আজ : ০৩:৪৪, সেপ্টেম্বর ২৫ , ২০২০, ৯ আশ্বিন, ১৪২৭
শিরোনাম :

সুনামগঞ্জ জেলা ও উপজেলা সদরে বানের পানি, নৌকা ডুবিত নিহত ৩


আপডেট:০৯:৫৬, জুন ২৭ , ২০২০
photo

মুহাম্মদ ফয়জুর রহমান : গত দু'তিন দিনের প্রবল বর্ষণ এবং সীমান্তের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হাওর জনপদ সুনামগঞ্জ এখন বন্যার কবলে। সুনামগঞ্জ জেলা সদর এবং সীমান্তবর্তী উপজেলা তাহিরপুর ও বিশ্বম্ভপুর উপজেলা সদরে বানের পানি ঢুকে পড়েছে। সুনামগঞ্জ- তাহিরপুর এবং সুনামগঞ্জ-বিশ্বম্ভপুর সড়ক বানের পানিতে তলিয়ে যাওয়ায় জেলা সদরের সাথে এ দু'টি উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। কিছু কিছু এলাক বিদ্যুৎ বিহীন থাকায় জন দূর্ভোগ বেড়েছে।

এদিকে, সীমান্তবর্তী উপজেলা দোয়ারা বাজারের গ্রামীণ সড়কসমুহ বানের পানিতে নিমজ্জিত হয়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা উত্তর তীরবর্তী জাহাঙ্গীর নগর ইউনিয়নের মঙ্গলকাটা এলাকায় অনেক বাড়িঘরে বানের পানি প্রবেশ করায় বেশকিছু লোকজন স্থানীয় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে আশ্রয় নিয়েছে।

সুনামগঞ্জ জেলা শহরের ষোলঘরসহ পার্শ্ববর্তী এলাকায় বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে বানের পানি প্রবেশ করেছে।

জেলা সদরের ষোলঘর থেকে নবীনগর হয়ে ধারারগাঁও সড়কে সাম্প্রতিককালে নির্মিত একটি পাকা সেতু বানের পানির তোড়ে ভেঙে পড়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

এদিকে, ২৭ জুন সকাল সাড়ে ১০ টায় দিরাই উপজেলার উজান ধল এলাকায় হাওরে যাত্রীবাহী নৌকা ডুবিতে এক বয়োবৃদ্ধসহ ২ জন নিহত হয়েছেন।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জ অফিস সূত্রে জানা গেছে, শনিবার সুরমা নদী সুনামগঞ্জে ৪৬ সে. মিটার এবং ছাতকে ৮৮ সে.মিটার উপর দিয়ে প্রবাহিত হয়।

২৭ জুন সকাল ৯ টা পর্যন্ত পূর্ববর্তী ৪৮ ঘন্টায় সুনামগঞ্জে ৩শ' ৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এরপর শনিবার সারাদিন এবং দিবাগত রাতেও থেমে থেমে বৃষ্টি হয়েছে।

সুনামগঞ্জ জেলায় উদ্ভূত বন্যা পরিস্থিতিকে সামনে রেখে জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক জরুরি সভা শনিবার দুপুরে ভার্চুয়াল সিস্টেমে অনুষ্ঠিত হয়।

দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির এ জরুরি সভায় ভার্চ্যুয়ালি সংযুক্ত হন সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জয়া সেন গুপ্তা, বাংলাদেশ জাতীয় সংসদের সিলেট ও সুনামগঞ্জ সংরক্ষিত আসনের সাংসদ এডভোকেট শামীমা শাহরিয়ার এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী।

ভার্চ্যুয়াল এ সভার কার্যক্রমের সমন্বয় সাধন করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ।

দূর্য়োগ ব্যবস্থাপনা কমিটির এ জরুরি সভায় জেলায় উদ্ভূত বন্যা পরিস্থিতি মোকাবেলায় জেলা ও উপজেলা সদরে বন্যা নিয়ন্ত্রণ কক্ষ খোলাসহ বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়।

এদিকে, বৃষ্টিপাত এবং সীমান্তের উজান থেকে পাহাড়ি ঢল অব্যাহত থাকায় সুনামগঞ্জ জেলার সবক'টি উপজেলাসহ সিলেট বিভাগের সকল নদ-নদী, খাল-বিল এবং হাওর জলাশয়ে দ্রুত পানি বাড়ছে।

সুনামগঞ্জ সদর থেকে মোহাম্মদ মাহবুব আলম তাহমিদ জানান, আকস্মিক এ বন্যায় সুনামগঞ্জ সদর উপজেলা সহ জেলার বিভিন্ন উপজেলায় বসতবাড়ির শত শত পুকুর এবং অসংখ্য মৎস্য খামারে চাষ করা কোটি কোটি টাকা মুল্যের মাছ বানের পানি ভাসিয়ে নিয়ে যাওয়ায় দরিদ্র ও প্রান্তিক চাষিদের মধ্যে হাহাকার বিরাজ করছে।

বিশ্বম্ভপুর থেকে মো. আল-আমিন জানান, সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া এ উপজেলার অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, দোকানপাট এবং বাড়িঘরে বানের পানি প্রবেশ করায় উপজেলাবাসী দুঃখ-দুর্দশায় নিপতিত হয়েছেন। তাহিরপুর উপজেলারও একই অবস্থা।



সাম্প্রতিক খবর

লন্ডনে ১ম বঙ্গবন্ধু কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন : জয় ফুটবল ক্লাব চ্যাম্পিয়ন

photo লন্ডনবিভিনিউজ২৪ঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশের বাইরে লন্ডনে প্রথমবারের মত অনুষ্ঠিত বঙ্গবন্ধু কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন হয়েছে। ইউনাইটেড ফুটবল ক্লাবের উদ্যোগে ৬ সেপ্টেম্বর রবিবার পূর্ব লন্ডনের বেথনালগ্রীনস্থ উইভার্স ফিল্ড মাঠে প্রতিদ্বন্ধিতাপূর্ণ ফাইনাল খেলায় স্টেপনি এফসি কে ৩-১ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন

বিস্তারিত

0 Comments

Add new comment