আজ : ০৫:০৫, ডিসেম্বর ৭ , ২০১৯, ২৩ অগ্রহায়ণ, ১৪২৬
শিরোনাম :

বৃটেনে সাধারণ নির্বাচন ১২ ডিসেম্বর: ভোটার তালিকায় নাম নিবন্ধনের শেষ তারিখ ২৬ নভেম্বর


আপডেট:০৯:২৭, নভেম্বর ১৪ , ২০১৯
photo

লন্ডনবিডিনিউজ২৪ : আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচনে স্থানিয় দুম্বটি সংসদীয় আসনের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল সব ধরনের প্রস্তুতি গ্রহণ শুরু করেছে।

পপলার এন্ড লাইমহাউজ এবং বেথনাল গ্রীণ এন্ড বো সংসদীয় আসনের নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে হলে নিজের নাম ভোটার তালিকায় নিবন্ধিত আছে কি-না তা নিশ্চিত করতে বারার বাসিন্দাদের প্রতি আহধ্বান জানানো হয়েছে।

গত সপ্তাহে পার্লামেন্ট ভেঙ্গে দেয়া এবং পরবর্তীতে বারার ভারপ্রাপ্ত রিটার্নিং অফিসার (এআরও) উইল টাকলি কর্তৃক পার্লামেন্টারি ইলেকশন রিট অফিসিয়ালি গ্রহণের মধ্য দিয়ে নির্বাচন আয়োজনের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু হয়।

ভারপ্রাপ্ত রিটার্নিং অফিসার হিসেবে উইল টাকলি ৮ নভেম্বর নির্বাচন সংক্রান্ত নোটিশ প্রকাশ করেন, যেখানে সাধারণ নির্বাচনের সকল প্রক্রিয়ার সময়সূচির উল্লেখ রয়েছে।

রয়্যাল ভিক্টোরিয়া ডক এ অবস্থিত এক্সেল লন্ডন এ ১২ ডিসেম্বরের পার্লামেন্ট নির্বাচনের স্থানিয় দু'টি আসনের ভোট গণনা ও ফল ঘোষনা করা হবে।

এক্টিং রিটার্নিং অফিসার, উইল টাকলি বলেন, আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্বসমূহের একটি হচ্ছে পেশাদারিত্বের সাথে একটি অবাধ ও স্বচ্ছ নির্বাচন আয়োজন করা। এটা নিশ্চিত করার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে ভোটদানের উপযুক্ত প্রতিটি মানুষ যাতে যথাসময়ে প্রয়োজনীয় সকল তথ্য লাভ করতে পারেন এবং ভোটাধিকর প্রয়োগ করতে পারেন, তা নিশ্চিত করা।

তিনি বলেন, ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্ত করতে এখনো দেরি হয়ে যায়নি। তাই আমি ভোটার হওয়ার উপযুক্ত প্রতিটি বাসিন্দাকে আগামী ২৬ নভেম্বরের মধ্যে নিজেদের নাম ভোটার তালিকায় নিবন্ধন করতে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।

ভোটার তালিকা হালদাগাদ করার বার্ষিক কার্যক্রম চলমান থাকার মধ্যেই এবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার প্রেক্ষিতে, টাওয়ার হ্যামলেটস বারার নতুন বাসিন্দাদেরকে দুই পর্বের ভোটার রেজিস্ট্রেশন প্রক্রিয়া পূর্ণাঙ্গভাবে সম্পন্ন করতে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করা থেকে উপযুক্ত কেউ যাতে বাদ না পড়েন, তা নিশ্চিত করতে প্রতি বছর সারা দেশে ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসাররা ভোটার তালিকা হালনাগাদ করে থাকেন।

এই বার্ষিক ক্যানভাসের কাজ এখন টাওয়ার হ্যামলেটসে চলছে এবং বারার প্রতিটি প্রোপার্টিতে হাউজহোল্ড এনকোয়ারি ফরম (এইচইএফ) পাঠানো হয়েছে। প্রতিটি ঘরে বসবাসকারী ভোটার হওয়ার উপযুক্ত সকলের নাম এই তালিকায় রয়েছে কি-না, তা নিশ্চিত করে এইচইএফ ফরম ফেরত পাঠানোর আইনগতভাবে বাধ্যবাধকতা রয়েছে। ১ ডিসেম্বর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

পূরণকৃত এইচইএফ ফরম ফেরত পাঠানোর পর এতে যেসকল নতুন বাসিন্দার নাম (যদি থাকে) উল্লেখ থাকবে, তাদেরকে ভোটার হিসেবে নিবন্ধিত হওয়ার জন্য "ইনভিটেশন টু রেজিস্টার" (আইটিআর) ফরম বা নিবন্ধনের জন্য আমন্ত্রণপত্র পাঠানো হবে। দুই স্তর বিশিষ্ট এই প্রক্রিয়ার ক্ষেত্রে এইচইএফ ফরম আর ভোটার তালিকায় নিবন্ধিত হওয়া একই জিনিস নয়। তাই যারা আইটিআর ফরম পাবেন, তারা যত তাড়াতাড়ি সম্ভব এটি পূরণ করে ফেরত পাঠাবেন। এর পরই ভোটার তালিকায় নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। এই আইটিআর ফরম ডাকযোগে পাঠানো যাবে অথবা www.gov.uk/register-to-vote এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে পূরণ করা যাবে।

অপ্রত্যাশিতভাবে বার্ষিক ক্যানভাস চলাকালিন সময়ে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কারণে বাসিন্দারা বিশেষ করে নতুন বাসিন্দারা আইটিআর ফরম পূরণ করা নিয়ে বিভ্রান্তির শিকার হতে পারেন। তারা মনে করতে পারেন এই ফরম পূরণ না করেই তারা ভোট দিতে পারবেন, যদিও তা সম্ভব হবে না।

তাই প্রতিটি হাউজহোল্ড এনকোয়ারি ফরম এবং নতুন বাসিন্দারা তাদের ভোটার হওয়ার আবেদন পত্র ২৬ নভেম্বর মঙ্গলবারের মধ্যে জমা দিতে অনুরোধ করা হয়েছে।

এব্যাপারে কোন ধরনের সহযোগিতার দরকার হলে ০২০ ৭৩৬৪ ০৮৭২ নাম্বারে ফোন করতে অনুরোধ করা হয়েছে।



সাম্প্রতিক খবর

ইউ‌কে-বাংলা প্রেসক্লা‌বের ‌নতুন ক‌মি‌টি

photo লন্ডনবিডিনিউজ২৪ : যুক্তরা‌জ্যে ব্রি‌টিশ বাংলা‌দেশী পেশাদার সাংবা‌দিক‌দের প্র‌তি‌নি‌ধিত্বশীল সংগঠন ইউ‌কে বাংলা প্রেস ক্লা‌বের চতুর্থ সাধারন সভা ও নির্বাচন ৫ই ডিসেম্বর বৃহস্প‌তিবার রা‌তে পুর্ব লন্ড‌নের ভ্যালেন্স রোডস্থ এক‌টি হ‌লে অনু‌ষ্ঠিত হ‌য়ে‌ছে। ‌প্রেসক্লা‌বের প্র‌তিষ্টাতা সভাপ‌তি ও নির্বাচন প্রস্তু‌তি ক‌মি‌টির অাহবায়ক রেজা অাহমদ

বিস্তারিত

0 Comments

Add new comment