আজ : ০৯:২৭, মার্চ ২৩ , ২০১৯, ৯ চৈত্র, ১৪২৫
শিরোনাম :

জনগণকে ধোঁকা দিতে আরসিবিসি পাল্টা মামলা করেছে: আইনমন্ত্রী


আপডেট:০৯:২৩, মার্চ ১৪ , ২০১৯
photo

ঢাকা প্রতিবেদক: ফিলিপাইনের জনগণকে ধোঁকা দিতেই রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে পাল্টা মামলা করেছে বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।বৃহস্পতিবার (১৪ মার্চ) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে জাপানি রাষ্ট্রদূত হিরো ইয়াসু ইজুমি এর সঙ্গে বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনায় গত ২ জানুয়ারি নিউর্য়কের আদালতে ফিলিপাইনের আরসিবিসি বিরুদ্ধে মামলা করেছিল বাংলাদেশ। উদ্দেশ্য ছিল চাপ দিয়ে বাংলাদেশের চুরি যাওয়া অর্থ ফেরত আনা। কিন্তু উল্টো বাংলাদেশের বিরুদ্ধেই মানহানির অভিযোগে মামলা করেছে আরসিবিসি।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে আরসিবিসির কর্মকর্তারা যে পাল্টা মামলা করেছেন এ মামলা করাটা আমার কাছে আইনি আচরণ বলে মনে হয়নি। এ মামলাটা মূলত নিজেদের দেশের লোকদের ধোঁকা দেওয়ার জন্য করেছে। এছাড়া ফিলিপাইন সরকার ও সিনেট বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের জন্য আরসিবিসিকে দায়ী করেছে। ফলে বাংলাদেশ ব্যাংক যদি আইনি পন্থায় মামলা করেন তাহলে মানহানির কোনো কিছু হবে না।

জানা গেছে, গত ৬ মার্চ ফিলিপাইনের সিভিল কোর্টে দায়ের করা মামলায় আরসিবিসি বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে তাদের ভাবর্মূতি ক্ষু্ণ্ন করার জন্য দফায় দফায় ‘অশুভ আক্রমণ’ চালানোর অভিযোগ এনেছে। এর জন্য ব্যাংকটি ক্ষতিপূরণ হিসেবে ১৯ লাখ ডলার (১০ কোটি) দেওয়ার দাবি জানিয়েছেন।

এর আগে নিউ ইর্য়কের ম্যানহাটন সার্দান ডিস্ট্রিক্ট কোর্টে দায়ের করা মামলায় বাংলাদেশ বলেছে, কয়েক বছর ধরে ‘জটিল ষড়যন্ত্রের মাধ্যমে আরসিবিসি ব্যাংকের কয়েকজন র্শীষ কর্মকর্তা বাংলাদেশ ব্যাংকের বিপুল অর্থ হাতিয়ে নেয়। মামলায় ব্যাংকটির র্শীষ কয়েক কর্মকর্তাসহ ডজনখানকে ব্যক্তিকে আসামি করা হয়। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে সুইফট সিস্টেমে ব্যবহার করে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে নিউ ইর্য়কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করে নেয় হ্যাকাররা, যা হ্যাকিংয়ের মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় অর্থ চুররি ঘটনা বলে স্বীকৃত।

এ ঘটনার জন্য গত ১০ জানুয়ারি আরসিবিসিরি সাবেক শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতোকে কারাদণ্ড দেন ফিলিপাইনের আদালত। ইতোমধ্যে একটি ক্যাসিনোর মালিকের কাছ থেকে দেড় কোটি ডলার উদ্ধার করে ফিলিপাইন বাংলাদেশ সরকারকে বুঝিয়েও দিয়েছে। কিন্তু বাকি অর্থ কবে উদ্ধার করা যাবে তা কেউ জানে না।

আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের নির্বাচন বিষয়ে আইনমন্ত্রী বলেন, জাপানের রাষ্ট্রদূত আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতের নির্বাচনে আমাদের সমর্থন নিতে এসেছেন। রাষ্ট্রদূত জানান আগামীতে যে বিচারপতি নির্বাচন হবে সেখানে জাপানের একজন বিচারপতি প্রার্থী হয়েছেন। সাউথ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ সেখানে প্রার্থী হবে না সেটা আমরা তাকে জানিয়ে দিয়েছি। তবে ইন্দোনেশিয়া ও ভিয়েতনাম সেখানে প্রার্থী হবে। জাপানকে সমর্থনের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে বলে রাষ্ট্রদূতকে জানানো হয়েছে।

হলি আর্টিজান মামলা নিয়ে তিনি বলেন, হলি আর্টিজান মামলা অনেক দূর এগিয়েছে। এ অগ্রগতি নিয়ে তাকে জানানো হয়েছে। আমরা তাকে জানিয়েছি, মামলায় ২১১ জনের মধ্যে ১৭ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। প্রসিকিউশন যদি মনে করে কারো সাক্ষীর প্রয়োজন আছে তাহলে আরো সাক্ষী নেওয়া হবে। তবে অপ্রয়োজনীয় সাক্ষ্য বাদ দিয়ে দ্রুত নিষ্পত্তির চেষ্টা করা হবে বলেও জানান তিনি।

উপজেলা পর্যায়ে আদালত দেয়া হবে কি না এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৯৮২ সালে উপজেলা আদালত ছিল। পরবর্তিতে জেলাতে স্থানান্তর করা হয়। তাই বর্তমানে উপজেলা পর্যায়ে আদালত দেওয়ার কোনো চিন্তা নেই। উপজেলার মামলাগুলো পরিচালনার জন্য একজন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া আছে। তিনি উপজেলা মামলাগুলো নিস্পত্তি করেন।



সাম্প্রতিক খবর

এবার চালক-হেলপার মিলে সিকৃবি শিক্ষার্থী ওয়াসিমকে বাসচাপা দিয়ে হত্যা

photo সিলেট প্রতিবেদক: ঢাকা-সিলেট মহাসড়কের শেরপুরে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) এক শিক্ষার্থীকে হত্যা করেছে বাসটির চালক ও তার সহকারী।নিহত ছাত্রের নাম ওয়াসিম আফনান। তিনি সিকৃবির বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চতুর্থ বষের ছাত্র। তার বাড়ি হবিগঞ্জে নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়ন রুদ্র গ্রামে। তার বাবার নাম মো. আবু জাহেদ

বিস্তারিত

0 Comments

Add new comment