার' ডাক্তার ফারজানা হোসাইন।

ডাক্তার ফারজানার নানা ছিলেন সিলেট শহরের হাওয়াপারা নিবাসী আসামের মন্ত্রী আব্দুল হামিদ।



সাম্প্রতিক খবর

ইসলামোফোবিয়া নিয়ে সিএফবিবি'র ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

photo লন্ডনবিডিনিউজ২৪: লন্ডন, ১৬ জানুয়ারী ২০২১: বৃটিশ বাংলাদেশী থিংকট্যাংক সেন্টার ফর বৃটিশ-বাংলাদেশীজ (সিএফবিবি)‘র উদ্যোগে ৮ জানুয়ারী ‘ইসলামোফোবিয়া ইন বৃটিশ পলিটিক্স‘ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়। সিএফবিবি‘র চেয়ারম্যান, বিশিষ্ট শিক্ষাবিদ, কাউন্সিলার ড. জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে অতিথি হিসেবে আলোচনা করেন রেডব্রিজ বারার লিডার কাউন্সিলার জাস আথওয়াল

বিস্তারিত

0 Comments

Add new comment