আজ : ০২:০২, সেপ্টেম্বর ১৭ , ২০১৯, ২ আশ্বিন, ১৪২৬
শিরোনাম :

বাংলাদেশি পাসপোর্টের কারণে যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা


আপডেট:১২:৫০, জুলাই ৯ , ২০১৭
photo

কানাডা সংবাদদাতা: কানাডার অন্যতম প্রদেশ ম্যানিটোবার রাজধানী উইনপেগের এক বাসিন্দাকে সম্প্রতি সস্ত্রীক যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়া হয়েছে। বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করায় তাকে যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া হয়নি বলে মনে করেন ওই দম্পতি।

মো. মফিজুল ইসলাম নামে ওই বাংলাদেশি যুবক গত ৩০ জুন স্ত্রী ও এক বন্ধুকে নিয়ে শহরের দক্ষিণ সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রের মন্টানায় তিন দিনের ছুটি কাটাতে যাওয়ার প্রস্তুতি নেন। কিন্তু সীমান্তে তাদের আটকে দেয় নিরাপত্তারক্ষীরা।

সেখানে তিন ঘণ্টা বসিয়ে রাখা হয় তাকে এবং তার ছবি তুলে রাখা হয়। পরে দায়িত্বরত কর্মকর্তা মফিজুলকে জানায়, তার আবেদন বাতিল করা হয়েছে। তাকে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে পরবর্তীতে নতুন পাসপোর্ট দিয়ে তিনি প্রবেশের চেষ্টা করতে পারেন।

মফিজুল জানান, তাকে অফিসার একটি ব্যক্তিগত কক্ষে নিয়ে যান। জানতে চান, তার কাছে কোনো অস্ত্র রয়েছে কি না এবং এরকম বিব্রতকর আরও প্রশ্ন। পরে তাকে জানানো হয়, তার বাংলাদেশি পাসপোর্ট অবৈধ, যদিও এর নয় মাসের মেয়াদ শেষ হয়নি।

কিন্তু পাসপোর্টের মেয়াদ থাকার পরও তাকে ফিরিয়ে দেওয়া হয়। পরে তিনি বাসায় ফিরে অনলাইন ঘেঁটে দেখেন, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের নিয়ম অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অবস্থানের তারিখের পরে ছয় মাসের বেশি পাসপোর্টের মেয়াদ থাকলেই দেশটি ভ্রমণ করা যায়।

মফিজুল বলেন, তিনি এতে চরম লজ্জিত বোধ করেন। তার কাছে মনে হয়েছে কোনো গুরুতর অন্যায় করেছেন। যদিও এর আগে যুক্তরাষ্ট্র ভ্রমণ করেছেন তিনি।

তার স্ত্রী সিরাজুম মুনিরার মত, তাদের বাংলাদেশি পরিচয়ের জন্যেই এমন ব্যবহার করা হয়েছে।

তিনি জানান, তিনি হিজার পড়েন। তার স্বামী ও বন্ধুর দাড়ি রয়েছে। তারা বয়সেও তরুণ। ফলে তাদের হুমকি হিসেবে দেখা হয়েছে। বিষয়টি ভাবতেই তিনি চরম হতাশ বলে জানান মুনিয়া।



সাম্প্রতিক খবর

লন্ডনে সফল ভাবে সম্পন্ন হলো গোলাপগঞ্জ উৎসব

photo লন্ডনবিডিনিউজ২৪ঃ দীর্ঘ তিন মাসের অক্লান্ত পরিশ্রম ও প্রতীক্ষার অবসান ঘটিয়ে ১৫ সেপ্টেম্বর রোববার সফল ভাবে সম্পন্ন হলো গোলাপগঞ্জ উৎসব যুক্তরাজ্য-২০১৯। ব্রিটেনের ইতিহাসে এই প্রথমবারের মতো প্রায় ৫০টির মতো সংগঠন ও বিলেতের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার গোলাপগঞ্জবাসীদের অংশগ্রহণের মাধ্যমে উৎসব মুখর পরিবেশে পূর্ব লন্ডনের ঐতিহাসিক ব্রাডি আর্ট সেন্টারে উৎসবটি সম্পন্ন হয়। পূর্ব

বিস্তারিত

0 Comments

Add new comment