আজ : ০৬:০৭, মে ২২ , ২০১৯, ৮ জ্যৈষ্ঠ, ১৪২৬
শিরোনাম :

নিউইয়র্কে ব্যতিক্রমী হুমায়ূন মেলা


আপডেট:০৫:৪১, মে ১৫ , ২০১৭
photo

যুক্তরাষ্ট্র প্রতিনিধি: প্রিয় লেখকের নামে মেলার আয়োজন করে প্রয়াত কথাসাহিত্যক হুমায়ূন আহমেদকে স্মরণ করলেন নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশিরা। স্থানীয় সময় রবিবার নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বেলাজিনো পার্কে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে ব্যতিক্রমী এই মেলার উদ্বোধন করেন হুমায়ূন আহমেদের স্ত্রী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন। এসময় উপস্থিত ছিলেন মেলার প্রধান অতিথি জনপ্রিয় লেখক ও কলামিস্ট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক মঞ্জুরুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, হুমায়ূন আহমেদ একজন উঁচুমাপের লেখক ছিলেন। তাকে কখনো ভোলা যায় না। তিনি মানুষের মনের মণিকোঠায় স্থান করে নিয়েছেন। তিনি বলেন, হুমায়ূন আহমেদ আমার সহকর্মী ছিলেন। আজকের এই মেলায় আমরা হুমায়ূন আহমেদকে পাবো, হিমুকে পাবো এবং মিসির আলীকেও পাবো।

মেহের আফরোজ শাওন বলেন, আজ থেকে প্রায় ৫ বছর আগে নিউইয়র্কে এসেছিলাম আপনাদের প্রিয় লেখক হুমায়ূন আহমেদকে নিয়ে। এই নিউইয়র্কে তার অনেক স্মৃতি। এখানে তিনি তার জীবনের অনেক কঠিন সময় এবং আনন্দময় দিন কাটিয়েছেন। আজকে আমার ভালো লাগছে হুমায়ূন আহমেদের প্রতি আপনাদের ভালোবাসা দেখে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী সেলিম চৌধুরী, দিলরুবা খান, চন্দনা মজুমদার, রিজিয়া পারভীন, অন্য প্রকাশনীর তানজীনা রহমান, নিউইয়র্কের প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, মেলার আয়োজক শো টাইম মিউজিকের প্রেসিডেন্ট আলমগীর খান আলম প্রমুখ।

হুমায়ূন আহমেদের শিশুপুত্র নিশাদ অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের ধন্যবাদ জানিয়ে তার বাবার জন্য দোয়া কামনা করেন।

মেলায় ‘হুমায়ূন আহমেদের সাহিত্যে মধ্যবিত্তের জীবন’ নিয়ে সেমিনারে বক্তব্য দেন অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, মেহের আফরোজ শাওন, ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান, সাপ্তাহিক বাঙালীর সম্পাদক কৌশিক আহমেদ, প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, হুমায়ূন আহমেদের বন্ধু ফানসু মন্ডল প্রমুখ।

মেলায় হুমায়ূন আহমেদের শেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’ প্রদর্শন করা হয়। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের গান পরিবেশন করেন শিল্পী সেলিম চৌধুরী, দিলরুবা খান, চন্দনা মজুমদার, রিজিয়া পারভীন, প্রবাসের জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, কৃষ্ণা তিথি, রোকসানা মির্জা, জাকারিয়া মহিউদ্দিন প্রমুখ।

হুমায়ূন মেলায় মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখে মেলায় আয়োজক আলমগীর খান আলম আগামী বছর থেকে তিন দিনব্যাপী হুমায়ূন মেলার ঘোষণা দেন।



সাম্প্রতিক খবর

টাওয়ার হ্যামলেটসের ৩৬ জন বাসিন্দা পেলেন বৃটিশ নাগরিকত্ব

photo লন্ডনবিডিনিউজ২৪ : টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের রেজিস্টার অফিসের উদ্যোগে আয়োজিত সিটিজেনশীপ অনুষ্ঠানে পরিবার পরিজন ও বন্ধু বান্ধবদের সামনে রাণীর প্রতি আনুগত্য ঘোষনা করে ব্রিটিশ নাগরিকত্ব গ্রহণ করেন ৩৬ জন বাসিন্দা। নাগরিকত্ব গ্রহণের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেয়র জন বিগস এবং কাউন্সিলের চীফ এক্সিকিউটিভ উইল টাকলি। তাঁরা নতুন বৃটিশ নাগরিকদের বারায় স্বাগত জানান। মেয়র জন বিগস

বিস্তারিত

0 Comments

Add new comment